২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার সংগ্রামী জীবন নিয়ে ৮৬০ পৃষ্ঠার গ্রন্থ

-

কারারুদ্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সংগ্রামী রাজনৈতিক জীবনের ওপর ৮৬০ পৃষ্ঠার একটি পূর্ণাঙ্গ গবেষণা গ্রন্থ ‘খালেদা জিয়া : তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর’ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ ও কবি আবদুল হাই শিকদার সম্পাদিত এই বইটির প্রকাশনা উৎসব হবে আজ শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে ।
বিএনপির সিনিয়র নেতারা ছাড়াও প্রকাশনা উৎসবে বিশিষ্টজনেরা অংশ নেবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শত নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক এমাজউদ্দীন আহমদ।
খালেদা জিয়াকে নিয়ে লেখা এই বইটির মূল্য দুই হাজার টাকা। তবে আজ অনুষ্ঠানস্থলে এক হাজার টাকায় বইটি পাওয়া যাবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।
এর আগে বেগম জিয়া কারাবন্দী হওয়ার পর তার রাজনৈতিক জীবন ও নানা ঘটনাপ্রবাহ নিয়ে ‘বেগম খালেদা জিয়া : হার লাইফ, হার স্টোরি’ শীর্ষক বইটি লেখেন বিশিষ্ট সাংবাদিক ড. মাহফুজ উল্লাহ। ৭১৮ পৃষ্ঠার ওই বইতে গৃহবধূ থেকে প্রধানমন্ত্রী, স্বৈরাচারবিরোধী সংগ্রামসহ বেগম জিয়ার জীবনের নানা অজানা কথা উল্লেখ করেন তিনি।
আশির দশকের প্রথম দিকে স্বামী শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম নিহত হওয়ার পরই নেতাকর্মীদের প্রবল চাপে বিএনপির হাল ধরেন গৃহবধূ খালেদা জিয়া। একেবারে গৃহিণী থেকে রাজনীতিতে উঠে আসেন তিনি। বিএনপির জনভিত্তি তৈরি হয় খালেদা জিয়ার হাত ধরেই। এরশাদবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়ার পর ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন তিনি। এরপর বহু চড়াই-উতরাই পেরিয়ে বিএনপিকে নেতৃত্ব দিয়ে চলছেন খালেদা জিয়া। কখনো নির্বাচনে পরাজিত না হওয়া এই সংগ্রামী নারী গত এক বছরের বেশি সময় ধরে কারাবন্দী। বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

 


আরো সংবাদ



premium cement