২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যে কারণে কোচের পদত্যাগ চাচ্ছেন মেসিরা

ফুটবল
ক্রোয়েশিয়ার বিপক্ষে অদ্ভুত কৌশল খেলিয়ে দলকে বিপর্যয়ে ফেলেন সাম্পাওলি। - ছবি : এএফপি

আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র নিয়ে কিছুটা স্বস্তিতে থাকলেও ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরে মাথায় বাজ পড়ার মতো অবস্থা আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলির। তার অধীনেই আর্জেন্টিনা ষোল বছর পর বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়ার শঙ্কা জেগেছে। মূলত ম্যাচে তার কৌশল নিয়ে ক্ষেপেছেন তার শিষ্যরা।

আর্জেন্টাইন মিডিয়ার খবর, নাইজেরিয়ার বিপক্ষে মাঠে নামার আগেই সাম্পাওলির পদত্যাগ চাচ্ছেন খেলোয়াড়েরা। ক্রোয়েশিয়ার বিপক্ষে অদ্ভুত কৌশল খেলিয়ে দলকে বিপর্যয়ে ফেলেন সাম্পাওলি। অভিজ্ঞ ডি মারিয়া, ফর্মের তুঙ্গে থাকা দিবালাকে বাদ দিয়ে একাদশ সাজানোয় সমালোচনার তীর তার দিকে। তাছাড়া প্রসিদ্ধ তিনজন ডিফেন্ডারকে না খেলিয়ে চারজন ফুলব্যাককে একসঙ্গে খেলানোয় আর্জেন্টিনার মাঠের অবস্থা ছিল একদমই যাচ্ছেতাই। খেলোয়াড়রা তাদের নামের ওজন অনুযায়ীও খেলতে পারেননি।

ক্রোয়েশিয়ার বিপক্ষে সবচেয়ে বেশি চোখে পড়েছে সাম্পাওলির বিচিত্র কৌশল আর মেসির অবাক করা নিষ্ক্রিয়তা। জাতীয় সংগীত চলার সময়ই মেসিকে দেখে মনে হয়েছিল, তার মাথায় যেন ভর করেছে রাজ্যের দুশ্চিন্তা। সাম্পাওলির বিচিত্র কৌশলের সঙ্গে মেসি বা আগুয়েরোদের কেউই খাপ খাওয়াতে পারেননি, তার কৌশল পছন্দ করতে পারেননি—এমনটাই শোনা যাচ্ছে এখন। যে কারণে দল থেকে সাম্পাওলির বিদায় চাচ্ছেন তারা, আর নাইজেরিয়ার বিপক্ষে শেষ ম্যাচে দলের কোচ হিসেবে চাচ্ছেন বিশ্বকাপজয়ী সাবেক তারকা হোর্হে বুরুচাগাকে।

জানা গেছে, ম্যাচ শেষেই নাকি দলের খেলোয়াড়েরা নিজেদের মধ্যে বৈঠক করে জানিয়েছেন, সাম্পাওলির অধীনে তারা আর খেলতে চান না।

এদিকে শোনা যাচ্ছে, আর্জেন্টিনার বেশ কয়েকজন ফুটবল সাংবাদিক নিজেদের টুইটারে জানিয়েছেন, সাম্পাওলিকে ছাঁটাই করা না হলে সিনিয়র খেলোয়াড়েরা নিজেরাই অবসরে চলে যেতে পারেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন অধিনায়ক লিওনেল মেসি, গঞ্জালো হিগুয়েইন, সার্জিও আগুয়েরো, অ্যাঙ্গেল ডি মারিয়া, মার্কোস রোহো, হাভিয়ের মাচেরানো, লুকাস বিলিয়া, এভার বানেগার মতো খেলোয়াড়েরা।

মেসিরা চাইলেও সাম্পাওলির ছাঁটাই আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের জন্য খুব সহজ কিছু হবে না। সাম্পাওলির সঙ্গে আর্জেন্টিনা দলের দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে, সাম্পাওলিকে এখনই যদি ফেডারেশন ছাঁটাই করে, তাহলে তাকে ক্ষতিপূরণ বাবদ ২০ মিলিয়ন ডলার প্রদান করতে হবে। টাকার অঙ্কটা আর্জেন্টাইন ফুটবলের জন্য বেশ বড়ই।

উল্লেখ্য, বিশ্বকাপের ঠিক দু’দিন আগে স্পেন কোচকে ছাটাই করেছিল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। বিশ্বকাপের ঠিক এই পর্যায়ে এসে কোচ ছাটাই দলের জন্য কতটা ভালো দিক বয়ে নিয়ে আসবে সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তবে যাই হোক, সাম্পাওলির অধীনে মেসি যে তার ধার হারিয়েছেন সেটা বিশ্বকাপেই স্পষ্ট হয়ে গেছে।

আরো পড়ুন :

মেসি না কোচ দায়ী!
রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করে আর্জেন্টিনাকে জয় বঞ্চিত করেছেন দেশটির সেরা তারকা ও অধিনায়ক লিওনেল মেসি। এজন্য আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচের খলনায়ক বনে যান মেসি। তবে পেনাল্টি মিসের জন্য মেসিকে দোষ দিতে নারাজ আর্জেন্টিনার কিংবদন্তি খেলোয়াড় দিয়াগো ম্যারাডোনা।

মেসির পেনাল্টি মিস নিয়ে ম্যারাডোনা বলেন, ‘আমি ধারাবাহিকভাবে পাঁচটি পেনাল্টি মিস করেছি। তবে আমি এখনো ম্যারাডোনাই আছি। পেনাল্টি মিসের পরও আমি আজ এখানে। পেনাল্টি মিস এটি কোন বিষয়ই নয়, এটা খেলারই অংশ।’

১৯৯০ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়ার বিপক্ষে ট্রাইব্রেকারে পেনাল্টি মিস করেছিলেন ম্যারাডোনা নিজেও। সেই উদাহরণ টেনেই মেসির পাশে দাঁড়ালেন ম্যারাডোনা।

১৯৭৮ সালের পর ১৯৮৬ সালে দ্বিতীয় ও শেষবারের মতো বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। সর্বশেষ বিশ্বকাপ জয় ম্যারাডোনার একক নৈপুণ্যের উপর ভর করেই পেয়েছিলো নীল-সাদা জার্সিধারিরা। তাই ৩২ বছর আগে বিশ্বকাপ জয়ের নায়কের কাছ থেকে সমবেদনাই পাচ্ছেন বিশ্ব ফুটবলের ক্ষুদে জাদুকর মেসি।

আইসল্যান্ডের বিপক্ষে মেসি নিজের সেরাটাই দেয়ার চেষ্টা করেছেন বলে মনে করেন ম্যারাডোনা। তবে আইসল্যান্ড মেসিকে কড়া পাহাড় রাখার সুফল পেয়েছে বলে জানান তিনি, ‘মেসি সব ম্যাচেই তার সর্বোচ্চ দেয়ার চেষ্টা করে। এটা ক্লাব ম্যাচ বা আন্তর্জাতিক খেলা হোক-না কেন। আইসল্যান্ডের বিপক্ষে তার সর্বোচ্চটাই দিয়েছে সে। ঠিক আমি যা করতাম। কিন্তু তাকে সব সময় প্রতিপক্ষের কয়েকজন মিলে আটকে রাখে। এভাবে সবাই মিলে আটকে রাখলে তার একার পক্ষে সাফল্য পাওয়া কঠিন।’

মেসির পাশে দাঁড়ালেও আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলির সমালোচনা করেছেন ম্যারাডোনার। সাম্পাওলির পরিকল্পনা ভালো লাগেনি তার। ম্যারাডোনা বলেন, ‘হার-জিত, ড্র দলের খেলোয়াড়দের উপর নির্ভর করে। কিন্তু দেখতে হবে দল কিভাবে ফলাফল অর্জন করছে। পরবর্তী ম্যাচে আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। এখনো ঈশ্বরের ওপর বিশ্বাস রাখি আমরা পরের ম্যাচগুলোতে ভালো খেলব এবং উন্নতি করতে পারব।’

আর ক্রোয়েশিয়ার বিপক্ষে গতকালের ম্যাচ শেষে সাম্পাওলি সব দায় নিজের করে নিলেন। আর্জেন্টিনা কোচ আত্মসমর্পণের সুরে বলেছেন, ‘সিদ্ধান্ত নেয়ার জন্য আমিই একমাত্র দায়িত্বশীল ব্যক্তি ছিলাম। আমি আজ সেই দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছি। আমি ম্যাচটায় নেমেছিলাম অনেক বেশি আশা নিয়ে। এখন এই পরাজয়ে তীব্র যন্ত্রণা অনুভব করছি। এটা তো পরিষ্কার, ম্যাচটা যেভাবে আগে থেকে বোঝা উচিত ছিল, তা আমি পড়তে পারিনি।’

প্রথম ম্যাচে মেসি তবু ১১টা শট নিয়েছিলেন। আজ একবার শুধু একটা জটলার ভেতরে শট নিতে দেখা গেল তাঁকে। ৫ মিডফিল্ডার খেলিয়েও প্রথমার্ধে মেসির কাছে পাস গেছে মাত্র দুটি? এ কোন রণকৌশল? সাম্পাওলি এবারও দায় নিলেন, ‘আমরা আসলে এখনো এমন একটা দলের ছক বের করতে পারিনি, যেটা আমাদের ফল এনে দেবে। এই ম্যাচে আমাদের কৌশল ছিল প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করা। কিন্তু প্রথমার্ধের ওই গোলটার পর আমরা মানসিকভাবে যে ধাক্কাটা খেয়েছি, সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারিনি।’


আরো সংবাদ



premium cement