২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মার্সেলোকে ছাড়া কেমন হলো ব্রাজিলের কোপা দল?

ব্রাজিলিয়ান দল। - ছবি : সংগৃহীত

ইনজুরি কাটিয়ে ব্রাজিল জাতীয় দলে ফিরেছেন নেইমার। ঘরের মাটিতে ল্যাটিন আমেরিকার সর্বোচ্চ আসর কোপা আমেরিকার জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ তিতে। তাতে নেইমার ফিরলেও জায়গা হয়নি অভিজ্ঞ ডিফেন্ডার মার্সেলোর। এছাড়াও রিয়াল মাদ্রিদের তরুণ তুর্কি ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রকে ডাকেননি তিতে।

পায়ের ইনজুরির কারণে গত মার্চে পানামা ও চেক রিপাবলিকের বিপক্ষে প্রীতি ম্যাচে খেলেননি নেইমার। গত জানুয়ারিতে লিগ ওয়ানের ম্যাচে চোট পেয়ে লম্বা সময় বাইরে থাকার পর এপ্রিলে মাঠে ফিরেছেন তিনি। মোনাকোর বিপক্ষে সে ম্যাচেই নজর কাড়েন। ধীরে ধীরে ছন্দও ফিরে পেয়েছেন। পিএসজির হয়ে ৫০ গোলের মাইলফলকও পার করেছেন। এবার জাতীয় দলেও ফিরলেন এ ফরোয়ার্ড।

একের পর এক ইনজুরির সঙ্গে মাঠের বাইরের বিচ্ছিন্ন ঘটনা নিয়ে নানা সমালোচনায় বিদ্ধ নেইমার। আছে নিষেধাজ্ঞাও। সব ছাপিয়ে কোপা নতুন উদ্যমে শুরু করতে চান অধিনায়ক। সময়টা ভালো যাচ্ছে না মার্সেলোরও। নিজেকে হারিয়ে খুঁজে ফেরা এ ডিফেন্ডার রিয়াল মাদ্রিদের হয়েই একাদশে জায়গা পাচ্ছেন না। সে ধারায় বাদ পড়লেন জাতীয় দল থেকেও। অবশ্য নামা ও চেক রিপাবলিকের বিপক্ষে প্রীতি ম্যাচের দলেও ছিলেন না তিনি।

আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। এ গ্রুপে খেলবে দলটি। সেখানে ব্রাজিলের সঙ্গে আছে ভেনেজুয়েলা, বলিভিয়া ও পেরু।  বলিভিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ দিয়ে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ব্রাজিলের ২৩ সদস্যের দল

গোলরক্ষক: এডারসন, অ্যালিসন, ক্যাসিও

ডিফেন্ডার: দানি আলভেজ, থিয়াগো সিলভা, মার্কুইনহোস, ফিলিপে লুইজ, মিরান্ডা, ফ্যাগনার, এডার মিলিতাও, অ্যালেক্স সান্দ্রো।

মিডফিল্ডার: অ্যালান, আর্থার, ক্যাসেমিরো, ফার্নান্দিনহো, লুকাস পাকুয়েতা, ফিলিপ কৌতিনহো।

ফরোয়ার্ড: নেইমার, এভারটন, রবের্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল হেসুস, ডেভিড নেরেস এবং রিচারলিসন।

 


আরো সংবাদ



premium cement