২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিপিএলে কয়টি দল খেলবে?

রংপুর রাইডার্স - সংগৃহীত

বিপিএলের ষষ্ঠ আসর একটু পিছিয়েছে মূলত হোম সিরিজের কারণেই। সর্বশেষ আসর অনুষ্ঠিত হয় ৪ নভেম্বর-১২ ডিসেম্বর ২০১৭। এবার এ আসর দীর্ঘায়িত না করার চিন্তাভাবনা বিসিবির। আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা এ আসরের। এরপরই বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর। ফলে যতটা সংক্ষিপ্ত করা যায় সে মানসিকতা নিয়েই অনুষ্ঠিত হবে এবারের আসর। তা ছাড়া এবার ২০১৯ সালে বিশ্বকাপ ক্রিকেট। ৩০ মে থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হবে ওই আসর। ফলে নিউজিল্যান্ডের কন্ডিশনে নিজেদের প্রস্তুতিও সেরে আসার একটা চিন্তা থাকবে। ফলে ঘরোয়া ক্রিকেটে শর্টার ভার্সানের বিপিএলে গুরুত্ব একটু কমই দেয়া হবে। এ আসরেও থাকছে সাত দল। বরিশাল বুলস আর্থিক কারণে সরে দাঁড়িয়েছিল। এবার তাদের ফেরার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

গতকাল তিনি বলেন, ‘বরিশালকে সম্ভবত বিবেচনা করা হচ্ছে না। কারণ সাত দলের চেয়ে সংখ্যা বাড়লে ম্যাচও বেড়ে যাবে। সেটাতে সময়ও বেড়ে যাবে। এটার সুযোগ কম। কারণ বিপিএলের পরই জাতীয় দলের নিউজিল্যান্ড সফর।’ এ ছাড়া অন্য কোনো কারণ নেই বলে জানিয়েছেন তিনি।

বিপিএলের সর্বশেষ আসরে জিতেছিল মাশরাফি বিন মর্তুজা ও ক্রিস গেইলের রংপুর রাইডার্স। এ আসরে বরিশাল বুলসেরও অবদান রয়েছে। এ পর্যন্ত দুইবার তারা খেলেছে ফাইনাল। সেটা ছিল প্রথম আসরে ২০১২ এবং ২০১৫-’১৬তে। প্রথমবার ঢাকা গ্লাডিয়েটরসের কাছে এবং পরেরবার কুমিল্লা ভিক্টোরিয়ার সাথে হেরে রানার্সআপ হয়েছে তারা। দলটি সর্বশেষ আসরে আর্থিক গ্যারান্টি দিতে অসমর্থ হয়েছিল। এতেই বাদ পড়ে তারা।

উল্লেখ্য, বিপিএলের গত আসরটি অনুষ্ঠিত হয় চার স্তরে। প্রথম সিলেট এরপর ঢাকা, চট্টগ্রাম হয়ে ও সর্বশেষ ঢাকায়। ৪ নভেম্বর শুরু হয়ে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১২ ডিসেম্বর।

এবার আসলে সময় কমিয়ে অনুষ্ঠানের চিন্তাভাবনার মূলে রয়েছে জাতীয় দলের ক্রিকেটারদের ব্যস্ততা। সাকিব-মাশরাফিরা ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে এখন তারা অপেক্ষায় এশিয়া কাপের। এরপর হোমে রয়েছে তাদের জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ। আছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও পূর্ণাঙ্গ সিরিজ।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল