২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
অস্ত্রসহ যুবলীগ নেতা খালেদ মাহমুদ গ্রেফতার

ক্যাসিনোতে র‌্যাবের অভিযান

ফকিরাপুলের ক্লাব থেকে আটক ১৪২ জব্দ ২০ লাখ টাকা
রাজধানীর ফকিরাপুলে এক ক্যাসিনোতে র‌্যাবের অভিযান : নয়া দিগন্ত -

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ ভূঁইয়াকে গ্রেফতার করেছে র‌্যাব। ক্যাসিনো চালানোর মামলায় যুবলীগের এই নেতাকে গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় গুলশানে নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।
এর আগে যুবলীগের এই নেতার অধীনে পরিচালিত ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাবের ক্যাসিনোতে অভিযান চালিয়ে র্যাব ১৪২ জনকে আটক করেছে। এ সময় সেখান থেকে ২০ লাখ টাকা ও বিপুল মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল মো: সারওয়ার-বিন-কাশেম জানান, গুলশান-২ এর ৫৯ নম্বর সড়কের ৪ নম্বর বাড়ি থেকে অভিযুক্ত খালিদকে গ্রেফতার করা হয়েছে। ওই বাড়ির দারোয়ান হেমায়েত হোসেন সাংবাদিকদের জানান, বেলা সাড়ে ৩টায় বাসায় আসেন খালেদ মাহমুদ। এর পরপরই র্যাব বাসায় আসে। সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত র্যাব সদস্যরা বাড়িতে অবস্থান করেন। এর পরই একটি কালো গাড়িতে করে র‌্যাব সদস্যরা খালিদ মাহমুদ ভূঁইয়াকে নিয়ে যায়।

এর আগে ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাবে নিষিদ্ধ জুয়া খেলা ক্যাসিনোতে গতকাল অভিযান চালিয়েছে র্যাব। অভিযানকালে ক্যাসিনো থেকে নারী-পুরুষসহ ১৪২ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া প্রায় ২০ লাখ টাকাসহ বিভিন্ন ধরনের মাদক জব্দ করা হয়েছে।

গতকাল বুধবার বিকেলে ফকিরাপুলে ইয়ংমেন্স ক্লাবে ক্যাসিনোতে র্যাবের এ অভিযানে নেতৃত্বে দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। এ সময় বিপুলসংখ্যক র্যাব সদস্য সেখানে উপস্থিত ছিলেন।
র‌্যাব সূত্র জানায়, ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাবের ওই ক্যাসিনোটি পরিচালিত হচ্ছিল যুবলীগের একজন প্রভাশালী নেতার অধীনে। সেখানে প্রতিদিন অবৈধভাবে কোটি টাকা জুয়া ও মাদকের বেচাকেনা চলে।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সারোয়ার আলম বলেন, আমরা ক্লাবটিতে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়েছি। বেলা ২টায় ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাবে অভিযান শুরু হয়। এ সময় র্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, অভিযানকালে ক্যাসিনোর ভেতরে জুয়া খেলা ও মাদক গ্রহণকালে নারী-পুরুষসহ ১৪২ জনকে আটক করা হয়। এ সময় সেখান থেকে প্রায় ২০ লাখ টাকা ও বেশ কিছু মাদক উদ্ধার করা হয়েছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদ চলছে বলে জানান তিনি।

অভিযোগ রয়েছে, যুবলীগের নেতৃত্বে থাকা কয়েকজন শীর্ষ নেতার তত্ত্বাবধানে এই ক্লাবটিতে বানানো ক্যাসিনোতে নিয়মিত জুয়ার আসর বসে। এ বিষয়ে কয়েক বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে বিষয়টি আমলে নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
মতিঝিল থানার পাশেই অবস্থিত ফকিরাপুল ইয়ংমেন্স ক্লাবটি ফুটবলসহ বিভিন্ন খেলার জন্য ক্রীড়ামোদীদের কাছে পরিচিত হলেও এই ক্লাবে ক্যাসিনোর আদলে জুয়ার আসর পরিচালনার বিষয়টি স্থানীয়দের বিব্রত করত।

জানা গেছে, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর এই ক্লাবে কমিটিতে যুবলীগের কয়েকজন শীর্ষ নেতা অন্তর্ভুক্ত হন। এরপর ক্লাবে তাদের প্রভাব বাড়তেই থাকে। অভিযোগ রয়েছে, ক্লাবের ভেতর নিয়মিত মদ্যপানের আসর বসানোর পাশাপাশি হাউজি খেলা চালু করেন তারা। এরপর এখানে জুয়ার আসর অব্যাহতহারে বাড়তেই থাকে।

রাজধানীর গুলশানে গতকাল সন্ধ্যায় অস্ত্রসহ গ্রেফতার হওয়া যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া এই ক্লাবের সভাপতি এবং জুয়া পরিচালনাকারীদের অন্যতম বলে অভিযোগ রয়েছে। এই ক্লাবের চেয়ারম্যান স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন।
যুবলীগ নেতা খালেদের বাড়ি কুমিল্লা। তিনি শান্তিনগরের হাবিবুল্লাহ বাহার কলেজে উচ্চ মাধ্যমিকে পড়াশোনা করেছেন। ওই সময় কলেজে তুচ্ছ ঘটনার জের ধরে পুলিশের সাথে সংঘর্ষ বাঁধে। পুলিশের গুলিতে তার একটি পা ক্ষতিগ্রস্ত হয়। সেই থেকেই তাকে ল্যাংড়া খালেদ নামেই অনেকে চেনেন। ১৯৮৭ সালে ফ্রিডম মানিক ও ফ্রিডম রাসুর নেতৃত্বে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে হামলা হয়। এই দুই নেতার হাত ধরেই খালেদের উত্থান। ২০১১ সালে মোহাম্মদপুরে ঢাকা মহানগর উত্তরের সহসভাপতি গিয়াস উদ্দিন বাবু ওরফে লীগ বাবু খুন হয়। ওই খুনের সাথে খালেদের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ আছে।

দুবাইয়ে আত্মগোপন করা শীর্ষ সন্ত্রাসী জিসানের সাথে তার নিয়মিত যোগাযোগ ছিল। দুবাই ও সিঙ্গাপুরে জিসানের সাথে যুবলীগ দক্ষিণের একজন শীর্ষ নেতাসহ খালেদকে চলাফেরা করতেও দেখেছেন অনেকে। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনের আগে সিঙ্গাপুরে হোটেল মেরিনা বে’তে জিসান, খালেদ ও যুবলীগের ওই শীর্ষ নেতার মধ্যে ক্যাসিনো এবং ঢাকার বিভিন্ন চাঁদার ভাগ-বাটোয়ারা নিয়ে বৈঠক হয়। সেখানে জিসান তাদের কাছ থেকে পাঁচ কোটি টাকা চাঁদা দাবি করে। এ নিয়েই খালেদ ও য্বুলীগের ওই শীর্ষ নেতার মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। যার পরিপ্রেক্ষিতে যুবলীগের ওই শীর্ষ নেতাকে সরিয়ে দিতে একে-২২ রাইফেলসহ ভারী আগ্নেয়াস্ত্রও আনেন খালেদ। যে অস্ত্রগুলো পরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ উদ্ধার করে।

উল্লেখ্য, গত শনিবার (১৪ সেপ্টেম্বর) গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে ‘মনস্টার’ সম্বোধন করে তাদের পদ থেকে বাদ দেয়ার নির্দেশ দেন। একই সভায় যুবলীগের কিছু নেতার কর্মকাণ্ডে ক্ষোভ প্রকাশ করেন তিনি। এর পর থেকেই যুবলীগের এসব নেতার ব্যাপারে খোঁজখবর শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী।

মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে জুয়ার বোর্ড : আটক ৩৯
গুলিস্তানে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রে জুয়ার বোর্ডসহ মাদকদ্রব্য পাওয়া যাওয়ায় সেখান থেকে ৪০ জনকে আটক করেছে র্যাব। গত রাতে তাদের আটক করা হয় বলে র্যাব-৩ অধিনায়ক শাফিউল্যাহ বুলবুল জানিয়েছেন।

র্যাব আরো জানিয়েছে, মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র ক্লাব থেকে তিন লাখ ৩৯ হাজার টাকা, কষ্টিপাথর, মদ ও বিয়ার উদ্ধার করা হয়েছে। সেখানে সাতটি জুয়ার বোর্ডের মধ্যে দু’টি ভিআইপিদের। সেখানে প্রভাবশালীদের ছত্রছায়ায় জুয়ার আসর পরিচালনার অভিযোগ দীর্ঘ দিনের। অভিযোগ রয়েছে, ক্লাবটির পরিচালনা বোর্ডের কিছু সদস্য এর সাথে সম্পৃক্ত। জুয়ার পাশাপাশি ক্লাবটির ভেতরে মদ-বিয়ার ইত্যাদির বেচাকেনা চলত। কথিত ভিআইপিরা এই ক্লাবে জুয়ার আসরে বসতেন। ৪০ জনের প্রত্যেককে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে র্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এ দিকে বনানী আহমদ টাওয়ারের গোল্ডেন ঢাকা বাংলাদেশ নামক ক্যাসিনো। সেখানে র্যাব-১ অভিযান চালিয়ে সিলগালা করে দেয়। ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব ক্যাসিনোতে র্যাব-৩ অভিযান চালিয়েছে। সেখান থেকে মাদক, জাল টাকা এবং বিপুল টাকা উদ্ধার করেছে। ক্যাসিনো সিলগালা করে দিয়েছে।


আরো সংবাদ



premium cement