২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চিহ্নিতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র্র মন্ত্রণালয়ের চিঠি

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন
-

চলতি বছরের জুলাই-আগস্ট মাসে রাজধানীতে আলোচিত ‘নিরাপদ সড়ক আন্দোলনের’ পোস্টমর্টেম তৈরি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ আন্দোলনে জড়িত ও ইন্ধনদাতাদের চিহ্নিত করা হয়েছে তাতে।
জানা গেছে, আন্দোলন-গণবিক্ষোভের কারণ অনুসন্ধানে এবং কারা জড়িত, এর নেপথ্যে কারা সক্রিয় ছিল ইত্যাদি নিয়ে সরকারের একটি নিরাপত্তা সংস্থা ১২১ পৃষ্ঠার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিয়েছে। ওই প্রতিবেদনের আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ১২ নভেম্বর আন্দোলনে জড়িত শিক্ষার্থী শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়কে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে এ ধরনের একটি চিঠি পাঠানোর কথা স্বীকার করে গতকাল সচিবালয়ে নয়া দিগন্তকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এর জন্য একটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে। সচিব এর বেশি কিছু বলতে ও জানাতে রাজি হননি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে শিক্ষকদের বিরুদ্ধে প্রশাসনিক যেসব ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে, তার মধ্যে রয়েছেÑ সতর্ক করা, অনত্র বদলি করা এবং বিভাগীয় ব্যবস্থা নেয়া। প্রতিষ্ঠানের বিরুদ্ধে যেসব সুপারিশ রয়েছে, তার মধ্যে রয়েছেÑ চিহ্নিত শিক্ষাপ্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা এবং প্রাপ্য সরকারি সব সুযোগ-সুবিধা স্থগিত বা বাতিল করা। অনতিবিলম্বে এসব সুবিধা বন্ধের প্রক্রিয়া শুরু করা।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে, নিরাপদ সড়ক আন্দোলনে ৭২ শিক্ষক ও ৩৪৭ জন শিক্ষার্থীর জড়িত থাকার বিষয় বলা হয়েছে। জড়িত শিক্ষার্থীদের মধ্যে সরকারি দলীয় ছাত্র সংগঠনের সমর্থক ও নেতারাও রয়েছে। এ ছাড়া ছাত্রদল, বাম সংগঠন ও অন্য ছাত্র সংগঠনের সম্পৃক্তরাও রয়েছে। একই অবস্থা শিক্ষকদের ক্ষেত্রেও। সরকার সমর্থক শিক্ষকেরাও রয়েছেন তাতে।
নিরাপত্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, আন্দোলনে শিক্ষার্থী শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠান সক্রিয়ভাবে জড়িত ছিল। এ আন্দোলন যতটুকু না নিরাপদ সড়কের দাবিতে ছিল, তার চেয়ে বেশি ছিল সরকারের পতনের আন্দোলন ও গণবিক্ষোভে রূপ দেয়ার নেপথ্য ইন্ধন ও উসকানি। ওই আন্দোলন গত ২৯ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত চলেছিল। রাজধানীতে শুরু হওয়া এ আন্দোলন পর্যায়ক্রমে দেশব্যাপী ছড়িয়ে পড়ার মুহূর্তে সরকার শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নেয়। পুলিশ ৯৯ জনকে গ্রেফতার করেছিল, তবে তাদের ছেড়ে দেয়া হয়েছে।
জানা গেছে, আন্দোলন-গণবিক্ষোভের কারণ অনুসন্ধানে এবং কারা জড়িত কেন জড়িত এর নেপথ্যে কারা সক্রিয় ছিল ইত্যাদি নিয়ে সরকারের একটি নিরাপত্তা সংস্থা একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রণয়ন করে। প্রতিবেদনটিতে ওই আন্দোলন-গণবিক্ষোভের আদ্যোপান্ত তুলে ধরা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়া ওই প্রতিবেদনে, আন্দোলন-গণবিক্ষোভের নেপথ্যে কারা ছিল, তারা কিভাবে ইন্ধন দিয়েছিল, কারা নেতৃত্বে ছিল, কারা গুজব ছড়িয়ে শিক্ষার্থীদের রাজপথে নামিয়েছিল, কারা অর্থ দিয়ে ওই আন্দোলনে সহায়তা করেছিল তা চিহ্নিত করা হয়েছে।
প্রতিবেদনের সুপারিশের আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ নিলেও শিক্ষার্থী-শিক্ষক-শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে বড় ধরনের কোনো পদক্ষেপ নেয়া হয়নি। কিছু শিক্ষার্থীকে শুরুতেই গ্রেফতার করা হলেও পরে তাদের ছেড়ে দেয়া হয়েছে। তবে তাদের চিহ্নিত ও নজরদারিতে রাখা হয়েছে। তাদের গতিবিধি লক্ষ করা হচ্ছে। একইভাবে ওই আন্দোলনে যেসব শিক্ষক-শিক্ষাপ্রতিষ্ঠানের সম্পৃক্ততা চিহ্নিত হয়েছে, তাদের ব্যাপারেও একই অবস্থা বিরাজ করছে বলে জানা গেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আন্দোলনের সময় যেভাবে কোমলমতি শিক্ষার্থীদের ব্যাপারে পুলিশ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলো অনেকটাই নীরব দর্শকের ভূমিকায় ছিল, এখনো সে অবস্থা বজায় রেখেছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এমনকি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা যেহেতু এ আন্দোলনে জড়িত ছিল, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করা হয়েছে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার জন্য। এরই ভিত্তিতে গত ১২ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিহ্নিত শিক্ষকদের ব্যাপারে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।
উল্লেখ্য, নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে দেশব্যাপীই শুধু তোলপাড় হয়নি, আন্তর্জাতিক গণমাধ্যমেও ওই ৯-১০ দিনের ঘটনাপ্রবাহ বেশ গুরুত্ব দিয়ে প্রচারিত হয়েছিল। আন্তর্জাতিকভাবে সমাদৃত ও পরিচিত আলোকচিত্র শিল্পী শহীদুল আলমকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। তাকে সম্প্রতি উচ্চ আদালত জামিন মঞ্জুর করেন। গতকাল পর্যন্ত তিনি জামিন পাননি।

 


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল