২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
নতুন সরকারের ১০০ দিন

এই স্থবিরতা প্রত্যাশিত নয়

-

গত বছর ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের নবগঠিত সরকারের প্রথম ১০০ দিনের কাজের মূল্যায়ন করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি বলেছে, এই নতুন সরকারের প্রথম ১০০ দিন ছিল উদ্যোগ, উদ্যম, উৎসাহ ও উচ্ছ্বাসহীন।
এক সংবাদ সম্মেলনে সিপিডি বলেছে, ‘আশা ছিল ১০০ দিনে বড় ধরনের উত্থানের প্রতিফলন দেখতে পাওয়া যাবে; কিন্তু তা না হয়ে শুধু গতানুগতিক ধারাবাহিক উদ্যোগ দেখা গেছে, যা মিশ্র ইঙ্গিত দিচ্ছে। তা হলো, আমরা লক্ষ করেছিÑ বিভিন্ন কর ছাড় দেয়া হচ্ছে। আমরা দেখেছি, সুদের ক্ষেত্রে বড় ধরনের সুবিধা দেয়া হচ্ছে। এগুলোর ফলে বিনিয়োগ পরিবেশ উন্নত হবে বলে আমরা মনে করি না। মনে হয় যেন কোথাও সরকারকে একটি গোষ্ঠী করায়ত্ত করে নীতিনির্ধারণ করছে।’ প্রতিষ্ঠানটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, শাসক দলের রাজনৈতিক প্রতিশ্রুতি ও রাষ্ট্রযন্ত্রের বাস্তবায়নের মধ্যে পার্থক্য আছে। এই দল বলছে, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হবে; কিন্তু রাষ্ট্রযন্ত্রের মধ্যে তা দেখছি না। আমরা দেখছি রাষ্ট্রযন্ত্রের ভেতরে অন্যান্য সামাজিক সেবার ক্ষেত্রে সেই দুর্নীতি প্রকটভাবে রয়েছে।
সংবাদ সম্মেলনে জিডিপি প্রবৃদ্ধি হিসাব করার বর্তমান পদ্ধতিরও সমালোচনা করা হয়েছে। সিপিডির মতে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দেয়া হিসাবের সাথে অর্থনীতির সূচকগুলোর মিল নেই। ড. দেবপ্রিয় বলেন, সাম্প্রতিককালে অর্থনৈতিক যে প্রবৃদ্ধি দেখি তা নিঃসন্দেহে অত্যন্ত উঁচু, প্রশংসনীয় এবং অনেকের কাছে ঈর্ষণীয়। তবে যেটুকু উন্নয়ন হয়েছে তাতে ব্যক্তি খাতের বাড়তি কোনো ভূমিকা আমরা দেখিনি। এই উন্নয়নের জন্য যে ধরনের কর আহরণ দরকার, তা আমরা দেখলাম না। ব্যক্তি খাতে যে ধরনের ঋণপ্রবাহ বৃদ্ধির কথা তা-ও দেখলাম না। পুঁজিপণ্যের আমদানি প্রবৃদ্ধি কমেছে। সেই সাথে, ব্যাংক খাতে ঋণ পরিশোধের ক্ষেত্রে যে ধরনের চাঞ্চল্য থাকে তা-ও দেখা গেল না। প্রবৃদ্ধির ক্ষেত্রে যে ধরনের চলক থাকে, সে চলকগুলোর প্রতিফল আমাদের কাছে ধরা পড়ছে না। গত কয়েক বছরে বাংলাদেশে এমন কী প্রযুক্তি বা উদ্ভাবনীর রূপান্তর ঘটল যে, শ্রমের উৎপাদন ক্ষমতা এমন বৈপ্লবিকভাবে বেড়ে গেল! তিনি বলেন, জিডিপির হিসাব আরো গভীরে গিয়ে করা উচিত। তা না হলে নীতিনির্ধারণে সমস্যা হবে।
প্রতিবেদনে সিপিডি খেলাপি ঋণ প্রসঙ্গে বলছে, খেলাপি ঋণ কমানোর লক্ষ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে দেয়া সুবিধার ফলে ঋণখেলাপিরা ও দুর্বল ব্যাংক উৎসাহিত হবে। বিনিয়োগের ক্ষেত্রে তারল্যসঙ্কট দেখা দেবে। এ বিষয়ে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, ঋণখেলাপি একটা সমস্যাÑ তা এখন সবাই স্বীকার করছে। সরকারও স্বীকার করছে। ফলে আমরা দেখছি, নানামুখী উদ্যোগ নেয়া হচ্ছে; কিন্তু দুঃখজনক হলোÑ সত্যিকার অর্থে ঋণখেলাপি না কমিয়ে, সুবিধা দেয়ার মাধ্যমে এটা কমানোর চেষ্টা করা হচ্ছে; যার ফলে আমরা গুড প্র্যাকটিস থেকে ব্যাড প্র্যাকটিসে চলে যাচ্ছি। সিপিডির মতে, সরকারের কিছু ভালো কাজের মধ্যে রয়েছেÑ বিদেশী কর্মজীবীদের বিষয়ে জরিপ চালিয়ে তাদের করের আওতায় আনার উদ্যোগ, মানিলন্ডারিং বিধিমালা জারি, সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপনকে করের আওতায় আনা ইত্যাদি।
সব দেশে সব কালেই একটি সরকার যখন নতুনভাবে ক্ষমতায় আসে, তখন বিগত সময়ের বিভিন্ন অভিজ্ঞতার আলোকে নতুন ধরনের উদ্যোগ নেয়। সেই উদ্যোগ তার নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের; কিন্তু গত ১০০ দিনে এ দেশের সরকারের মধ্যে যে স্থবিরতার লক্ষণ ফুটে উঠেছে তা মোটেও প্রত্যাশিত ছিল না। মনে হয়, আওয়ামী লীগ দল হিসেবে এবং সরকার হিসেবে যেসব লক্ষ্য নিয়ে এগোতে চেয়েছে, সম্ভবত তার সবগুলোই অর্জন করে ফেলেছে বলে মনে করায় একধরনের সন্তুষ্টিজনিত অবসাদ তাদের শরীরে ভর করেছে। রাজনৈতিক প্রতিপক্ষকে নির্বিচারে দমানো, যেকোনো উপায়ে ক্ষমতায় থেকে যাওয়ার কূটকৌশলÑ এ কাজগুলো সত্যিকার অর্থেই শতভাগ অর্জিত হয়েছে; কিন্তু অর্থনীতির উন্নয়নে সরকারের অক্ষমতা দেশকে কোন দিকে ঠেলে দেবে, সে কথা চূড়ান্তভাবে বলার সময় বোধহয় এখনো আসেনি।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল