২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাবির ভর্তি পরীক্ষার সূচিতে আবার পরিবর্তন, ভর্তিচ্ছুদের ক্ষোভ

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সূচিতে ফের পরিবর্তন করা হয়েছে। এবার সর্বশেষ নির্ধারিত তারিখ একদিন কমিয়ে আগামী ২১ ও ২২ অক্টোবর দুই দিনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আগে ২০, ২১ ও ২২ অক্টোবর পরীক্ষা হওয়ার কথা ছিল।

নতুন তারিখে পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার এক বিজ্ঞপ্তিতে জানান, আগামী ২১ অক্টোবর প্রথম দিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত এ ইউনিটের গ্রুপ-১ (রোল ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত), সকাল ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত গ্রুপ-২ (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত) এবং বিকেল ৩টা থেকে ৪টা ৪৫ পর্যন্ত বি ইউনিটের গ্রুপ-১ এর (বাণিজ্য-রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত ও (অ-বাণিজ্য) রোল : ৮০০০১ থেকে ৮৭০৯৫ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের দিন ২২ অক্টোবর মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত সি ইউনিটের গ্রুপ-১ (বিজ্ঞান-রোল: ১০০০১ থেকে ২৫২৫৭), সকাল ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত গ্রুপ-২ (বিজ্ঞান-রোল: ৫০০০১ থেকে ৬৫২৫৬ পর্যন্ত এবং গ্রুপ-৩ (অ-বিজ্ঞান-রোল: ৮০০০১ থেকে ৮০৭১৬ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, প্রতিটি পরীক্ষার সময়কাল ১ ঘন্টা ৪৫ মিনিট। এর মধ্যে প্রথম ৫০ মিনিট এমসিকিউ, পরবর্তী ১৫ মিনিট এমসিকিউ উত্তরপত্র সংগ্রহ ও লিখিত এসএকিউ পরীক্ষার উত্তরপত্র প্রদান করা হবে। শেষ ৪০ মিনিট লিখিত এসএকিউ পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার পরবর্তী ১৫ মিনিট পরীক্ষা হলের বাইরে যাওয়া যাবে না। ভর্তি পরীক্ষায় এমসিকিউ ও লিখিত উভয়েই কোনো নেগেটিভ মার্কস থাকছে না।

ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd থেকে জানা যাবে।

এদিকে, বারবার পরীক্ষা পদ্ধতি পরিবর্তন নিয়ে করায় ক্ষোভ প্রকাশ করেন ভতিচ্ছুরা। পাবনা থেকে তাওহীদুল ইলাম নামের এক ভর্তিচ্ছু জানান, ভর্তি পরীকার পদ্ধতি এ নিয়ে তিনবার পরিবর্তন করা হলো। যা আমাদের বেগ পেতে হচ্ছে। তাই আগেই কেমন পদ্ধতিতে পরীক্ষা হবে তা বিবেচনা করে নির্ধারণ করা। যেন এতবার পরিবর্তন না করতে হয়।

রাজশাহী কলেজের এক ভর্তিচ্ছু রাফিয়া আক্তার জানান, আমরা বারবার ভর্তি পদ্ধতি পরিবর্তনে হতাশ। কেননা মাঝে মাঝে বিজ্ঞপ্তি দেখতে হচ্ছে। দেশের অন্যান্য বিশ^বিদ্যালয় এতবার পরিবর্তন করে কিনা সেটা অবশ্যই ভাবা দরকার।

প্রসঙ্গত, এর আগে ভর্তি কমিটি ইউনিট পরিবর্তন, ইউনিট প্রতি টাকা নির্ধারণ করে আবার পরিবর্তন, মাদরাসা ও কারিগরি বিএসসি ইঞ্জিনিয়ানিং পাসকৃত শিক্ষার্থীদের সংযোজন, নেগেটিভ মার্কস না থাকাসহ আবার ফের তারিখ পরিবর্তন করা হয়।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল