০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


পদকটা মাকে পরিয়ে দিলেন পগবা

পগবা
মায়ের সাথে পল পগবা (ফাইল ফটো) ছবি- - সংগৃহীত

বিশ্বকাপ জয়ের রেশ এখনো কাটেনি। এরই মধ্যে ক্লাব ছাড়ার গুঞ্জন উঠেছে ফ্রান্সের পল পগবার। শোনা যাচ্ছে, ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে পারেন পল পোগবা। ইটালীয় সংবাদমাধ্যমের দাবি, ফ্রান্স বিশ্বকাপ দলের এই তারকা ফিরে যেতেন পারেন তার পুরনো ক্লাব জুভেন্তাসে। জল্পনা সত্যি হলে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে খেলতে দেখা যেতে পারে পগবাকে।

বিশ্বকাপের ফাইনালে গোল করেছেন পগবা। ১৯৯৮ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলার ইমানুয়েল পেতাঁ বিশ্বকাপ ফাইনালে গোল করেছিলেন। এত দিন পরে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটালেন পোগবা। তিনি কাপ হাতে নিয়ে মজা করে বলেন, ‘‘ইংল্যান্ডে না, এটা আমি আমার নিজের দেশে নিয়ে যাচ্ছি।’’

তার এই মন্তব্যের নানা রকম কারণও বের করছে অনেকে। বলা হচ্ছে, ম্যানচেস্টার ইউনাইটেডে তিনি জোসে মোরিনহোর কোচিংয়ে আর খেলতে চান না বলেই এমন কথা বলেছেন। ক্লাবে কোচের সাথে তার সম্পর্ক মোটেই ভাল নয়। ইংল্যান্ডের পত্রিকাগুতে লেখা হয়েছে, মোরিনহোর উচিত দেশ্যামকে দেখে শেখা যে, কীভাবে পোগবাকে ব্যবহার করতে হয়।

এক সময় রয় কিনের মতো সাবেক তারকা পগবার নানা সময়ে নানা ধরনের চুলের ছাঁট নিয়ে বিদ্রুপ করতেন। সেই একই মানুষের প্রতিক্রিয়া এখন, ‘‘আগে যা যা বলেছি সে সবের জন্যই আমি দুঃখিত। ফাইনালে যা খেললো ছেলেটা, তাতে এখন ও যা ইচ্ছে তাই করতে পারে।’’

পগবা কিন্তু বিশ্বকাপ জেতার দিন এই ধরনের বিতর্কিত প্রসঙ্গ এড়িয়ে গেছেন। গলায় বিশ্বজয়ীর পদক ঝুলিয়ে তার মনে পড়েছে মায়ের কথা। পগবার মায়ের নাম ইয়ো মরিবা। খুব ছোটবেলায় অনেক কষ্ট করে তাদের তিন সন্তানকে একা মানুষ করেছেন তিনি।

রোববার লুঝনিকি স্টেডিয়ামে তিনিও ছিলেন। ফাইনালের পরে মাঠেও এসেছিলেন। যাতে অনেকেরই মনে পড়ে পগবার সেই প্রতিক্রিয়া!

মা দিবসে টুইটারে তিনি লিখেছিলেন, ‘‘আমি ভাগ্যবান যে তোমার ছেলে হতে পেরেছি।’’

এই মুহূর্তে বিশ্বফুটবলের বর্ণময় এক চরিত্র পল পগবা। তার বিশ্বকাপ জয়ের পদকটা মায়ের গলায় পরিয়ে দেবেন, তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। তিনি সেটা মাকে পরিয়েও দিয়েছেন।

 

আরো পড়ুন : জ্বালাময়ী বক্তৃতায় সতীর্থদের উদ্বুদ্ধ করেছেন পগবা

বিশ্বকাপের মহারণে সতীর্থদের উদ্বীপ্ত করতে ফরাসি মিড ফিল্ডার পল পগবা সতীর্থদের উদ্দেশ্যে বিভিন্ন সময় জ্বালাময়ী বক্তৃতা দিয়েছেন বলে জানা গেছে। বিভিন্ন ম্যাচের আগে খেলোয়াড়দের তাতিয়ে দেয়ার দায়িত্বটা পগবাকেই দিয়েছিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশম।

আর্জেন্টিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে সতীর্থদের উদ্দেশ্যে দেয়া ফ্রান্সের মিডফিল্ডার পল পগবার একটি বক্তব্য সম্প্রতি ফাঁস হয়েছে। ওই ম্যাচের জন্য পগবা কিভাবে তার টিমমেটদের উদ্বুদ্ধ করেছিলেন তার কিছু নজির পাওয়া গেছে সেই বক্তৃতা থেকে। পগবা সরাসরি বলেছেন, ‘আমরা বাড়ি ফিরে যেতে আসিনি। সামনে মেসি আসুক কিংবা অন্য কেউ, আজ তাদের স্রেফ খুন করবে’।

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের দুই দিন পর এই ঘটনা প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। আর্জেন্টিনার বিরুদ্ধে ৪-৩ গোলে জেতা ম্যাচের সময় পগবা কিভাবে তার দলের খেলোয়াড়দের উদ্বুদ্ধ করেছেন তা জানা গেছে কিছু ভিডিও ও অডিও ক্লিপ থেকে। ফ্রান্সের টিএফ-১ টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে এ বিষয়ক একটি প্রামাণ্যচিত্র। আর তাতেই জানা গেছে পল পগবার কেই জ্বালাময়ী বক্তৃতার কথা।

পগবা তার সতীর্থদের বলেছেন, ‘বন্ধুরা, মাঠে আমি সবাইকে যোদ্ধা হিসেবে দেখতে চাই। আমি এখনই বাড়ি ফিরে যেতে চাই না!’ বিশ্বকাপে আলোড়ন তোলা এই মিডফিল্ডার সেদিন আরো বলেছিলেন, ‘আমি হাসি মুখে ম্যাচ শেষ করতে চাই। আজ রাতে পার্টি করতে চাই। প্রয়োজনে মাঠেই মারা যাব, সবাই একসাথে। আমি চাই সবাইকে যোদ্ধা, সৈনিক হিসেবে’।

এরপর প্রতিপক্ষের প্রসঙ্গে টেনে পগবা ফ্রান্সের ফুটবলারদের বলেন, ‘আজ তাদের শেষ করে দেব। মেসি কিংবা অন্য যেই আসুক সেটা দেখার সময় নেই। আমরা বিশ্বকাপ জিততেই এখানে এসেছি’।

এরপর উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচেও একই রকমভাবে জ্বালাময়ী বক্তৃতা দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা। সেদিন তিনি বলেছিলেন, ‘আমাদের পেছনে ফেরার সুযোগ নাই। আমাদের জয়ের ধারাবাহিকতা রাখতে হবে। আরো দীর্ঘ পথ পাড়ি দেব আমরা। সবাই একসাথে ১৫ ‍জুলাই(ফাইনালে) মাঠে নামতে চাই।’

সুয়ারেজদের বিরুদ্ধে লড়াইয়ের আগে পগবা আরো বলেন, ‘(কার্ড সমস্যার কারণে) আজ মাতুদি মাঠে নামতে পারছে না। সে হতাশ, বিরক্ত। মাঠে সে যে কারো চেয়ে বেশি দিতে চায়। সে চায় আমরা তবু লড়াই করি। দূর থেকেও সে আমাদের সঙ্গে থাকবে। সবাইকে নিজের সেরাটা দিতে হবে।’

পগবা বলেন, ‘আমরা আমাদের জন্য লড়াইয়ে নামতে যাচ্ছি, আগে যেমনটি আমরা করেছি। সেরা সাফল্যের জন্য আমাদের সেরা দলকেই পরাজিত করতে হবে’।

পগবার বক্তৃতার কী ফল হয়েছে সেটি সবাই দেখেছে। আর্জেন্টিনা, উরুগুয়ে, বেলজিয়াম ও সর্বশেষ ক্রোয়েশিয়াকে গুড়িয়ে দিয়ে ফ্রান্সই জিতেছে রাশিয়া বিশ্বকাপের শিরোপা। ১৯৯৮ সালের পর এটি তাদের দ্বিতীয় শিরোপা।

দেখুন:

আরো সংবাদ



premium cement