২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ফিলিপাইন ৩:১ লাওস

বাংলাদেশকে সেমিতে নিয়ে গেল ফিলিপাইন

বাংলাদেশকে সেমিতে নিয়ে গেল ফিলিপাইন - সংগৃহীত

সদ্য সমাপ্ত সাফ ফুটবলের মতো দুই ম্যাচ জিতেও হতাশা পুড়তে হলো না বাংলাদেশ দলকে। সাফে তারা দুই খেলায় ছয় পয়েন্ট পেয়েও শেষ পর্যন্ত সেমিতে যেতে পারেনি গোল পার্থক্যে পিছিয়ে থেকে। এবার বঙ্গবন্ধু গোল্ডকাপে অবশ্য সে পথে হাঁটতে হয়নি লাল সবুজদের।

বুধবার সিলেট স্টেডিয়ামে জেমি ডে বাহিনীকে সেমি ফাইনালে নিয়ে গেছে ফিলিপাইন। লাওসকে ৩-১ গোলে হারিয়ে বাংলাদেশের মতো তারাও এখন আসরের শেষ চারে। শুক্রবার ফিলিপাইন এবং বাংলাদেশের মধ্যে ‘বি’ গ্রুপের শ্রেষ্টত্বের লড়াই। গ্রুপ সেরা হতে লালসবুজদের জিততেই হবে। অন্য দিকে ফিলিপাইনের দরকার ড্র। আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় দুই ফেবারিট দল তাজিকিস্তান ও ফিলিস্তিন মুখোমুখি হচ্ছে। ‘এ’ গ্রুপের দল তারা।

বাংলাদেশ দল আগেই তাদের সেমিফাইনালে যাওয়ার রাস্তা প্রশস্থ করে রাখে ১ অক্টোবর লাওসকে ১-০তে হারিয়ে। ফলে নকআউট পর্বের আশা জিইয়ে রাখতে কাল ফিলিপাইনের বিপক্ষে লাওসের তিন পয়েন্টের বিকল্প ছিল না। অন্য দিকে এই ম্যাচ ড্র হলেই বাংলাদেশ চলে যেত পরের ধাপে। আর ফিলিপিনোদের দরকার ছিল জয়। ফিলিপাইন অবশ্য কোনো সমীকরনের অপেক্ষায় রাখেনি আসরের স্বাগতিকদের। সরাসরি জিতেই টেনশনমুক্ত করেছে জামাল ভূঁইয়াদের।

নিজেদের শক্তির জানান দিয়ে ৪৩ মিনিটে পেনাল্টি গোলে এগিয়ে যায় ফিলিপাইন। বেডিচ করেন গোলটি। ৫৩ মিনিটে চমৎকার হেডে ব্যবধান দ্বিগুন করেন গায়সো। লাওসের গোলরক্ষককে প্রথম পোস্টে পরাস্ত করেন তিনি। ৮২ মিনিটে অধিনায়ক বাহাদুরানের পেনাল্টি থেকে জয় এবং সেমি ফাইনাল নিশ্চিত করেন। ৮৮ মিনিটে লাওস ব্যবধান কমায় পিথাকের পেনাল্টি থেকে। ম্যাচে লাওসের দুটি প্রচেষ্টা পোস্ট এবং ক্রসবারে প্রতিহত হয়।

আরো পড়ুন : ম্যান সিটির নাটকীয় জয়
নয়া দিগন্ত অনলাইন ০৩ অক্টোবর ২০১৮, ১৭:০৯

ডেভিড সিলভার শেষ মুহূর্তের গোলে হফেনহেইমের বিপক্ষে গতকাল চ্যাম্পিয়ন্স লিগে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এই জয়ে গ্রুপ-এফ’এ প্রথম জয় পেল সিটিজেনরা।

প্রথম ম্যাচে লিঁওর কাছে ২-১ গোলে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের মিশন শুরু করেছিল ইংশিল জায়ান্টরা। যে কারণে নিজেদের টিকিয়ে রাখার ম্যাচে কাল তিন পয়েন্ট দারুণ জরুরি ছিল। ম্যাচ শেষের মাত্র তিন মিনিট আগে সিলভা হফেনহেইম ডিফেন্ডার স্টিফেন পোশের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে সিটিজেনদের পক্ষে জয়সূচক গোলটি করেন।

যদিও ঘরের মাঠে মাত্র এক মিনিটের মধ্যে ইশাক বেলফোডিল গোল করে হফেনহেইমকে এগিয়ে দিয়েছিলেন। তবে ৭ মিনিটে সার্জিও আগুয়েরোর গোলে সমতা ফেরায় ম্যান সিটি। ম্যাচ শেষে সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানী বলেছেন, ‘আমরা আজকের এই ম্যাচ থেকে সব ধরনের ইতিবাচক বিষয় নিয়েই দেশে ফিরছি। যেভাবে আমরা আক্রমন করেছি ও নিজেদের রক্ষণভাগ সামাল দিয়েছি তাতে পুরো দলের পারফরমেন্সেই আমি দারুন সন্তুষ্ট। এটা সত্যিই দারুন ফলাফল, চ্যাম্পিয়ন্স লিগে সব এ্যাওয়ে ম্যাচই কঠিন। এসব ম্যাচ থেকে তিন পয়েন্ট আদায় করে নেয়া মোটেই সহজ নয়।’

হফেনহেইমের শক্তিশালী রক্ষণভাগের ওপর দীর্ঘ সময় ধরে আধিপত্য বিস্তার করেও খুব একটা সুবিধা করতে পারছিল না সিটিজেনরা। কিন্তু শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ এই হয়ে নিজেদের কিছুটা হলেও প্রতিদ্বন্দ্বিতায় টিকিয়ে রাখতে সক্ষম হয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। যদিও রেইন-সেকার এরিনাতে সিটিজেনদের শুরুটা মোটেই ভাল হয়নি। ম্যাচ শুরুর মাত্র ৪৪ সেকেন্ডের মধ্যে হফেনহেইম লিড নিয়ে সিটিজেনদের হতবাক করে দেন। সেন্ট্রাল মিডফিল্ডার কেরেম ডেমিরবের সহযোগিতায় বেলফোডিল সিটি গোলরক্ষক এডারসনকে পরাস্ত করলে প্রথম মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। সাত মিনিটে সিলভার পাস থেকে লিওরে সানের কাট করা কলে আগুয়েরো গোল করে সমতা ফেরান। তারপর থেকে হফেনহেইমের রক্ষণভাগে একের পর এক আক্রমন করেছে সিটি। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি।

১৪ মিনিটে আগে রাহিম স্টার্লিংয়ের শট অল্পের জন্য বাইরে দিয়ে চলে যায়। ৩২ মিনিটে আবারো সানের পাস থেকে আগুয়েরো গোল করতে ব্যর্থ হন। আর্জেন্টাইন তারকা আগুয়েরো সর্বমোট সাতটি সুযোগ পেয়েছেন, কিন্তু কোনটিই কাজে লাগাতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরুতে বেলফোডিলের ব্যর্থতায় হফেনহেইমের এগিয়ে যাওয়া হয়নি। কাউন্টার এ্যাটাক থেকে এডারসনকে একা পেয়েও স্বাগতিকরা কাজে লাগাতে পারেনি। লিঁওর বিপক্ষে এক ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়ে আবারো ডাগ আউটে ফিরেছিলেন সিটি বস গার্দিওলা। শেষ পর্যন্ত অবশ্য সিটিজেনদের হতাশ করেনি সিলভা। দারুন এক গোলে সফরকারীদের পূর্ণ তিন পয়েন্ট উপহার দিয়ে মাঠ ছেড়েছেন স্প্যানিশ এই মিডফিল্ডার।

 


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল