০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হজের প্রাক-নিবন্ধন আরো এক মাস বন্ধ থাকছে

-

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন আরো এক মাস বন্ধ থাকবে। ই-হজ ম্যানেজমেন্ট সিস্টেমের আইটি ফার্ম নিয়োগের জন্য নিবন্ধন সার্ভার বন্ধ রাখা হয়েছে। দরপত্র আহ্বান করার কারণে ১৫ নভেম্বর পর্যন্ত প্রাক-নিবন্ধন বন্ধ থাকবে বলে গত ৩০ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে জানায়, ধর্ম মন্ত্রণালয়। পরে ১৭ নভেম্বর এই কার্যক্রম বন্ধ রাখার সময়সীমা আরো এক মাস বাড়িয়ে ১৭ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।
হজে গমনের জন্য হজযাত্রীদের ধর্ম মন্ত্রণালয় নিয়ন্ত্রিত সার্ভারে প্রাক-নিবন্ধন করতে হয়। এখান থেকেই বছরে সৌদি সরকার থেকে প্রাপ্ত কোটা অনুযায়ী হজযাত্রীদের ক্রমিক সংখ্যা অনুয়ায়ী হজের মূল নিবন্ধনের জন্য মনোনীত করা হয়। চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৫২ জন হজ পালন করেন। এ বছরের কোটা ছিল ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।
এ পর্যন্ত প্রাক-নিবন্ধিত হজযাত্রীর তালিকায় বেসরকারি ব্যবস্থাপনার সংখ্যা ২ লাখ ২ হাজার ৬৮৭ জন এবং সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৩৭১ জন।
বিজ্ঞপ্তিতে প্রাক-নিবন্ধন সার্ভার বন্ধের কারণ হিসেবে জানানো হয়, বিদ্যমান আইটি প্রতিষ্ঠানের সাথে ধর্ম মন্ত্রণালয়ের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় নতুন আইটি প্রতিষ্ঠান নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এই অবস্থায় উল্লিখিত সময় পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম সাময়িকভাবে স্থগিত থাকবে।
এ দিকে গত ৩১ অক্টোবর ই-হজ ব্যবস্থাপনার আইটি ফার্ম নিয়োগের জন্য টেন্ডার আহ্বান করা হয়। টেন্ডার জমার শেষ সময় আগামী ২৪ নভেম্বর। এত দিন বিজনেস অটোমেশন নামে একটি আইটি ফার্ম ই-হজ ব্যবস্থাপনা সম্পর্কিত আইটি কার্যক্রম পরিচালনা করে আসছিল।
সৌদি সরকারের নিয়ম অনুয়ায়ী কয়েক বছর ধরেই হজযাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে প্রায় সব কার্যক্রম ই-হজ সিস্টেমে পরিচালিত হয়ে আসছে।
এই ই-হজ ব্যবস্থাপনার আওতায় চলতি বছর প্রায় ৬০ হাজার হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন (সৌদি আরবে পৌঁছার পরের ইমিগ্রেশন) ঢাকায় সম্পন্ন হয়। আগামী বছর এই সংখ্যা আরো বৃদ্ধির কথা জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement