২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ব্যবহার করা হবে ডিনামাইট : সহনশীল রাজউক

হাতিরঝিলের বিজিএমইএ ভবন ভাঙার কাজ অবশেষে শুরু

-

দীর্ঘ আট বছরের আইনি লড়াইয়ের পর হাতিরঝিলের ক্যান্সরখ্যাত বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম অবশেষে শুরু হয়েছে। সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি। তবে ভবন ভাঙা গতকাল শুরু করেনি রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ভবনের ভেতরে থাকা মালামাল সরিয়ে নেয়ার জন্য সময় দিয়েছে দফায় দফায়। সর্বশেষ খবর অনুযায়ী, সন্ধ্যার আগে আগে সিলগালা করে দেয়া হয় ভবনটি। আগামী সাত দিনের মধ্যে ভবন ভাঙার কাজ শেষ করা হবে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এজন্য ব্যবহার করা হবে অত্যাধুনিক ডিনামাইট। অবশিষ্ট মালামাল সরাতে প্রয়োজনে আরো সময় দেয়া হবে বলে ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ কারণে আজ বুধবারও মালামাল সরানোর জন্য কিছু সময় পাওয়া যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
আদালতের নির্দেশনা অনুযায়ী, ভবনটি ভাঙার জন্য সব প্রস্তুতি নিয়ে গতকাল সকাল ১০টায় সেখানে হাজির হন রাজউকের সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ। উপস্থিত হন পুলিশ, সেনাবাহিনী, আনসার, র্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বিচ্ছিন্ন করা হয়েছে গ্যাস, বিদ্যুৎ,পানি, টেলিফোন লাইনসহ সেবাদানকারী প্রতিষ্ঠানের সংযোগ। ছুটে যান রাজউকের চেয়ারম্যান আব্দুর রহমান, রাজউক বোর্ডের সদস্যরা, সেনাবাহিনীর পক্ষ থেকে হাতিরঝিল প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত মেজর জেনালের সাঈদ আহমেদ, প্রধান প্রকৌশলী ও পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। ভবন উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার। যদিও মালামাল সরানোর জন্য বারবার সময় দিতে গিয়ে শেষ পর্যন্ত ভাঙাভাঙি শুরু করা সম্ভব হয়নি।
নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, দীর্ঘ আইনি জটিলতার অবসান শেষে আমরা উচ্চ আদালত কর্তৃক নতুন করে কোনো প্রকার সময় বৃদ্ধি বা ভবন ভাঙা কার্যক্রম স্থগিত রাখতে কোনো নির্দেশনা না পাওয়ায় বিজিএমইএ ভবনটি ভেঙে ফেলার কাজ শুরু করছি। কিন্তু ভবন ভাঙার কাজ শুরু করার আগে সংশ্লিষ্টদের আবেদনের পরিপ্রেক্ষিতে মালামাল সরানোর জন্য তাদেরকে কয়েক দফা সময় দেয়া হয়। সর্বশেষ সময় বেঁধে দেয়া হয় বিকেল ৫টা পর্যন্ত। তাতেও মালামাল সরানো শেষ হয়নি। আমরা ভবনটি সিলগালা করেছি। আগামী এক সপ্তাহের মধ্যে ভবন ভাঙার কাজ শেষ করা হবে বলে জানান তিনি।
নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, দুইটি বেজমেন্টসহ ১৬ তলা ভবন। এটি ভাঙতে এক সপ্তাহ সময় লাগতে পারে। তবে অত্যাধুনিক প্রযুক্তির ডিনামাইট রেবুলেশন ব্যবহার করে সম্ভব স্বল্প সময়ের মধ্যে ভবন ভাঙতে আমাদের প্রস্তুতি চলছে। প্রথমে পার্ট বাই পার্ট ডেকোরেশন খুলে নেয়া হবে। এরপর ডিনামাইট ব্যবহার করে ভবনটি ভেঙে ফেলা হবে।
সর্বশেষ গত বছরের ২ এপ্রিল সর্বোচ্চ আদালত ভবনটি অপসারণে বিজিএমইএকে এক বছর ১০ দিন সময় দেন। বিজিএমইএ ব্যবহার করে চারটি তলা। বাকি জায়গা দুটি ব্যাংকসহ বেশকিছু প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়েছে। তবে আইনি জটিলতার কারণে তাদের মালিকানা বুঝিয়ে দেয়া হয়নি।

 


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল