২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
জরিপে তথ্য

শেখ হাসিনায় আস্থা ৮৬ ভাগ মানুষের

-

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর দেশের ৮৬ শতাংশ মানুষের আস্থা আছে বলে এক জরিপে উঠে এসেছে। গতকাল রোববার সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ইন্টারন্যাশনাল জরিপের এ তথ্য জানায়।
গত ৭ জানুয়ারি দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণে তিনি দেশবাসীকে তার ওপর আস্থা রাখতে বলেন। তার পরিপ্রেক্ষিতে ‘আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রথম এক বছরের কার্যক্রম’ শিরোনামে দেশব্যাপী জরিপ কার্যক্রম পরিচালনা করে রিসার্চ ইন্টারন্যাশনাল। জরিপের ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী গবেষক অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন। গবেষণা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রিসার্চ ইন্টারন্যাশনালের প্রধান সমন্বয় কর্মকর্তা ও গবেষক কাজী আহমদ পারভেজ ও মো: মোশাররফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ মোফাজ্জল হুসাইন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, দৈবচয়ন পদ্ধতিতে করা জরিপে মোট আট হাজার ৩৯ জনকে মোবাইল ফোনে কল করা হয়। এদের মধ্যে পাঁচ হাজার ৪২৯ জন কল রিসিভ করেন। মতামত দেন দুই হাজার ২৬৬ জন অর্থাৎ ৪১ দশমিক ৭ শতাংশ। এর মধ্যে ৮০ শতাংশ উত্তরদাতা বলেছেন, বর্তমান সরকারের প্রথম এক বছর অতীতের তুলনায় ভালো।
মোট ৮৬ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখেন। আর আস্থাহীনতার কথা বলেছেন ৩ শতাংশ। কোনো মন্তব্য করেননি ১১ শতাংশ মানুষ। তার নেতৃত্বাধীন সরকার পরিচালনা বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন ৮৫ শতাংশ এবং অসন্তোষ প্রকাশ করেছেন ৩ শতাংশ উত্তরদাতা।
জরিপে শিক্ষা মন্ত্রণালয় সবচেয়ে কার্যকরী বলে মত দেন ৩০ শতাংশ উত্তরদাতা। এ ছাড়া ২৮ শতাংশের মতে কার্যকরী সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, ১৬ শতাংশের মতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ৯ শতাংশের মতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়। জরিপে অংশ নেয়া ৩৬ শতাংশের মতে ওবায়দুল কাদের সেরা মন্ত্রী। অন্য দিকে ২৯ শতাংশের মতে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি সেরা মন্ত্রী।
জরিপে অংশ নেয়া ব্যক্তিদের মধ্যে ৬ শতাংশ উত্তরদাতা বিএনপির কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন। অসন্তুষ্টি প্রকাশ করেছেন ২৫ শতাংশ উত্তরদাতা। অন্য দিকে ৬৫ শতাংশ উত্তরদাতা বর্তমানে বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করতে চাননি। জাতীয় পার্টির ব্যাপারে উত্তরদাতারা আগ্রহ দেখাননি। উত্তরদাতাদের ৪৮ শতাংশ মনে করেন, দেশে একটি শক্তিশালী বিরোধী দল থাকা দরকার। ৩২ শতাংশ মনে করেন শক্তিশালী বিরোধী দল দরকার নেই। আর ২০ শতাংশ উত্তরদাতা মতামত দিতে রাজি হননি।

 


আরো সংবাদ



premium cement