২৫ আগস্ট ২০১৯

শিরোপা চাই মৌসুমীদের

শিরোপা চাই মৌসুমীদের - নয়া দিগন্ত

কোনো টুর্নামেন্টের আগে কখনই চ্যাম্পিয়ন হওয়ার ঘোষনা দেয়াটা কোচ ছোটনের রীতি বিরুদ্ধ। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক ফুটবল উপলক্ষে বাংলাদেশ দলের গতকালের সংবাদ সম্মেলনেও এর বাইরে গেলেন না তিনি। প্রথম এই টুর্নামেন্টকে স্মরনীয় করে রাখতে চাই বারবার এই বাক্যই বের হলো ছোটনের মুখ থেকে। তবে অধিনায়ক মিসরাত জাহান মৌসুমী স্পষ্ট করেই বললেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মায়ের নামে এই টুর্নামেন্ট। আমরা তাই এই আসরে চ্যাম্পিয়ন হয়ে ট্রফিটা ঘরেই রাখতে চাই।’ এরপর ছোটনের মুখেও আকারে ইংগিতে প্রতিধ্বনিত হলো তা।

সোমবার থেকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে পর্দা উঠছে বাফুফে আয়োজিত প্রথম এই মহিলা আন্তর্জাতিক ফুটবল। দল গুলোর আসা শুরু হয়ে গেছে। সংযুক্ত আরব আমিরাত, মঙ্গোলিয়া এবং তাজিকিস্তান এখন ঢাকায়। আজ আসবে লাওস ও কিরগিজস্তান। অতিথি পাঁচ দলের মধ্যে মঙ্গোলিয়া এবং লাওসের বিপক্ষে অতীতে কোনো পর্যায়ে ম্যাচ খেলেনি বাংলাদেশ। তাজিকিস্তান, কিরগিজস্তান এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অনূধার্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ ফুটবলে বড় ব্যবধানে জয়ের রেকর্ড লাল সবুজদের। তেমন কোনো শক্ত প্রতিপক্ষ নয় মঙ্গোলিয়া। সুতরাং বাংলাদেশের সাথে শিরোপার লড়াই হবে লাওসের সাথেই। গোলাম রাব্বানী ছোটন অবশ্য কোনো দলকেই খাটো করে দেখলেন না। তার কাছে সবাই সমান। তিনি জানান, আমরা ম্যাচ বাই ম্যাচ উন্নতি করতে চাই। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে খেলার টার্গেট। এরপর ফাইনালে পৌঁছাতে চাই।

অস্বাভাবিক কিছু না হলে বাংলাদেশের চ্যাম্পিয়নই হওয়ার কথা এই প্রতিযোগিতায়। তারা লম্বা সময় ধরে অনুশীলনে। মিয়ানমারে এএফসি অনূর্ধ্ব-১৬ আসর খেলে আসার পর নেপালে সিনিয়র সাফ খেলে এসেছে মেয়েরা। সাফের দল থেকে বাদ গেছেন সিনিয়র ফুটবলার সাবিনা খাতুন। এই আসরের জন্য নতুন করে চান্স পেয়েছেন নাজমা , ছোট শামসুন্নাহার, সাজেদা এবং সুলতানা। মিয়ানমারে বাংলাদেশ দলের মিশন সফল হলেও নেপালে আংশিক পূরন। তবে এই দুই টুর্নামেন্ট থেকে পাওয়া অভিজ্ঞতাকে কাছে লাগাতে চায় স্বাগতিকরা। বিশেষ করে যে ভুল গুলো হয়েছিল এই দুই টুর্নামেন্টে। জানালেন কোচ ছোটন এবং অধিনায়ক মৌসুমী। এই কথাই আওড়ালেন সহ অধিনায়ক মারিয়া মান্ডা। বাংলাদেশ ক্যাপ্টেনের বক্তব্য, গত দুই আসরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা বঙ্গমাতা ফুটবলে ভালো রেজাল্ট উপহার দিতে চাই।

সাফের পর ফুটবলারদের রিকভারির জন্য এক সপ্তাহ বিশ্রাম দেয়া হয়। ২৮ মার্চ থেকে পুনরায় তারা অনুশীলনে। নেপালে বাংলাদেশ দল ভারতের কাছে সেমিতে এবং গ্রুপের ম্যাচে নেপালের কাছে হেরেছিল ডিফেন্স এবং গোলরক্ষকের ভুলে। গত কয়েকদিনে এই ভুল সংশোধনে কাজ করা হয়েছে। জানান কোচ। তার মতে, উচ্চতায় একটু কম হলেও গোলরক্ষক রুপনা চাকমা দারুন দারুন সব সেভ দেয়। এরপরও কিছু ভুল সে করেছে।
বাংলাদেশের মহিলা দলের গুলোর মধ্যে অনূর্ধ্ব-১৬ দলের খেলাই সবার নজর কেড়েছে। এরপর অনূর্ধ্ব-১৮ দল সাফে চ্যাম্পিয়ন হলেও তাদের খেলা মন ভরাতে পারেনি। এবার অনূর্ধ্ব-১৯ দল ম্যাচ খেলবে অনূর্ধ্ব-১৬ দলের মতোই। তথ্য দিলেন কোচ। তার কৌশল হবে পাসিং নির্ভর ফাষ্ট ফুটবল। এই ধরনের বয়সভিত্তিক ফুটবলে শুরুতেই গোল আদায়ের পরিকল্পনা বাংলাদেশের।

বঙ্গমাতা ফুটবলের ‘বি’ গ্রুপে স্বাগতিকদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত এবং কিরগিজস্তান। ২০১৪ , ২০১৬ এবং ২০১৮ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে বাংলাদেশ ৬-০, ৪-০ এবং ৭-০তে হারায় আমিরাতকে। কিরগিজস্তানের বিপক্ষে ২০১৬ সালে জয় ১০-০তে । তবে গত কয়েক বছরে তাদের অনূর্ধ্ব-১৯ দল অনেক উন্নতি করেছে। এমনটাই অনুমান ছোটনের। সেক্ষেত্রে এবার তাদের বিপক্ষে জেতাটা অতো সহজ হবে না। টুর্নামেন্টের ‘এ’ গ্রুপের দল তাজিকিস্তানকে গতবছর তাদেরন মাটিতে এএফসি অনূর্ধ্ব-১৯ আসরে ৫-১ গোলে হারায় বাংলাদেশ।

ফিকশ্চার
২২ এপ্রিল বাংলাদেশ - সংযুক্ত আরব আমিরাত ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৩ এপ্রিল তাজিকিস্তান - মঙ্গোলিয়া ৬টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৪ এপ্রিল সংযুক্ত আরব আমিরাত- কিরগিজস্তান ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৫ এপ্রিল মঙ্গোলিয়া - লাওস ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৬ এপ্রিল বাংলাদেশ - কিরগিজস্তান ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৭ এপ্রিল লাওস- তাজিকিস্তান ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
২৯ ও ৩০ এপ্রিল সেমিফাইনাল ৬ টা বঙ্গবন্ধু স্টেডিয়াম
৩ মে ফাইনাল।


আরো সংবাদ

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৮)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৯)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫৪)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৫৯)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet