২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘বেনাপোল এক্সপ্রেস’ ৮ ঘণ্টায় সীমান্তে পৌঁছবে ঢাকা থেকে

প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন আজ
-

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোটি মানুষের প্রত্যাশা পূরণে বিশেষ করে ভারতগামী যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে আজ থেকে ঢাকা-যশোর-বেনাপোল রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে। ‘বেনাপোল এক্সপ্রেস’ নামের এ বিরতিহীন ট্রেনটি বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।
বাংলাদেশ রেলওয়ে সূত্র জানিয়েছে, বেনাপোল থেকে ট্রেনটি প্রতিদিন বেলা ১টায় ঢাকার কমলাপুর স্টেশনের উদ্দেশে ছাড়বে। কমলাপুর এসে পৌঁছাবে রাত ৮টা ৫৫ মিনিটে। এরপর কমলাপুর থেকে রাত ১২টা ৪০ মিনিটে ছেড়ে বেনাপোল পৌঁছাবে সকাল সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে সামান্য বিরতির পর একটানা ঈশ্বরদী গিয়ে থামবে। ঈশ্বরদীতে চালক ও ক্রু পরিবর্তনের জন্য ১০ মিনিটের বিরতি দেয়া হবে। ঈশ্বরদী থেকে যশোর জংশনে পৌঁছানোর পর ইঞ্জিনের গতিমুখ পরিবর্তনের জন্য ২০ মিনিট বিরতি থাকবে। এভাবেই রাত ও দিনে প্রতিবার ৮ ঘণ্টা চলাচলের সময় নির্ধারণ করে এই এক্সপ্রেস ট্রেনটি চালু হচ্ছে।
উদ্বোধন উপলক্ষে গতকাল থেকেই ঢাকা, যশোর ও বেনাপোলে ট্রেনটির টিকিট বিক্রি শুরু হয়েছে। বেনাপোল থেকে ঢাকার কমলাপুর পর্যন্ত শোভন শ্রেণীর চেয়ার কোচে টিকিটের দাম ধরা হয়েছে ৫৩৪ টাকা। আর এসি চেয়ার শ্রেণীর টিকিটের দাম ১০২৫ টাকা। এসি বার্থ ১৮৪১ টাকা। এসি (সিট) শ্রেণীর টিকিটের মূল্য ১২২৮ টাকা। প্রতি সপ্তাহে বুধবার বেনাপোল থেকে কোনো ট্রেন আসবে না। এ কারণে বৃহস্পতিবার ঢাকা থেকেও কোনো ট্রেন ছেড়ে যাবে না।
ঢাকার সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সরাসরি কোনো ট্রেন সার্ভিস আগে ছিল না। যমুনা সেতুতে রেললাইন চালু হওয়ার পর বর্তমানে খুলনা থেকে রাত-দিন এক জোড়া ট্রেন যশোর-ঈশ্বরদী হয়ে কমলাপুর স্টেশনে যাতায়াত করে। ‘সুন্দরবন’ ও ‘চিত্রা’ এক্সপ্রেস নামে এ ট্রেন দু’টি ঢাকায় পৌঁছাতে প্রায় ১০ ঘণ্টার বেশি সময় লাগে। এই ট্রেনের ৬০ শতাংশ যাত্রীই যশোর থেকে উঠানামা করলেও তাদের জন্য বিশেষ কোনো সুবিধা না থাকায় প্রায়ই টিকিট নিয়ে হট্টগোল লাগে। ‘বেনাপোল এক্সপ্রেস’ চালু হলে বৃহত্তর যশোর ও সাতক্ষীরা জেলার মানুষজন উপকৃত হবেন।
প্রতিদিন ঢাকাসহ সারা দেশ থেকে হাজার হাজার লোক বেনাপোল স্থলবন্দর হয়ে ভারতে যাতায়াত করে থাকেন। ট্রেনটি তাদের জন্য সবচেয়ে বেশি উপকারে আসবে। ট্রেনটি সকাল সাড়ে ৮টায় বেনাপোলে পৌঁছালে যাত্রীরা ইমিগ্রেশন সম্পন্ন করে ৬৫ কিলোমিটার দূরের কলকাতা শহরে দুপুর ১২টার আগেই পৌঁছাতে পারবেন বলে আশা করা হচ্ছে। আবার ভারত থেকে আসা যাত্রীরা বেলা ১টায় রওনা হয়ে রাত ৯টার আগেই ঢাকা পৌঁছাতে পারবেন। ট্রেনের সময়সূচি নির্ধারণে এ বিষয়টি মাথায় রাখা হয়েছে। বর্তমানে খুলনা থেকে বেনাপোল কমিউটার নামে একটি ট্রেন সীমান্ত শহর বেনাপোল পর্যন্ত চলাচল করে।
১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধ শুরু হলে খুলনা-শিয়ালদহ রুটে যাতায়াতকারী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর খুলনার সাথে যশোর হয়ে ঢাকার মধ্যে ট্রেন সার্ভিস চালু করে। খুলনা থেকে বেনাপোল এবং বর্তমানে ঢাকার সাথে বন্দরনগরী বেনাপোলের অবিচ্ছিন্ন ট্রেন যোগাযোগ একটি যুগান্তকারী ঘটনা বলে মনে করা হচ্ছে। এতে কোটি মানুষের দীর্ঘ দিনের আকাক্সক্ষা পূরণ হবে।
আজ বেনাপোলের সাথে ট্রেন সার্ভিস চালু উপলক্ষে সেখানে ব্যাপক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। যশোরের শার্শার সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন, ঝিকরগাছা-চৌগাছার সংসদ সদস্য মেজর জেনারেল নাসির উদ্দীন (অব.) এবং যশোর সদরের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বেনাপোলে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ট্রেনটি উদ্বোধনের জন্য আগে ২৫ জুলাই সময় নির্ধারণ করা হয়। কিন্তু প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে পরে সময়সূচি এগিয়ে আনা হয়।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোহাম্মদ শামছুজ্জামান গতকাল নয়া দিগন্তকে বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের দাবি পূরণে মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছায় নতুন আন্তঃনগর এ ট্রেনটি চালু হচ্ছে। এটি এ এলাকার কোটি মানুষের একান্ত দাবি ছিল। তিনি জানান, বর্তমানে বেনাপোল হয়ে প্রতিদিন প্রায় ছয় হাজার বাংলাদেশী ভারতে যাতায়াত করেন। এসব মানুষ দীর্ঘ সড়কপথে অনেক কষ্ট পান। এদের অনেকেই আবার চিকিৎসার জন্য যান। নতুন এ ট্রেন সার্ভিস হলে তাদের যাতায়াত সহজসাধ্য হবে।
তিনি জানান, বর্তমানে ঢাকা-চট্টগ্রামের মধ্যে ‘সুবর্ণ’ ও ‘সোনার বাংলা’ নামে দু’টি এবং রাজশাহীর মধ্যে ‘বনলতা’ নামে একটি বিরতিহীন আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু রয়েছে। এরপর একই রকম বিরতিহীন ‘বেনাপোল এক্সপ্রেস’ চালু হচ্ছে। ১২টি কোচে ৯ শতাধিক যাত্রী নিয়ে নতুন এই আন্তঃনগর ট্রেন চলবে।

 


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল