২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘প্যারিসে টাকালোভী দরকার নেই, মেসির কাছে চলে যাও’

- ছবি : সংগৃহীত

বার্সেলোনায় ফিরতে চেয়ে কত বড় ভুল করেছেন সেটাই যেন নেইমারকে বুঝিয়ে দিতে চাইলেন পিএসজি সমর্থকরা। মৌসুমে প্রথমবারের মতো মাঠে নামলেন কিন্তু শুরু থেকেই শুনতে হল নিজ সমর্থকদের গালি থেকে শুরু করে নানা কটুকথা। তবে একবারের জন্য মুখ খুললেন না ব্রাজিলিয়ান তারকা। তখন যা জবাব, তা মাঠের খেলা দিয়েই বুঝিয়ে দিলেন, পরে খুললেন মুখ।

গ্রীষ্মকালীন দলবদলের সময় বার্সায় ফেরার জন্য মরিয়া হয়েছিলেন নেইমার। এতে যে নিজ দলের সমর্থকদের মনে ব্যথা লাগতে পারে সেদিকে তেমন পাত্তাই দেননি। তাকে নিয়ে পিএসজি-বার্সার দড়ি টানাটানিতে একটা পর্যায়ে তাকে নিয়ে বিষিয়ে গেল প্যারিস সমর্থকদের মন। চোখের মণি থেকে হয়ে গেলেন ক্লাবের জাতীয় শত্রু!

ঠিক এই কারণেই মৌসুম শুরু হয়ে গেলেও নেইমারকে দলে রাখেননি পিএসজি কোচ টমাস টুখেল। আগের মৌসুমে পাওয়া তিন ম্যাচের নিষেধাজ্ঞা তো ছিলই সঙ্গে ক্লাবের বনিবনা না হওয়ায় দলের বাইরেই ছিলেন ২২২ মিলিয়ন ইউরো দামি ফুটবলার। এ যেন বিদ্রোহের শাস্তি!

বাইরে বসিয়ে রাখলেও এমবাপে-কাভানির চোট থাকায় স্ট্রসবুর্গের বিপক্ষে নেইমারকে নিতে বাধ্য হয়েছেন টুখেল। ম্যাচের ২৪ ঘণ্টা আগেই সবাই জেনে গেল নেইমার ফিরছেন। তাই ম্যাচের আগেই সবরকম প্রস্তুতি নিয়েই এসেছিলেন পিএসজির কট্টর সমর্থকরা। ম্যাচ শুরু হতেই দলের সেরা তারকার দিকে ছুটে গেল সমালোচনা তীর। চললো দুয়োর বৃষ্টি।

তার পায়ে বল গেলে, শট নিলে কিংবা কর্ণার করতে গেলেই শুনতে হয়েছে দুয়ো। এমনকি পিএসজির বিশেষ সমর্থকগোষ্ঠি ‘পিএসজি আলট্রাস’ বিশাল এক ব্যানারে লিখে এনেছিল, ‘২০ মিলিয়ন ইউরো খরচ করে মেসির কাছে চলে যাও, প্যারিসে কোনো টাকালোভী দরকার নেই।’

মাঠে নীরবে সব হজম করেছেন নেইমার। জানতেন এমনটাই হবার ছিল। তাই মনঃপ্রাণ ঢেলে দিয়েছেন খেলার দিকে। খেলার শেষভাগে চোখজুড়ানো এক বাইসাইকেল কিকে গোল করে দলকে জেতালেন ম্যাচ।

দুয়ো শুনেও গোল করলেন, ম্যাচ জেতালেন। খেলা শেষে তাই মুখ খোলার অধিকার নেইমারের ছিলই। সেটাই করলেন, ‘সবাই জানে মাঠে কি হয়েছে। তারা যদি (সমর্থকরা) দুয়ো দিতে চায়, দিতে পারে। তাদের আমার কিছু বলার নেই। তারা দলকে সমর্থন দিতে আসে, সেটাই করে।’

‘পিএসজি অনেক বড় একটা দল। দলে ২৫ জন খেলোয়াড় আছে। একজনের জন্য সবাই দুয়ো শুনতে পারে না। পিএসজি সমর্থকদের সঙ্গে আমার কোনো সমস্যা নাই। দুই বছর আগে যখন আমি পিএসজিতে আসি তারা আমাকে উৎসবের মাধ্যমে গ্রহণ করেছিল। সেই মুহূর্তটা আমি কখনো ভুলতে পারব না।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল