২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
৩ শতাধিক কিশোর ভাড়াটে খুনি ঢাকায়

জাতির ভবিষ্যৎ ধ্বংসের আশঙ্কা

-

রাজধানীতে ভাড়াটে খুনি হিসেবে কিশোরদের ব্যবহার করা হচ্ছে। তাদের বেশির ভাগই মাদকাসক্ত। বিদেশে অবস্থানরত শীর্ষ সন্ত্রাসীরা অনেক খুনিকে মাসে মাসে ১৫-২০ হাজার টাকা করে দেয়। একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে আরো জানানো হয়, গোয়েন্দা কর্মকর্তারা জানেন না, রাজধানীতে ভাড়া করা ঘাতক বা খুনি কতজন। তবে এ যাবৎ কিশোর ও তরুণ তিন শতাধিক ভাড়াটে খুনির নাম পাওয়া গেছে। তারা ৪ থেকে ১০ জনের একেকটি গ্রুপে সঙ্ঘবদ্ধ হয়ে ভয়াবহ অপরাধে লিপ্ত। পুলিশের বক্তব্য, রাজনৈতিক আধিপত্যভিত্তিক সঙ্ঘাত বেশি যেখানে, সেখানে এদের ‘চাহিদা’ও বেশি। অল্প বয়সী এসব ছেলে খুন করতে পর্যন্ত দ্বিধা বোধ করে না। হত্যার ধরন অনুসারে নির্ধারিত পরিমাণ টাকার জন্য ওরা চুক্তিবদ্ধ হয়ে থাকে। বড় অঙ্কের অর্থের বিনিময়ে যেমন খুনের ঘটনা ঘটছে, তেমনি মাদকের কিছু টাকা জোগাড় করতেও এদের অনেকে হত্যাকাণ্ডে মেতে ওঠে।
সম্প্রতি ঢাকার সাঁতারকূলের এক হত্যাকাণ্ডের সূত্রে গ্রেফতারকৃত তিন ভাড়াটে খুনি জানায়, এক লোককে হত্যার জন্য তার স্ত্রী ও ভাই তাদের এক লাখ টাকায় ভাড়া করেছিল এবং এর মধ্যে ৩০ হাজার টাকা দেয়া হয় অগ্রিম। তিন দুর্বৃত্তের একজন ১৫ হাজার, দ্বিতীয় জন ১০ হাজার ও অপর খুনি পাঁচ হাজার টাকা পেয়েছে। গত জুন মাসে নিকটবর্তী এলাকায় সংঘটিত খুনের এক ঘটনায় ধরা পড়ে কয়েকজন কিশোর ও তরুণ। তখন আরো দু’জন ভাড়াটে খুনি নিহত হয়েছে এ ঘটনায়। তারা সবাই বিদেশে থাকা দুই শীর্ষ সন্ত্রাসীর গ্রুপের লোক। ওই দুই গডফাদার অল্প বয়সী ছেলে ‘শুটার’-এর মাধ্যমে হত্যাকাণ্ড ঘটাত। পুলিশের মতে, সম্প্রতি ভাড়া করা ঘাতকরা ব্যবসায়ী, চাকরিজীবী এবং নারী ও ছাত্রকে খুন করেছে। মাত্র এক হাজার টাকার বিনিময়েও হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। গ্রেফতার করা খুনিদের স্বীকারোক্তি থেকে এবং গোয়েন্দাদের অনুসন্ধানে গা শিউরে ওঠা বিভিন্ন তথ্য পেয়ে পুলিশ প্রশাসনও উদ্বিগ্ন। আর সাধারণ মানুষের মধ্যে বিদ্যমান আতঙ্কের বিষয় তো আছেই। ভাড়াটে দুর্বৃত্তরা ব্যবহৃত হচ্ছে প্রতিপক্ষকে টার্গেট করে হত্যার জন্য। এর পেছনে রাজনৈতিক বৈরিতা, সম্পত্তিঘটিত বিরোধ, ব্যবসায়িক দ্বন্দ্ব, পারিবারিক বিবাদ, নারীঘটিত ব্যাপার, মাদকসংক্রান্ত বিষয়, আধিপত্য বিস্তারের প্রয়াস প্রভৃতি কারণ রয়েছে। জানা গেছে, এই খুনিরা হত্যার মতো বড় অপরাধ ছাড়া তেমন সক্রিয় নয় বলে পুলিশ এদের সম্পর্কে বেশি কিছু জানে না। তাই এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে সমস্যায় পড়তে হয়। পুলিশ জেনেছে, ভাড়াটে খুনিদের কেউ ড্রাইভার, কেউ হোটেলে বা অফিসে কাজ করে, এমনকি কেউ ফুটপাথের দোকানি। বাহ্যিকভাবে এসব ভিন্ন ভিন্ন পেশায় জড়িত থাকলেও ওদের মূল পেশা ভাড়ায় খুন করা। চাঞ্চল্যকর কয়েকটি ঘটনায় বন্দুকযুদ্ধে এদের কয়েকজনের মৃত্যু হলেও বাকিরা ছদ্ম পেশার আড়ালে লুকিয়ে আছে। কখনো কখনো এরা নিজের হীনস্বার্থেও একাধিক হত্যাকাণ্ড ঘটাতে পিছপা হয় না।
পুলিশ জানিয়েছে, সম্প্রতি ঢাকার বনানীতে জনশক্তি রফতানিকারী সিদ্দিক মুন্সিকে হত্যা করেছে ছয় ভাড়াটে খুনি। তা ছাড়া, বিশেষ করে এই মহানগরে হত্যাকাণ্ডের সাম্প্রতিক বিস্তারের জন্য ভাড়াটে হত্যাকারীরাই দায়ী বলে মনে করা হচ্ছে। গত দুই মাসে রাজধানীর কয়েকটি স্থান থেকে কমপক্ষে ২০টি লাশ উদ্ধার করা হয়েছে, যাদের পরিচয় মেলেনি। এগুলোর মধ্যে পুরুষ ও নারী, উভয়ের লাশই রয়েছে। মাঠ, ডোবা, রাস্তাঘাট ও নির্জন স্থানে এসব লাশ গুলিবিদ্ধ ও রক্তাক্ত অবস্থায় পাওয়া গেছে। অনেক সময়ে ব্যাগ, স্যুটকেস, বস্তা বা কার্টনে পাওয়া যায় অজ্ঞাতনামার লাশ। আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের মতে, সন্ত্রাসীরা প্রবাসে থেকে কিংবা দেশের কারাগারে অবস্থান করেই ঘাতকদের ভাড়া করে হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে বেকারদের এহেন অপরাধে প্রলুব্ধ করা হচ্ছে।
কিশোর-তরুণরা দেশের ভবিষ্যৎ এবং আগামী দিনে জাতির কাণ্ডারি। তাদের চরিত্র ধ্বংস করা কিংবা তাদের দিয়ে খুনের মতো জঘন্য অপরাধ ঘটানোর অর্থ, জাতির ভবিষ্যৎকেই নস্যাৎ করার ষড়যন্ত্র। তাই যারা কিশোর-তরুণদের ব্যবহার করছে হত্যাকাণ্ডে, ওদের রাজনৈতিক পরিচয় কিংবা প্রভাবের মাত্রা যা-ই হোক না কেন, তারা যাতে আইনের আওতার বাইরে যেতে না পারে, তা অবিলম্বে নিশ্চিত করতে হবে। সেই সাথে, উঠতি বয়সীদের মাদকাসক্তি নির্মূলের জন্য সর্বপ্রকার উদ্যোগ নিতে হবে। তদুপরি, অপরাজনীতির উচ্ছেদ এবং বিশেষত নবীন প্রজন্মকে মানবিক মূল্যবোধ ও নৈতিক চেতনায় উদ্বুদ্ধ করাও জরুরি।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল