২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পঞ্চম শ্রেণীর বইয়েও বিশ্বব্যাংকের আলোচনা!

পঞ্চম শ্রেণিতে বিশ্বব্যাংক ও ইউএনডিপির আলোচনা কতটুকু বাস্তব সম্মত তা নিয়ে প্রশ্ন রয়েছে অভিভাবক ও শিক্ষা গবেষকদের। - ছবি: সংগৃহীত

আমার ছেলে পঞ্চম শ্রেণীতে ইংলিশ ভার্সনে পড়ে। সেও এসব বিষয়ে নানা প্রশ্ন করে। কিন্তু বোঝাতে গেলে বোঝানো যায় না অনেক কিছুই। বাধ্য হয়ে বলি সব কিছু বুঝতে হবে না। পড়তে থাক। এভাবেই পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের ব্যাপারে নিজের অক্ষমতা প্রকাশ করছিলেন বাসাবোর অভিভাবক ইসরাত ফেরদৌস।

পঞ্চম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে বিশ্বব্যাংক, ইউএনডিপি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, খাদ্য ও কৃষি সংস্থার পরিচয় তুলে ধরা হয়েছে। উন্নয়নমূলক এসব সংস্থা নিয়ে আলোচনার পাশাপাশি তুলে ধরা হয়েছে জাতিসঙ্ঘের অছি পরিষদ, অর্থনৈতিক ও সামাজিক পরিষদসহ প্রধান ছয়টি শাখার বিবরণ।

বইটির ১২তম অধ্যায়ের নাম বাংলাদেশ ও বিশ্ব ।

এখানে জাতিসঙ্ঘ নিয়ে বিস্তারিত আলোচনা স্থান পেয়েছে। জাতিসঙ্ঘের উন্নয়নমূলক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবরণ দিয়ে বলা হয়েছে ‘বিশ্বের ছয়টি অঞ্চলে কার্যক্রম পরিচালনা করে এই সংস্থা। বাংলাদেশ সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্তর্ভুক্ত। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের স্বাস্থ্য রক্ষার প্রয়োজনীয়তা ও উপায় সম্পর্কে সচেতন করার জন্য প্রতি বছর ৭ এপ্রিল সংস্থাটির উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়। মা ও শিশুর স্বাস্থ্য, পুষ্টি, পরিবার পরিকল্পনা ইত্যাদি ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কাজ করে যাচ্ছে।

এভাবে জাতিসঙ্ঘের অন্য সব উন্নয়নমূলক সংস্থা যথা ইউনিসেফ, বিশ্বব্যাংক, ইউএনডিপি, খাদ্য ও কষি সংস্থা এবং ইউনেস্কোর পরিচয় ও কাজের বিবরণ তুলে ধরা হয়েছে।

জাতিসঙ্ঘের প্রধান ছয়টি শাখার বিবরণও তুলে ধরা হয়েছে বইটিতে। যেমন সাধারণ পরিষদের বিবরণ দিয়ে লেখা হয়েছে ‘এই পরিষদে বিভিন্ন সদস্য শাখার নির্বাচন, বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ হয়। প্রতি বছর একবার অধিবেশন হয় এবং একজন সভাপতি নির্বাচিত হয়।...’

অছি পরিষদ সম্পর্কে লেখা হয়েছে ‘এর কাজ অছিভুক্ত এলাকাসমূহের তত্ত্বাবধান করা। উপনিবেশিক আমলে এই পরিষদের কাজ বেশি ছিল। বর্তমানে অছি পরিষদের কাজ নেই বললেই চলে।’

এভাবে জাতিসঙ্ঘ সচিবালয়, আন্তর্জাতিক আদালত, অর্থনৈতিক ও সামাজিক পরিষদ, নিরাপত্তা পরিষদের বিবরণ রয়েছে।

এ বিষয়ে রাজধানীর বনশ্রীর এক ছাত্রীর অভিভাবক রিনা পারভিন এ প্রতিবেদককে বলেন, মনে হয় আমার মেয়ে বিসিএস পরীক্ষা দেবে। জাতিসঙ্ঘের শুধু শাখা নয় উন্নয়নমূলক সংস্থা বিশ্বব্যাংক, ইউএনডিপির মতো কঠিন কঠিন নাম আর তাদের বিবরণ পড়তে হচ্ছে। তিনি বলেন, আমার মেয়ের বয়স ১১ বছর। এত ছোট মেয়ের মুখে বিশ্বব্যাংক, ইউএনডিপি নাম শুনতে কেমন যেন অদ্ভুত লাগে। এ বয়সের একটি শিশুর পক্ষে কি জাতিসঙ্ঘের অঙ্গসংগঠন আর তাদের কার্যক্রম বোঝার কথা? এসব পড়াতে গেলে পদে পদে তারা প্রশ্ন করে। সচিবালয় কী, প্রশাসনিক কাজ কী, স্থায়ী সদস্য কী এসব নানা বিষয়ে তারা প্রশ্ন করে। অনেক কষ্ট করে, অনেক উদারহণ দিয়ে তাদের বোঝানোর চেষ্টা করা হলেও তারা এসব সংস্থা, সংগঠন সম্পর্কে বুঝতে পারে না। কিভাবে বিভিন্ন দেশ মিলে একটি সংস্থা হয় তা তাদের বোঝানো যাচ্ছে না। আসলে আমার মনে হয় এসব বিষয় বোঝা ও ধারণ করার বয়স তাদের হয়নি। জোর করে আমরা তাদের এসব মুখস্থ করাচ্ছি মাত্র।

রিনা পারভীন বলেন, এভাবে প্রতিটি বইয়ে এমন সব জটিল বিষয় তুলে ধরা হয়েছে যে, শিশুরা এসবের অনেক কিছুর প্রতি কোনো আগ্রহ পাচ্ছে না। পড়ায় কোনো আনন্দ পায় না তারা। আর শিশুরা এক জিনিস বারবার পড়তেও চায় না। একবার দুইবার দেখে বই ফেলে রাখে। জোর করে তাদের পাঠ্যবই পড়াতে হয়। এতে তারা ভীষণ মানসিক অত্যাচারের শিকার হয়। পরীক্ষার কারণে আমরা চাপ দিয়ে তাদের এসব মুখস্থ করাতে বাধ্য হচ্ছি। এতে তাদের ভালো কিছু হচ্ছে বলে মনে হয় না। তিনি প্রশ্ন করেন, এসব কি তারা আরেকটু বড় হলে শিখতে পারত না?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক শাহ শামীম আহমেদ এ বিষয়ে বলেন, পঞ্চম শ্রেণীর শিশুদের জন্য এ আলোচনা অবশ্যই ভারী এবং জটিল হওয়ার কথা। জাতিসঙ্ঘের উন্নয়নমূলক সংস্থা, শাখার বিবরণ না দিয়ে জাতিসঙ্ঘ বিষয়ে সাধারণ কিছু আলোচনা রাখলেই চলত। শিশুদের জোর করে এসব শেখানো যাবে না। জোর করে সাময়িক সময়ের জন্য হয়তো মুখস্থ করানো যাবে কিন্তু তা তাদের মস্তিষ্ক ধারণ করবে না।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল