২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঢাকার বাজারে নতুন পেঁয়াজ আসা শুরু

বাজারে নতুন পেঁয়াজ আসা শুরু করেছে - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর শ্যামবাজার, কারওয়ান বাজারসহ বড় বাজারগু‌লো‌তে নতুন পেঁয়াজ আসা শুরু করেছে। বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, প্রথমবা‌রের ম‌তো এক ট্রাক নতুন পেঁয়াজ এসে‌ছে।

নতুন এ পেঁয়াজ পাইকারি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থে‌কে ১৫০ টাকায়, যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

কারওয়ান বাজারের আড়তদার মো: নজরুল ইসলাম বলেন, আজকে যে পেঁয়াজ বাজারে এসেছে তার মান একেবারে ভালো না হলেও খারাপ নয়। পেঁয়াজের আকার ছোট হ‌লেও ঝরঝ‌রে প‌রিষ্কার। কৃষকরা নতুন পেঁয়াজ যখন বাজারে আনা শুরু করেছেন তার পরিমাণ এখন থেকে বাড়বে।

তিনি বলেন, আমরা যে যার ম‌তো ক‌রে পুর‌নো পেঁয়াজ বি‌ক্রি ক‌রে দি‌চ্ছি। ক্রেতা‌দের নতুন পেঁয়া‌জের প্রতিই আগ্রহ বে‌শি। কম দা‌মে নতুন পেঁয়াজ পে‌লে বে‌শি দা‌মে তো আর আমদা‌নি করা পেঁয়াজ বি‌ক্রি হ‌বে না।

বাজার ঘুরে দেখা যায়, পুরনো ও আমদা‌নি করা পেঁয়া‌জ ১০ থেকে ১৫ টাকা ক‌মে বি‌ক্রি হ‌চ্ছে। দে‌শি পুর‌নো পেঁয়াজ পাইকা‌রি প্রতি কে‌জি ২১০ টাকা এবং প‌াল্লা (৫ ‌কে‌জি) ১০৫০ টাকায় বি‌ক্রি হ‌চ্ছে। বার্মিজ প্রতি কে‌জি ১৯০, ‌মিসরীয় ১৬০, পা‌কিস্তানী ১৮০ আর চী‌নের আমদা‌নি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।

কারওয়ান বাজা‌রে পেঁয়াজ কিন‌ছি‌লেন চাক‌রিজীবী র‌হিম খান। তি‌নি জানান, এতোদিন আমরা নতুন পেঁয়া‌জের অপেক্ষায় ছিলাম। আজ থে‌কে সে‌টি আসা শুরু ক‌রে‌ছে। আশা কর‌ছি পেঁয়া‌জের দাম ৫০ টাকার ম‌ধ্যে চ‌লে আস‌বে।

রহীম খান ব‌লেন, আমরা চাইলে ভারতনির্ভরতা কমা‌তে পা‌রি। সরকারও য‌দি পেঁয়াজ চা‌ষ ও চা‌ষি‌দের স্বার্থ রক্ষায় এগিয়ে আসেন তাহ‌লে আমাদের চা‌হিদা পূরণ করা সম্ভব।

কা‌রওয়ান বাজা‌রের পেঁয়াজ ব্যবসা‌য়ী লাকসাম ব্রাদার্সের স্বত্বাধিকারী বেলাল হোসেন বলেন, দেশি নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু করেছে। এখন থেকে প্রতিদিন দেশি পুর‌নো ও আমদানি করা পেঁয়াজের দাম কমতে থাকবে। গতকাল এবং তার আগের দিন আমরা আজকের দরের চেয়ে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি করেছি। আজকে প্রতিটি পেঁয়াজে ৫ থেকে ১০ কম টাকা দামে বিক্রি হচ্ছে।

‌তি‌নি ব‌লেন, নতুন পেঁয়াজ যখন আসা শুরু করেছে ধরে নি‌তে পা‌রেন পেঁয়াজের দাম আর বাড়ছে না। পুরোদমে আসা শুরু করলে পেঁয়াজ প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায় নে‌মে আস‌বে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল