১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


‘‘আমাদের বাড়িতে আগুন লেগেছে’ ’: বর্ষশেষে গ্রেটা থুনবার্গের টুইট

গোটা পৃথিবীর পরিবেশ আন্দোলনেরই মুখ হয়ে উঠেছে গ্রেটা থুনবার্গ - ছবি : সংগৃহীত

সুইডেনের পরিবেশ আন্দোলনের মুখ পরিবেশকর্মী কিশোরী গ্রেটা থুনবার্গ গোটা পৃথিবীর পরিবেশ আন্দোলনেরই মুখ হয়ে উঠেছেন। ‘ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম'-এ তার বিখ্যাত বক্তৃতার পর থেকেই সারা পৃথিবীর মানুষের কাছে পরিচিত হয়ে উঠেছে গ্রেটা। ২০১৯ শেষ হওয়ার ঠিক আগে সে আরো একবার সকলকে মনে করিয়ে দিলো পরিবেশ দূষণের ছোবলে কতটা বিপদে পড়েছে আমাদের নীল রঙের এই গ্রহ।

তিনি টুইট করে জানিয়েছেন, ‘‘আমাদের বাড়িতে আগুন লেগেছে।'' ইংরেজির পাঁচটি শব্দে তিনি প্রকাশ করেছেন ২০১৯ সালের এই পরিস্থিতিকে।
ষোলো বছরের কিশোরী প্রথম সকলের নজরে আসেন জানুয়ারিতে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বক্তব্য পেশের পরে। তিনি বলেছিলেন, ‘‘এমন ভাবে পদক্ষেপ করুন যেন বিপদে পড়েছেন। আমি চাই আপনারা এমনভাবে পদক্ষেপ করুন যেন আমাদের বাড়িতে আগুন লেগেছে। কেননা সেটাই হয়েছে।''

তিনি আনো জানিয়েছিলেন, ‘‘বড়রা বলবে, আমরা তরুণ প্রজন্মকে আশা দেব। কিন্তু আমি আপনাদের আশা চাই না। আমি চাই ন‌া আপনারা আশাবাদী হোন। আমি চাই আপনারা আতঙ্কিত হোন। আমি রোজ যেটা অনুভব করি, চাই আপনারাও সেটা অনুভব করুন। এবং চাই তারপর আপনারা পদক্ষেপ করুন।''

সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ সম্প্রতি ‘টাইম পত্রিকা'র ‘পার্সন অফ দ্য ইয়ার' হয়েছে। রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, মার্কিন নেত্রী ন্যান্সি পেলোসিকে হারিয়ে তিনি এই সম্মান‌ পান।
এনডিটিভি

 


আরো সংবাদ



premium cement

সকল