২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসা চেয়ে খালেদা জিয়ার রিটের শুনানি আরো এক সপ্তাহ পর

-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশের কোনো বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর শুনানির জন্য আরো এক সপ্তাহ সময় দিয়েছেন আদালত। গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ খালেদা জিয়ার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল।
আদেশের পর ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সরকার বেগম খালেদা জিয়ার জিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করেছে। আমরা অপেক্ষা করছি মেডিক্যাল বোর্ড কি শুপারিশ করে এবং তার ভিত্তিতে সরকার তার চিকিৎসার জন্য কি পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন, চিকিৎসা পাওয়া তার সাংবিধানিক ও আইনগত অধিকার। সেই অধিকার থেকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকার তাকে বারবার বঞ্চিত করছে। এ জন্য আমরা রিট আবেদন দায়ের করেছি।
গত ৯ সেপ্টেম্বর দেশের কোনো বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়। খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবাসংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয় এতে।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড প্রদান করে। রায় ঘোষণার পরই আদালত থেকে তাকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় করাগারে নিয়ে যাওয়া হয়।
অন্য দিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ঢাকার নাজিমুদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় করাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দী বেগম খালেদা জিয়ার বিচার চলছে। আগামী ২০ সেপ্টেম্বর খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে কি না সে বিষয়ে আদেশের দিন ধার্য রয়েছে।
খালেদা জিয়ার মুক্তি দাবিতে সুপ্রিম কোর্টে আইনজীবীদের মানববন্ধন : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলায় বিচারিক আদালত কারাগারে স্থানান্তরের প্রতিবাদে এবং তার মুক্তি দাবিতে মানববন্ধন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে এ মানববন্ধনে বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার ইচ্ছানুযায়ী হাসপাতালে তার চিকিৎসা এবং তার বিরুদ্ধে সব মিথ্যা মামলা প্রত্যাহার করে তাকে মুক্তি দেয়ার জাবি জানান। আইনজীবী গোলাম মোস্তফার সভাতিত্বে এ মানববন্ধনে বক্তব্য রাখেনÑ মো: ফজলুর রহমান, মোহাম্মদ আলী, মো: ফারুক হোসেন, গাজী কামরুল ইসলাম সজল, মির্জা আল মাহমুদ, শরিফ ইউ আহমেদ প্রমুখ।
স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় অভিমুখে আইনজীবীদের পদযাত্রা আজ : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, সুচিকিৎসা, তার বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা মামলা প্রত্যাহার, কারাগারের আদালত স্থানান্তর, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে আজ মঙ্গলবার বেলা ২টায় সুপ্রিম কোর্ট বার ভবন থেকে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের অভিমুখে পদযাত্রা করবেন গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তি আইনজীবী আন্দোলনের ব্যানারে সুপ্রিম কোর্টের আইনজীবীরা। সংগঠনের এক বিজ্ঞপ্তিতে কর্মসূচির কথা ঘোষণা দিয়ে আইনজীবীদেরকে এতে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement