২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের প্রথম ভাসমান পরমাণু চুল্লি রাশিয়ার

- ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক চুল্লির যাত্রা শুরু করতে যাচ্ছে। শুক্রবার আর্কটিক থেকে এই যাত্রা শুরু হবে। পরিবেশবিদরা এ অঞ্চলের চরম ঝুঁকির ব্যাপারে সতর্ক করা সত্ত্বেও মস্কো এটা শুরু করছে। খবর এএফপি’র।

পারমাণবিক জ্বালানি ভর্তি আকেদেমিক লোমোনোসোভ রাশিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়ার উদ্দেশে আর্কটিকের মুরমানস্ক বন্দর ছেড়ে যাবে। সেখানে পৌঁছাতে এটিকে ৫ হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করতে হবে।

পরমাণু সংস্থার রোসাতম বলছে, চুল্লিটি হচ্ছে স্থলে নির্মিত একটি প্রচলিত কেন্দ্রের বিকল্প মাত্র। আর এটি সারা বছর বন্ধ রয়েছে। এ ধরনের চুল্লি অন্য দেশের কাছে রাশিয়া বিক্রয় করতে আগ্রহী।

২০০৬ সালে সেন্ট পিটার্সবার্গে ১৪৪ মিটার দীর্ঘ আকাদেমিক লোমোনোসোভের নির্মাণ কাজ শুরু করা হয়।

চুল্লিটি সাইবেরিয়ার চুকোতকা অঞ্চলের পেভেক শহরে পৌঁছলে তা স্থানীয় একটি পারমাণবিক কেন্দ্র এবং একটি বন্ধ কয়লাভিত্তিক কেন্দ্রে প্রতিস্থাপন করা হবে।

এ বছরের শেষ নাগাদ চুল্লিটি চালু করার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত

সকল