১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


হজ ঘনিয়ে আসছে

নিরুদ্বেগ হজযাত্রা নিশ্চিত করতে হবে

-

হজ ঘনিয়ে আসছে। পুরোদমে প্রস্তুতি শুরু হয়েছে। যারা হজ ব্যবস্থাপনার সাথে জড়িত তারাও এখন বিশ্রামহীন। রোজার পরপর শুরু হবে যাওয়ার প্রস্তুতি। বাড়ি ভাড়া ও বিমান নিয়ে প্রায়ই বিড়ম্বনা হয়। এবারো বাড়ি ভাড়া নিয়ে নানা ধরনের আগাম কথা শোনা যাচ্ছে। বিমান ভাড়া কমানোর দাবি উঠেছে। তাছাড়া থার্ড ক্যারিয়ার চালুর দাবি আবার ঘুরেফিরে উঠছে।
বাস্তবে হজ ব্যবস্থাপনা একটি জটিল প্রক্রিয়া। এর সাথে সরকার জড়িত থাকার কারণে কিছু সুবিধা যেমন আছে, তেমনি অসুবিধাও রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় নানা জটিলতার সৃষ্টি হয়। আবার সরকারি উপস্থিতি না থাকলে বেসরকারি ব্যবস্থাপনার সাথে যারা জড়িত, তারা আরো বেশি প্রতারণার আশ্রয় নেয়ার সুযোগ পেত।
এত কিছুর পরও বিমান ভাড়া কমানোর দাবিটি যৌক্তিক। আবার থার্ড ক্যারিয়ার চালুর বিষয়টিও বিশেষ বিবেচনার দাবি রাখে। কারণ, বিমান বাংলাদেশ ও সাউদিয়া শেষ পর্যন্ত শিডিউল ঠিক রাখতে পারে না। এর ফলে হজযাত্রীদের মনে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়ে যায়। শেষ পর্যন্ত এমনও হতে দেখা যায়, নানা ধরনের জোড়াতালির ব্যবস্থা করে শেষ রক্ষার একটা চেষ্টা চলে, যা বহুলোকের মনে হতাশার কালো মেঘ জমাট বাঁধার সুযোগ করে দেয়।
হজ কোনো বিলাসযাত্রা নয়। এটি একটি পবিত্র ইবাদত, অনেকেই আছেন সারা জীবনের সঞ্চয়টুকু দিয়ে হজের প্রস্তুতি নিয়ে থাকেন। সেসব লোক বেসরকারি লোকদের হাতে পড়লে নানা ধরনের ভোগান্তিতে পড়ে যান। ফি বছর দেখা যায় ঢাকার হজ অফিসে সংক্ষুব্ধ মানুষের মিছিল হয়। কারণ, তারা হাতে টিকিট পায় না, পাসপোর্ট পায় না, আবার তাদের বলা হয় ভিসা হয়ে গেছে। বিমান শিডিউলও সব ঠিকঠাক, বাস্তবে এসবই এজেন্টদের মুখের কথা। অনেক সময় বাস্তবতার সাথে কোনো মিল থাকে না।
আবার অনেক হজযাত্রীকে বলা হয়, ঢাকা-জেদ্দা বিমান ভাড়া করা হয়েছে। আবার দেখা যায় তাদেরই মাঝপথে যাত্রাবিরতির বিড়ম্বনায় ফেলা হয়। সর্বশেষ হাবেরও দাবি বিমান ভাড়া এখনো কমানো সম্ভব। থার্ড ক্যারিয়ার চালু করার দাবিটি জানিয়েছে এবারো হাবÑ যা কিনা বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন। আসন্ন হজ মওসুমের এই সময় হাবের প্রধান দু’টি দাবি মেনে নেয়া বোধকরি সবার জন্য কল্যাণ। তাতে ফ্লাইট বিপর্যয় ও স্লট বাতিলের ঘটনা ঘটার সম্ভাবনা একেবারেই থাকবে না। আর বিমান ভাড়া কমানোর দাবিটি যৌক্তিক। যে যুক্তিতে বিমান ভাড়া বাড়ানো হয়েছে, সে অনেকটা বণিক শ্রেণীর মানসিকতার মতোই মনে হয়।
আমার আশা করি, প্রতি হজযাত্রী উদ্বেগহীনভাবে হজে যাওয়ার প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন, নিরাপদে মক্কা যেতে অসুবিধা হবে না, বাড়ি ভাড়া নিয়ে কোনো আপত্তি উঠবে না। একই সাথে হজে সেবা দেয়ার নাম করে যেভাবে সরকারি দল ও অফিসের অযোগ্য লোকদের পাঠানো হয়Ñ তাও এবার নিয়ন্ত্রণ করা হবে। সব কিছুর ঊর্ধ্বে সুষ্ঠুভাবে হজ সম্পন্ন করার জন্য সরকার সব ধরনের তদারকি করবে বলেই আমাদের প্রত্যাশা।


আরো সংবাদ



premium cement
টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা

সকল