২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আলোচিত রাফি হত্যা

আওয়ামী লীগ সভাপতি রুহুল আমিন আটক

-

ফেনীর সোনাগাজীতে মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনকে আটক করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন- পিবিআই। শুক্রবার বিকেলে তাকে আটক করা হয় বলে পিবিআইয়ের চট্টগ্রাম রেঞ্জের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোহাম্মদ ইকবাল নিশ্চিত করেছেন। রুহুল আমিন ওই মাদরাসার পরিচালনা পর্ষদের সহসভাপতি। শুক্রবার ওই মাদরাসার কমিটিও বাতিল করা হয়েছে।
পিবিআই সূত্র জানায়, ‘আমরা আজকে তাকে আটক করেছি। এর আগে একাধিক আসামির জবানবন্দীতে তার নাম এসেছে। তাই তাকে আটক করা হয়েছে। তিনি আমাদের হেফাজতে রয়েছেন।’
ফেনী পিবিআইয়ের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মনিরুজ্জামান বলেন, ‘রুহুল আমিনকে তার নিজ এলাকা থেকে আটক করা হয়েছে।’
রুহুল আমিনের পরিবার সূত্র জানায়, তাকে বিকেল ৩টার দিকে সোনাগাজী পৌর শহরের তাকিয়া রোডের নিজ কার্যালয় থেকে আটক করা হয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ওই মামলার অন্যতম দুই আসামি মাদরাসা শাখা ছাত্রলীগ সভাপতি শাহাদাত হোসেন শামীম ও নুর উদ্দিন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। এতে রুহুল আমিনের নাম উঠে আসে। শামীম জবানবন্দীতে জানায়, রাফির শরীরে আগুন ধরিয়ে দেয়ার পর দৌড়ে নিচে নেমে রুহুল আমিনকে ফোনে রাফিকে আগুন দেয়ার বিষয়টি জানায় সে। তখন রুহুল আমিন তাকে বলেন, ‘আমি জানি। তোমরা চলে যাও।’
এ দিকে ২৭ মার্চ মাদরাসার অধ্যক্ষের কার্যালয়ে যৌন হয়রানির পর রাফির ঘটনাটি ধামাচাপা দিতে তৎপর ছিল রুহুল আমিন। তিনি এ সম্পর্কে থানায় মামলা কিংবা কাউকে না জানাতে রাফির পরিবারকে চাপ দেন। নিষেধাজ্ঞা অমান্য করে মামলা দেয়ায় এবং অধ্যক্ষ সিরাজ উদদৌলা গ্রেফতার হওয়ায় রাফির পরিবারের ওপর নাখোশ হন রুহুল আমিন। ৬ এপ্রিল রাফির মৃত্যুর পরও ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করতে রুহুল আমিন ও ওসি মোয়াজ্জেম নানা কূটকৌশল করে বলে অনুসন্ধানে বেরিয়ে আসে। একপর্যায়ে ৮ এপ্রিল ওসি মোয়াজ্জেমকে প্রত্যাহার করে মামলাটি পিবিআইতে হস্তান্তর করার পর বেকায়দায় পড়েন রুহুল আমিন। একে একে এজাহারভুক্ত ৮ আসামিসহ ঘটনায় অভিযুক্ত আরো সাতজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে তিনজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে। গত ক’দিন ধরেই রুহুল আমিনের গ্রেফতারের গুঞ্জন ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার জেলা আওয়ামী লীগের বর্ধিত সভাতে বিতর্কিত এ আওয়ামী লীগ নেতা অংশ না নেয়ায় তার গ্রেফতারের বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠে। সংশ্লিষ্ট সূত্র জানায়, গ্রেফতার করা না হলেও তিনি আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে ছিলেন।
মাদরাসার পরিচালনা পর্ষদ বাতিল
আগুনে পুড়িয়ে নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার পরিচালনা পর্ষদ বাতিল ঘোষণা করা হয়েছে। একই সাথে আহ্বায়ক কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে। মাদরাসাটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় গতকাল শুক্রবার এই তথ্য জানিয়েছে।
নুসরাত হত্যা এবং অধ্যক্ষের অনিয়ম-দুর্নীতি ও শিক্ষার্থীদের যৌন হয়রানির বিষয়ে জেনেও কোনো ব্যবস্থা না নেয়ায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার পরিচালনা পর্ষদ বাতিল ঘোষণা করে আহ্বায়ক কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়।
গত বছরের সেপ্টেম্বরে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার পরিচালনা পর্ষদের ১২ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটিতে চারজন অভিভাবক সদস্য, তিনজন শিক্ষক প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একজন শিক্ষানুরাগী, একজন দাতা সদস্য, অধ্যক্ষকে সদস্যসচিব এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে সভাপতি করা হয়।
ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতি আক্তারুন্নেছা শিউলি পরিচালনা পর্ষদ বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত
রাফি হত্যার দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠন ফেনী ও সোনাগাজীতে নানা কর্মসূচি অব্যাহত রেখেছে। শুক্রবার সন্ধ্যায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মশাল মিছিল বের করে শহর প্রদক্ষিণ করে। ফেনীর বিভিন্ন সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন মিছিলে যোগ দেয়।
এ দিকে বৃহস্পতিবার শহরের আল-জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদরাসা ট্রাংক রোডে মানববন্ধন করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে। গভর্নিং বডির সভাপতি কে বি এম জাহাঙ্গীর আলম, অধ্যক্ষ মুফতি মাওলানা ফারুক আহমাদ, উপাধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক, পৌর কাউন্সিলর মাহতাব উদ্দিন মুন্না, মুফতি আবদুল হান্নান, সিনিয়র শিক্ষক আবু বক্কর ছিদ্দিক মানিক প্রমুখ বক্তব্য রাখেন। বিকেলে ফেনী ল’ কলেজ শহরে মানববন্ধন করে। এতে অধ্যক্ষ অ্যাডভোকেট মাযহারুল হক রাশেদ প্রমুখ বক্তব্য রাখেন। এর আগে সকালে মহিপাল সরকারি কলেজের ব্যানারে শিক্ষক-শিক্ষার্থীরা মহিপালে জিরোপয়েন্টে মানববন্ধন করেন। এখানে পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী ছাড়াও কলেজের অধ্যক্ষ জসিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।
সোনাগাজী (ফেনী) সংবাদদাতা জানান, নুসরাত হত্যার ঘটনায় পুলিশের গাফিলতি তদন্তে কমিটির প্রধান পুলিশ সদর দফতরের ডিআইজি মো: রুহুল আমীন বলেছেন, ২৭ তারিখের যৌন হয়রানির ঘটনায় স্থানীয় প্রশাসন, ম্যানেজিং কমিটি ব্যবস্থা নিলে নুসরাতের গায়ে আগুনের ঘটনা এড়ানো যেত। প্রাথমিকভাবে নুসরাতের ঘটনায় সোনাগাজী থানার সাবেক ওসির ত্রুটি-বিচ্যুতির প্রমাণ পাওয়া গেছে। ওসিসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার গাফিলতির বিষয়ে তদন্ত চলছে। বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত কার্যক্রম শেষ হতে আরো সময় লাগতে পারে। নথিপত্র যাচাই-বাছাই চলছে। সাধারণ একটি মামলা তদন্ত করতে এক মাস সময় লাগে। এটি একটি বড় ঘটনা, তাই কিছুটা সময় লাগবে। অধ্যক্ষের অনেক খারাপ ইতিহাস রয়েছে। এই ঘটনার সাথে স্থানীয় রাজনীতির বিষয়ও জড়িত রয়েছে। একই দলের দুইজন কাউন্সিলর অধ্যক্ষের পক্ষে-বিপক্ষে মানববন্ধন করেপ্রণ। প্রাথমিকভাবে সত্যতা পাওয়া গেছে। বৃহস্পতিবার বিকেলে দুই দিনব্যাপী ঘটনাস্থল পরিদর্শন ও তদন্ত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
ডিআইজির নেতৃত্বে একজন পুলিশ সুপার, দুজন অতিরিক্ত পুলিশ সুপার ও একজন পরিদর্শক এ তদন্তে উপস্থিত ছিলেন। মাদরাসার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে বুধ ও বৃহস্পতিবার তারা মাদরাসার শিক্ষকদের সাথে কথা বলেন এবং ঘটনা সম্পর্কে তাদের মতামত গ্রহণ করেন। বুধবার তারা রাফির বাড়িতে গিয়ে রাফির পরিবারের সদস্যদের সাথে মতবিনিময় করেন। সেখান থেকে সোনাগাজী আলহেলাল একাডেমি সংলগ্ন সামাজিক কবরস্থানে গিয়ে রাফির কবর জিয়ারত করেন। বৃহস্পতিবারও কর্তব্যরত পুলিশ সদস্য, রাফির পরিবার, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও কর্মচারীদের মতামত গ্রহণ করেন।
সূত্র জানায়, চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের তদন্তের দায়িত্ব নেয়ার তিন দিন পর পিবিআইয়ের প্রধান বনজ কুমার মজুমদার প্রাথমিক তদন্তের বিষয়গুলো উল্লেখ করে পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) একটি প্রতিবেদন দেন। প্রতিবেদনে সোনাগাজীর ওসিসহ স্থানীয় প্রশাসনের গাফিলতির বিষয়টি উল্লেখ করা হয়েছে।
বর্তমান কমিটিও ঘটনার প্রকৃত কারণ উদঘাটনসহ প্রশাসনের কোনো ধরনের গাফিলতি ছিল কি না- তা খতিয়ে দেখেন। তদন্ত কমিটি দ্রুততম সময়ের মধ্যে আইজিপি ড. জাবেদ পাটোয়ারীর কাছে তদন্ত প্রতিবেদন পেশ করবেন বলে জানিয়েছেন। পুলিশের আইজিপি ড. জাবেদ পাটোয়ারির নির্দেশে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement
গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি

সকল