২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পর্দা উঠল বিশ্বকাপের

রাশিয়ার রুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপ ফুটবলের উদ্বোধন অনুষ্ঠানে মনোমুগ্ধকর উপস্থাপনা : এএফপি -

ফিফা বিশ্বকাপ ফুটবলের মাধ্যমে আগামী ক’টা দিন এক সুতায় গেঁথে ফেলল রাশিয়া। যে দিকে চোখ যাক, ফুটবল আর ফুটবল। কোথাও আর্জেন্টিনা, কোথাও ব্রাজিল, কোথাও আর্জেন্টিনা। উল্লিখিত দল দু’টির কোনটা আগে এটা নিয়েও ‘যুদ্ধ’ লেগে যেতে পারে। বাংলাদেশে বিশ্বকাপের উন্মাদনা একটু বেশিই। অংশ নেয়া দলগুলোর দেশেও বোধ হয় এত পতাকা উড়ানো হয় না বা সমর্থন দেয়ার সময়ও বোধ হয় হয় না। বাংলাদেশের মানুষ ক্রীড়াপাগল। ফুটবলপাগল।
আগামী এক মাস পছন্দের দলের সাফল্যে বাজি, শুভকামনা। সমর্থন করা দলের জার্সি পরিধান, ফ্ল্যাগ উড়ানোÑ এগুলো চলবে। ঝগড়া-বিবাদ এটাও থাকবে। চলবে মান-অভিমান বন্ধুদের মধ্যেও। সব শেষে একটি দলই চ্যাম্পিয়ন হবে। এরই মাধ্যমে সমাপ্তি ঘটবে। তবু এ ক’টা দিন সমর্থন করা প্রতিটি দলই যেন চ্যাম্পিয়ন হয় সে কামনা থাকবে। ৩২টি দল, হাসি কান্নার মাধ্যমে এগিয়ে যাবে। প্রথম গ্রুপ পর্বের লড়াই। এরপর শেষ ষোলোয় ওঠার পর্ব। এরপর কোয়ার্টার হয়ে সেমিফাইনাল এবং ফাইনালের মাধ্যমে সমাপ্তি। যতটা সহজে বলা হয়েছে পর্বগুলো। ততটা সহজে শেষ হবে না খেলা। অনেক লড়াই, আনন্দ-বেদনায় এ বিশ্বকাপের উদ্বোধন হয়েছে গতকাল লুঝনিয়াকি স্টেডিয়ামে। ১৫ মিনিটের এক সঙ্গীতনির্ভর অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন হয় বিশ্বকাপের। সঙ্গীত সুপারস্টার রবি উইলিয়ামস ও আইদা গারিফুলিনার পরিবেশনায় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু অনুষ্ঠান। ৩২টি জুটি ৩২ দেশের পতাকা নিয়ে অনুষ্ঠানে পারফর্ম করে।
বিশ্বকাপের উদ্বোধনী আসরেও বৈশ্বিক ভ্রাতৃত্ববাদ প্রতিষ্ঠার আহ্বান রাখা হয়। গ্যাজপ্রমের ব্যবস্থাপনায় বাছাইকৃত বিশ্বের ২১১ জন শিশুর মঞ্চে আগমনের মাধ্যমে ধ্বনিত হয় ‘ফুটবল ফর ফ্রেন্ডশিপ’।
উদ্বোধন অনুষ্ঠানের শেষ পর্বে এসে বক্তব্য রাখেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।
স্বাগতিক বক্তব্য দেন তিনি। এ সময় ফিফা সভাপতি মঞ্চে আসেন। এরপর শুরু হয় ২১তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে রাশিয়া-সৌদি আরবের মধ্যকার খেলা।

 


আরো সংবাদ



premium cement