২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপের প্যাকেজ প্রস্তাব

ইউরোপের প্যাকেজ প্রস্তাব - সংগৃহীত

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার আওতায় ইরানের স্বার্থ রক্ষার ব্যাপারে ইউরোপ চলতি জুন মাসের শেষ নাগাদ প্যাকেজ প্রস্তাব দেবে বলে আশা প্রকাশ করেছে তেহরান। পরমাণু সমঝোতা থেকে আমেরিকা একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর ইউরোপ ওই সমঝোতার আওতায় আমেরিকাকে ছাড়াই তেহরানের স্বার্থ রক্ষার প্রতিশ্রুতি দিয়েছে।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি শনিবার তেহরানে এক সম্মেলনে বলেছেন, ইরানসহ পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো এ সমঝোতাকে নির্ধারিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। তিনি আরো বলেন, সমঝোতার আওতায় আমেরিকাকে ছাড়াই যাতে ইরানের স্বার্থ রক্ষিত হয় সেজন্য ফ্রান্স, জার্মানি, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন কার্যকর ব্যবস্থা সম্বলিত একটি প্যাকেজ প্রস্তাব দিতে সম্মত হয়েছে।

আরাকচি বলেন, পরমাণু সমঝোতার আওতায় ইরান ইউরোপের কাছে যেসব দাবি জানিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- নির্বিঘ্নে তেল বিক্রি ও তেল বিক্রির অর্থ গ্রহণ, ব্যাংকিং লেনদেনের বাধা অপসারণ, বিমান ক্রয় এবং জল, স্থল ও আকাশপথে উন্মুক্ত যান চলাচলের সুযোগ দেয়া। ইউরোপ এসব দাবি কতখানি মানতে পারবে তার ওপর ভিত্তি করে ইরান পরমাণু সমঝোতায় টিকে থাকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে তিনি জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশকে পরমাণু সমঝোতা থেকে বের করে নেয়ার পর ইউরোপীয় দেশগুলো ইরানকে এ সমঝোতায় ধরে রাখার উদ্যোগ নেয়। তবে তেহরান ইউরোপকে সুস্পষ্ট জানিয়ে দিয়েছে, পরমাণু সমঝোতার আওতায় তেহরানের যেসব সুযোগ সুবিধা পাওয়ার কথা ছিল তা নিশ্চিত করতে পারলেই কেবল ইরান এ সমঝোতায় অটল থাকবে।


আরো সংবাদ



premium cement
সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা

সকল