২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৬৫ কেন্দ্রে লাঙ্গল পেয়েছে ৩ হাজার ১৬২ ভোট

১৬৫ কেন্দ্রে লাঙ্গল পেয়েছে ৩ হাজার ১৬২ ভোট - সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) উপনির্বাচনের ১৬২ কেন্দ্রের ফলাফল জানা গেছে। এই কেন্দ্রগুলোর মধ্যে নাঙ্গল প্রতীক পেয়েছে ৩ হাজার ১৬২ ভোট। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্থাপিত নির্বাচন কমিশনের ফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এ তথ্য জানানো হচ্ছে।

১২৯৫ কেন্দ্রের মধ্যে ১৬২ কেন্দ্রের মেয়র পদের ভোটের ফলাফল জানানো হয়। এতে দেখা যায়, নৌকা প্রতীকের প্রার্থী বিপুল ব্যবধানে তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের থেকে এগিয়ে আছেন। প্রাপ্ত এই ফলাফল অনুযায়ী নৌকা প্রতীকের প্রাপ্ত ভোট ৯৯ হাজার ২০৫, লাঙ্গল প্রতীক পেয়েছে তিন হাজার ১৩২। অন্যদিকে ১১৪টি কেন্দ্রের ফলাফলে দেখা গেছে, অন্যান্য প্রার্থীরা আরও পিছিয়ে আছেন। এতে টেবিল ঘড়ির প্রাপ্ত ভোট ৫২৭, আম প্রতীক ৫৪৯ ও ডাব প্রতীক ৫৪৯ টি।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ডিএনসিসি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংশ্লিষ্ট পদগুলোতে এই ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল চারটা পর্যন্ত। বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি। তবে নির্বাচন কমিশন সচিবের অনুমান এই নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়েছে ।

আজই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুইটি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেওয়া হয়। ডিএনসিসিতে মেয়র পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন জাতীয় পার্টি মনোনীত প্রার্থী শাফিন আহমেদ। যিনি লাঙ্গল প্রতীকে নির্বাচন করছেন।

আলো পড়ুন : ‘ভোটার তালিকায় অষ্টম শ্রেনী পাসের তথ্য নেয়া হবে’
নিজস্ব প্রতিবেদক ২৮ ফেব্রুয়ারি ২০১৯

দেশের প্রচলিত আইন অনুযায়ী, ১৮ বছর বয়সে একজন নাগরিক ভোটার হন। ভোটার তালিকা হালনাগাদের সময় তাদের তথ্য সংগ্রহ করে থাকে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ বছর ১৮ বছরের নিচে যারা অষ্টম শ্রেণি পাস করেছে বা সমবয়সী সব ছেলেমেয়ের তথ্য ইসি অগ্রীম সংগ্রহ করবে বলে জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, আগামী ১ এপ্রিল থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এ সময় যুগ্ম সচিব আবুল কাশেম ও যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামানও উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, এ বছর আমরা নতুন চিন্তা-ভাবনা করছি। যারা অষ্টম শ্রেণি পাস করেছে, তাদের তথ্য অগ্রিম সংগ্রহ করব। এ নতুন পরিকল্পনা আমরা গ্রহণ করছি। যাতে নতুন ভোটার হওয়ার আগেই তাদের সব তথ্য আমরা পেয়ে যাই। তাহলে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করার যে বিড়ম্বনা, তা অনেকটা লাগব হবে। তিনি বলেন, আমাদের প্রায় ৯০ শতাংশ ছেলেমেয়ে স্কুলে যায়। তাদের তথ্যগুলো আমরা পেয়ে যাব। প্রায় ১০ থেকে ১৫ ভাগ ছেলেমেয়ে স্কুলে যেতে পারে না, তাদের তথ্য আমরা বর্তমান পদ্ধতিতেই সংগ্রহ করব।

শুক্রবার (১ মার্চ) দেশে প্রথমবারের মতো ভোটার দিবস পালন করবে বলেও জানান ইসি সচিব। তিনি জানান, শুক্রবার ছয়জন ভোটারকে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদানের মাধ্যমে এ বছর ভোটার হালনাগাদ আনুষ্ঠানিকভাবে শুরু করা হবে। তিনি বলেন, যদিও পয়লা মার্চ থেকেই জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু হবে, কিন্তু উপজেলা নির্বাচন থাকায় আমরা মূলত এ কার্যক্রম শুরু করব এপ্রিল মাস থেকে। তবে আগামী বছর থেকে মার্চ মাসেই নতুন ভোটার হালনাগাদ কার্যক্রম চলবে। অন্যান্য বছর যেভাবে ভোটার তথ্য সংগ্রহ করা হয়, একইভাবে এ বছরও করা হবে বলেও জানান ইসি সচিব।

প্রবাসীদের ভোটার করার জন্য সিঙ্গাপুরকে পাইলট দেশ হিসেবে বেছে নিয়েছে ইসি। ইসি সচিব বলেন, আগামী ৩ মার্চ ইসির একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর যাবে। তারা প্রবাসীদের ভোটার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ইতোমধ্যে আমরা যে তথ্য পেয়েছি, তাতে এক লাখ ৩০ হাজার বাংলাদেশি রয়েছে। তাদের মধ্যে প্রায় ৫০ হাজার বাংলাদেশি রয়েছে, যাদের ভোটার আইডি কার্ড নেই। তারা যখন দেশে আসেন, তখন তাদের জমি বেচাকেনা, ফ্ল্যাট কেনাবেচা অথবা ব্যাংকে লেনদেন- এসব ক্ষেত্রে অসুবিধা হয়। তারা অল্প দিনের জন্য দেশে আসেন, এ সময়ের মধ্যে তাদের পক্ষে ভোটার আইডি করা সম্ভব হয় না অনেক সময়।


আরো সংবাদ



premium cement