০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


হজযাত্রা নির্বিঘœ করতে ফ্লাইটের ৭ দিন আগে ভিসা করার নির্দেশনা

এ পর্যন্ত ৮ জন বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু
-

হজযাত্রা নিবিঘœ করতে ধর্ম মন্ত্রণালয় হজযাত্রীদের ফ্লাইটের সাত দিন আগে ভিসা ইস্যু করার নির্দেশনা জারি করেছে এজেন্সিগুলোর প্রতি। এই সময়ের মধ্যে ভিসা প্রাপ্তিতে কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে সৌদি দূতাবাস (গুলশান) ও হজ অফিসে জানাতে বলা হয়েছে। এই সম্পর্কিত নির্দেশনা ইতোমধ্যেই বেসরকারি এজেন্সিগুলোর কাছে পাঠানো হয়েছে।
গত দুই-এক দিনে কয়েকটি এজেন্সির কিছু হজযাত্রীদের সময়মতো ভিসা না হওয়ায় নির্ধারিত ফ্লাইটে যেতে না পারার কারণে ধর্ম মন্ত্রণালয় এই আগাম সতর্কতামূলক ব্যবস্থার নির্দেশনা দিয়েছে।
আশকোনা হজ অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, হজের ভিসা ইস্যু ও বিমানে ফ্লাইটসহ সার্বিক হজ ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। তবে কারিগরি ত্রুটি বা সার্ভার জটিলতার দিকটি মাথায় রেখে এক সপ্তাহ আগেই ভিসা প্রসেসিং করার জন্য নির্দেশনা জারি করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয় ও হাবের কর্মকর্তারা জানিয়েছেন, যে দুই-একটি এজেন্সির হজযাত্রী সময়মতো ভিসা না হওয়ায় গত ফ্লাইট মিস করেছেন তাদের পর্যায়ক্রমে বিকল্প ব্যবস্থাপনায় পাঠানোর চেষ্টা করা হচ্ছে। সে ক্ষেত্রে হজযাত্রীদের কাছ থেকে যাতে কোনো জরিমানা আদায় না করা হয় তার জন্য হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ধর্ম মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছেন।
গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৯০ হাজার হজ ভিসা ইস্যু হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে সর্বশেষ খবর অনুযায়ী গত ১৪ দিনে বাংলাদেশ থেকে ১৬১টি ফ্লাইটে জেদ্দা কিং আব্দুল আজিজ বিমান বন্দরে পৌঁছান ৫৮ হাজার ৪৬৮ জন হজযাত্রী। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮০টি ফ্লাইটে ২৯ হাজার ৩৮৪ জন এবং সৌদি এয়ারের ৮১টি ফ্লাইটে ২৯ হাজার ০৮৪ জন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪,৬০৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৮৬৪ জন। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। তবে নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। চলবে ৫ আগস্ট পর্যন্ত। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ পালিত হবে।
এ দিকে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় এক সপ্তাহের মধ্যে ভিসা প্রসেসিং কার্যক্রমের শৈথিল্য প্রদর্শন করা হলে সংশ্লিষ্ট হজ এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ২০২০ সালের হজ মওসুমের হজযাত্রী প্রেরণে অযোগ্য বলে ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।
নির্দেশনায় বলা হয়, ২০১৯ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সিগুলোর জ্ঞাতার্থে জানানো যাচ্ছে, এ বছর হজযাত্রীদের ভিসা প্রক্রিয়াকরণের রাজকীয় সৌদি সরকার কর্তৃক নতুন নিয়ম প্রবর্তন করায় ভিসাপ্রাপ্তিতে সময় প্রয়োজন হচ্ছে। তাই হজ ফ্লাইটের যৌক্তিক সময়ের আগে ভিসার কার্যক্রম সম্পন্ন করা প্রয়োজন।
৮ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু : পবিত্র হজ পালন করতে গিয়ে সৌদি আরবে এ পর্যন্ত আটজন বাংলাদেশী হজযাত্রী মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে মঙ্গলবার মারা গেছেন তিনজন। নারী রয়েছেন একজন। নানা অসুস্থতায় তারা মারা যান। নিয়ম অনুযায়ী হজযাত্রীদের মক্কা ও মদিনায় দাফন করা হয়।
মঙ্গলবার মক্কায় মারা যান চট্টগ্রামের পটিয়ার ছনহরা গ্রামের মাহমুদুল হক (৬৭)। তার পাসপোর্ট নম্বর বিটি ০৭১৮৩২৭ ও পিলগ্রিম আইডি ৯৫৬১১৯৯। তিনি বেসরকারি হজ এজেন্সি আল মাবরুর হজ ট্রাভেলস ইন্টারন্যাশনাল লিমিটেডের মাধ্যমে গত ৮ জুলাই বাংলাদেশ বিমানের ফ্লাইটে জেদ্দা হয়ে মক্কা যান। একই দিন ঢাকার দোহারের নারিশা পশ্চিম ঘরের গ্রামের বাসিন্দা মো: আবদুস সালাম (৫৩) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিআর ০৯১৩৮৩০ ও পিলগ্রিম আইডি ০২৮৮১৮৯। তিনি গত ৫ জুলাই বেসরকারি কুমিল্লা ট্রাভেলসের ব্যবস্থাপনায়সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে সৌদি আরব যান। একই দিনে কুমিল্লার ব্রাহ্মণপাড়ার সিদলাই গ্রামের মোহাম্মদ মোহরম আলী (৬৪) মক্কায় মারা যান। তার পাসপোর্ট নম্বর ইএ ০০২১৪৫১ ও পিলপ্রিম আইডি ০৩৪৭০০৩। তিনি গত ৯ জুলাই বেসরকারি আকাবা ইন্টারন্যাশনাল এজেন্সির অধীনে বিমানের ফ্লাইটে সৌদি আরব যান। সোমবার বেগম তাহমিনা নাসরিন (৪৭) নামে এক নারী হজযাত্রীর মৃত্যু হয়। তিনি রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা। তার পাসপোর্ট নম্বর বিএন ০২৭৪৭২২। বেসরকারি ব্যবস্থাপনায় হুদায়বিয়া ট্রাভেলসের মাধ্যমের গত ৭ জুলাই বিজি ৩০০৯ ফ্লাইটযোগে মক্কায় যান তিনি।
গত শুক্রবার কুমিল্লার মুরাদনগর উপজেলা বাঙ্গরাবাজার থানা আন্দিকোট গ্রামের আবুল হাশেম (৬১) ও বগুড়া জেলা সোনাতলা থানার বালুয়া গ্রামের সালজার রহমান (৬১) মারা যান।
আবুল হাশেম (পাসপোর্ট নম্বর-বিকিউ ০১০৪৪১৪ ও পিলগ্রিম আইডি-০১৪২০৩৯) তানভীর ট্রাভেলসের মাধ্যমে গত ১১ জুলাই বিজি ৩০১৯ ফ্লাইটে সৌদি আরবে যান তিনি। আবুল হাশেম মক্কায় হোসাইন মারজুক আল ফাহমি হোটেলে অবস্থান করছিলেন।
সালজার রহমান (পাসপোর্ট নম্বর বিএক্স ০২৬৫৭৯৬ ও পিলগ্রিম আইডি ০৭৫২২৭৫) এহসান এয়ার ট্রাভেলসের মাধ্যমে সৌদি আরব যান।
গত ৬ জুলাই মক্কায় ঢাকার পল্লবীর সেলিম (৫৬) মদিনায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিকে ০৫৭৭৫৬৪, পিলগ্রিম আইডি ১৫০০১২০। তিনি মিরপুর টুরস অ্যান্ড ট্রাভেল এর মাধ্যমে সৌদি আরব যান।

 

 


আরো সংবাদ



premium cement