০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কানের প্যারালাল বিভাগে সেরা আই লস্ট মাই বডি

‘আই লস্ট মাই বডি’ ছবির একটি দৃশ্য   -

দেখতে দেখতে ফুরিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের সময়। এই লেখাটা যখন পাঠকের হাতে তখন কানের মূল আয়োজনের সমাপ্তি হয়ে গেছে। তবে তার আগেই ঘোষণা শুরু হয়েছিল পুরস্কারের। এবার উৎসবের প্যারালাল বিভাগ স্যুমেন দ্যু লা ক্রিতিকে সেরা চলচ্চিত্র হয়েছে অ্যানিমেটেড ছবি ‘আই লস্ট মাই বডি’। চলচ্চিত্র সমালোচকদের রায়ে এটি জিতেছে নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ। প্রতিযোগিতা বিভাগের বাকি ছয়টি ছবিকে হটিয়ে সেরা হলো ফরাসি নির্মাতা জেরেমি ক্ল্যাপারের এই অ্যানিমেশন।
২২ মে সন্ধ্যা ৬টায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয় কানসৈকতের পাশে হোটেল মিরামারে। ‘আই লস্ট মাই বডি’র গল্পের শুরুতেই, ময়নাতদন্তের কক্ষ থেকে একটি কাটা হাত আপনা আপনি বেরিয়ে যায়! সে যার শরীরে ছিল সেখানে ফিরে যেতে চায়। হাতটির মনে পড়ে, সে এক তরুণের সাথে ছিল। এবার ছিল ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের ৫৮তম আসর। এতে বিচারকদের প্রধান ছিলেন কলম্বিয়ান নির্মাতা সিরো গেরা। ২০১৫ সালে তার ‘এমব্রেস অব দ্য সার্পেন্ট’ অস্কারে বিদেশী ভাষার ছবি বিভাগে মনোনয়ন পায়।
আওয়ার মাদারসসেরা চিত্রনাট্যের জন্য এসএসিডি পুরস্কার পেয়েছে বেলজিয়াম-গুয়াতেমালান নির্মাতা সিজার ডায়াজের ‘আওয়ার মাদারস’। দেশটিতে সামরিক শাসনে নিখোঁজ হওয়া মানুষকে ঘিরে এর গল্প। হোটেল মিরামারে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় এ ঘোষণা দেয় ফ্রেঞ্চ রাইটার্স গিল্ড। হোটেল মিরামারে বৃহস্পতিবার বেলা ১১টায় রাইজিং স্টার অ্যাওয়ার্ড বিতরণ করে লুই রোদোরার ফাউন্ডেশন। এবার এটি পেয়েছেন আইসল্যান্ডের অভিনেতা ইঙ্গভার সিগারোসন। হিনার পালমাসন পরিচালিত ‘অ্যা হোয়াইট, হোয়াইট ডে’ ছবিতে সাবেক পুলিশ প্রধানের চরিত্রে অভিনয় করেছেন তিনি। লোকটা থাকে আইসল্যান্ডিক প্রত্যন্ত অঞ্চলে। দুই বছর আগে দুর্ঘটনায় তার স্ত্রী নিহত হয়। হঠাৎ তার মনে সন্দেহ দানা বাঁধে, স্থানীয় একজনের সাথে ওই নারীর প্রেম ছিল। সত্যি ঘটনা জানতে অনুসন্ধানে নামেন তিনি।
শি রানসহোটেল মিরামারে বৃহস্পতিবার দুপুর সোয়া ২টায় চীনের শি ইয়াঙের ‘শি রানস’কে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সেরা ঘোষণা করা হয়। ২০ মিনিট দৈর্ঘ্যরে ছবিটি পেয়েছে লেইকা সিনে ডিসকভারি প্রাইজ। চীনের ছোট্ট একটি শহরের জুনিয়র হাইস্কুলের এক ছাত্রীকে ঘিরে ছবিটির গল্প। স্কুলের অ্যারোবিক নাচের দল থেকে বেরিয়ে আসার চেষ্টা করে সে। ২০১৭ সালে কান উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণ পাম জেতেন শি ইয়াঙ।
হোটেল মিরামারে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেয়েছে আইরিশ নির্মাতা লরক্যান ফিনেগানের ‘ভাইভারিয়াম’। এতে অভিনয় করেছেন জেসি আইজেনবার্গ ও ইমোজেন পুটস। ছবিটি ফ্রান্সে পরিবেশনায় সহায়তার জন্য ফরাসি প্রতিষ্ঠান দ্য জোকারস ফিল্ম পাচ্ছে ২০ হাজার ইউরো। এ ছাড়া ডেনিশ নির্মাতা আন্দ্রেয়াস হোজেনিনির ‘উইদাউট ব্যাড ইনটেনশন’ জিতেছে ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড।

 


আরো সংবাদ



premium cement
সিরিজে এগিয়ে যাবার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭

সকল