২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের প্রথম ভাসমান পরমাণু চুল্লি রাশিয়ার

- ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক চুল্লির যাত্রা শুরু করতে যাচ্ছে। শুক্রবার আর্কটিক থেকে এই যাত্রা শুরু হবে। পরিবেশবিদরা এ অঞ্চলের চরম ঝুঁকির ব্যাপারে সতর্ক করা সত্ত্বেও মস্কো এটা শুরু করছে। খবর এএফপি’র।

পারমাণবিক জ্বালানি ভর্তি আকেদেমিক লোমোনোসোভ রাশিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়ার উদ্দেশে আর্কটিকের মুরমানস্ক বন্দর ছেড়ে যাবে। সেখানে পৌঁছাতে এটিকে ৫ হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করতে হবে।

পরমাণু সংস্থার রোসাতম বলছে, চুল্লিটি হচ্ছে স্থলে নির্মিত একটি প্রচলিত কেন্দ্রের বিকল্প মাত্র। আর এটি সারা বছর বন্ধ রয়েছে। এ ধরনের চুল্লি অন্য দেশের কাছে রাশিয়া বিক্রয় করতে আগ্রহী।

২০০৬ সালে সেন্ট পিটার্সবার্গে ১৪৪ মিটার দীর্ঘ আকাদেমিক লোমোনোসোভের নির্মাণ কাজ শুরু করা হয়।

চুল্লিটি সাইবেরিয়ার চুকোতকা অঞ্চলের পেভেক শহরে পৌঁছলে তা স্থানীয় একটি পারমাণবিক কেন্দ্র এবং একটি বন্ধ কয়লাভিত্তিক কেন্দ্রে প্রতিস্থাপন করা হবে।

এ বছরের শেষ নাগাদ চুল্লিটি চালু করার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল