২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন

দরপত্র ছাড়াই ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়োগে নীতিগত সিদ্ধান্ত

-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নিয়োগ দেয়া হচ্ছে ‘ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি’। এই কোম্পানির কাজ হবে জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে নগরসজ্জা, দেশে-বিদেশে ওয়ার্কশপ-সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা। আর এই ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগে সম্মতি দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত সম্মতি দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।
বৈঠকে উপস্থাপিত প্রস্তবনায় এ সম্পর্কে বলা হয়েছে, জাতীয় বাস্তবায়ন কমিটি ইতোমধ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শুরু হতে যাওয়া বছরব্যাপী মুজিববর্ষের বিভিন্ন কার্যক্রমের কর্মপরিকল্পনা তৈরি করেছে। কর্মপরিকল্পনা মোতাবেক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর স্ব স্ব অধিক্ষেত্রের দায়িত্ব পালন করবে।
এ উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটির সরাসরি তত্ত্বাবধানে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/ সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, স্মারকগ্রন্থ, কফি টেবিল, বইসহ বিভিন্ন প্রকাশনা, ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকার স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় বিভিন্ন ভৌত সেবা কেনার প্রয়োজন হবে। প্রস্তাবনায় আরো বলা হয়, ইতোপূর্বে এ ধরনের আন্তর্জাতিক পর্যায়ের আয়োজনের অভিজ্ঞতা থেকে দেখা যায় উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণপূর্বক এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা কঠিন। এ ছাড়া সময়স্বল্পতার কারণে জাতীয় গুরুত্বপূর্ণ ওই অনুষ্ঠানটি যথাযথভাবে সম্পন্ন করার জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণ করা যুক্তিযুক্ত হবে না। সেজন্যে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণপূর্বক কয়েকটি স্বনামধন্য ইভেন মানেজমেন্ট ফার্ম/প্রকাশনা প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি সম্পাদন করে বর্ণিত কাজগুলো সম্পন্ন করা সমীচীন হবে।
পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধি ৭৬(১)(ট)তে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক অতি জরুরি বা প্রয়োজনীয় পণ্য, কার্য ও সেবা ক্রয়ের বিধান রয়েছে।
উপযুক্ত বিধানের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির তত্ত্বাবধানে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুসারে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, বিভিন্ন প্রকার ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকারের স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় ভৌত সেবা কার্য সম্পাদনের নিমিত্ত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে অনুমোদন গ্রহণ প্রয়োজন।
এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।
এ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজনসহ অন্যান্য সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রস্তাবটি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বিবেচনা ও অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে তা নীতিগত অনুমোদন দেয়া হয় বলে সূত্র জানায়।


আরো সংবাদ



premium cement