২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ডাকসু নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ

ভিসির পদত্যাগ ও পুনর্নির্বাচন দাবি

-

এই প্রথমবারের মতো স্বাধীনতা লাভের পরবর্তী সময়ে শাসক দলের ছাত্রসংগঠন ডাকসুর নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয় লাভ করল। গত সোমবারে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ২৫টি পদের মধ্যে ২৩টিতে বিজয় ছিনিয়ে নেয় আওয়ামী লীগ সমর্থিত ছাত্রলীগ। এই ছাত্রসংগঠন থেকে একইভাবে হল সংসদগুলোতেও বড় ধরনের বিজয় ছিনিয়ে নেয়া হয়। সুদীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত এ নির্বাচনে আটটি প্যানেল ও কিছু স্বতন্ত্র প্রার্থী অংশ নেন।
এর আগে বাংলাদেশের স্বাধীনতা লাভের পর সাতবার ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সময়ে। এসব নির্বাচন সরকারি দলসমর্থিত ছাত্রসংগঠনের বিপরীতে দেয়া প্যানেলগুলোই সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়। কিন্তু এবারই সরকারসমর্থিত ছাত্রসংগঠনের প্যানেল সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়। এর আগে কোনো নির্বাচনেই ডাকসুর কেন্দ্রীয় সংসদের তিনটি গুরুত্বপূর্ণ পদÑ ভিপি, সাধারণ সম্পাদক ও সহকারী সাধারণ সম্পাদক পদে সরকারি দলের ছাত্রসংগঠন থেকে কেউ বিজয়ী হতে পারেননি; কিন্তু এবারই সরকারি দলের ছাত্রসংগঠন থেকে সাধারণ সম্পাদক ও সহকারী সাধারণ সম্পাদক পদের প্রার্থীরা জয়ী হয়েছেন। তবে এবার ভিপি পদে জয়ী হয়েছেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নূর।
এর আগে সোমবার ডাকসু নির্বাচনে কারচুপি ও নজিরবিহীন ভোট জালিয়াতির অভিযোগ এনে গতকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ও ক্লাস বর্জন কর্মসূচি ঘোষণা করে নির্বাচন বর্জনকারী ছাত্রসংগঠন সমর্থিত প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা। ফলে দিনভর চলে উত্তেজনা। এরপর একসময় সরকারসমর্থিত ছাত্রলীগের প্যানেলের ভিপি পদপ্রার্থী শোভন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নূরের ভিপি নির্বাচিত হওয়া ফলাফল মেনে নেয়ার ঘোষণা দেন। এরপর নুরুল হক নূর ক্লাস বর্জন কর্মসূচি প্রত্যাহার করেন এই বলে যে, তার ও তার সমর্থকদের ওপর ছাত্রলীগের হামলার জন্য দুঃখ প্রকাশ করেছেন ছাত্রলীগের সভাপতি ও ভিপি পদপ্রার্থী শোভন।
এর ঘণ্টা দেড়েক পর পরিস্থিতি নতুন মোড় নেয়। নুরুল হক নূর ভোট কারচুপির কারণে ডাকসু নির্বাচনের সব পদে পুনর্নির্বাচনের দাবি জানান। অপর দিকে, পুনর্নির্বাচন ও নির্বাচন সংশ্লিষ্ট সব কর্মকর্তা ও ভিসির পদত্যাগের দাবি জানিয়েছে ডাকসু নির্বাচনে অংশ নেয়া পাঁচটি প্যানেল। দাবি মেনে নিয়ে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার দাবিও জানায় এসব প্যানেল। নুরুল হক নূরকে ভিপি নির্বাচিত ঘোষণার পর ছাত্রলীগও এ নির্বাচনকে প্রহসনের নির্বাচন দাবি করে ভিপি পদে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিল। যদিও বিকেলে ছাত্রলীগ সভাপতি ও পরাজিত ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন ভিপি নূরের সাথে সাক্ষাৎ করে তার প্রতি সমর্থন ব্যক্ত করেন।
গণমাধ্যমে এবার ডাকসু নির্বাচনে যে ধরনের অনিয়ম-বিশৃঙ্খলা ও সরকারি দলের সমর্থিত প্যানেলকে বিজয়ী করে নেয়ার প্রয়াস চলেছে তা নজিরবিহীন। অনেকে এটি জাতীয় সংসদ নির্বাচনে চলা ভোট কারচুপির ধারাবাহিকতা হিসেবে উল্লেখ করেছেন। এ নির্বাচন নিশ্চিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদাহানির কারণ হয়ে দাঁড়াবে। এবার কয়েকটি হলে বস্তাভর্তি ব্যালট পেপার উদ্ধার জাতিকে অবাক করেছে। তা ছাড়া, একমাত্র ছাত্রলীগ ছাড়া সবার দাবি ছিল হলগুলো থেকে ভোট গ্রহণ সরিয়ে অ্যাকাডেমিক ভবনে নিয়ে আসার। কর্তৃপক্ষ তা না মেনে নেয়া ছিল উদ্দেশ্যপূর্ণ। আমরা আশা করব, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এ নির্বাচনকে কেন্দ্র করে নতুন করে যাতে উত্তপ্ত না হয়, সে ব্যাপারে কার্যকর এমন পদক্ষেপ নেয়া হবে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়কে এ নির্বাচনী কলঙ্ক থেকে মুক্ত করতে সহায়ক হয়।

 


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল