০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বিকাশ-রকেটে ব্যালান্স চেক করতে লাগবে ৪০ পয়সা

-

মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালান্স চেক করতে এখন থেকে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অপারেটরদের এ অর্থ দেয়ার জন্য মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে বলেছে।

তবে বিকাশ, রকেট, এমক্যাশ ও শিওরক্যাশের মতো এসব প্রতিষ্ঠানগুলোই এই অর্থ দেবে, নাকি সরাসরি গ্রাহকের কাছ থেকে কেটে নেয়া হবে তা এখনো চূড়ান্ত হয়নি। এ ক্ষেত্রে ব্যালান্স চেক করার খরচ গ্রাহককে দিতে হলে হিসাব পরিচালনায় তাদের ব্যয় বাড়বে।

বিটিআরসি গত ১৩ জুন এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। এর মাধ্যমে মূলত এমএফএস সেবা থেকে মুঠোফোন অপারেটরদের আয়ের একটা ব্যবস্থা হলো। তবে এতে গ্রাহকের ওপর কোনো প্রভাব পড়বে কি না, তা নিশ্চিত নয়। কারণ অপারেটর বলছে, এ অর্থ বিকাশ-রকেটের মতো প্রতিষ্ঠান তাদের দেবে। তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন, প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে অর্থ নিয়েই তা সংশ্লিষ্ট অপারেটরদের পরিশোধ করে।

নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে। প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালান্স দেখার জন্য গ্রাহকেরা নির্দিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটিই ইউএসএসডি। মূলত আর্থিক লেনদেন ছাড়া ব্যালান্স দেখার কাজই করেন গ্রাহক।

সূত্র জানিয়েছে, এমএফএস সেবার খরচ কাঠামো নিয়ে গত বছর এপ্রিল মাসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ওই বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষই উপস্থিত ছিল।

এদিকে বিটিআরসির এ নির্দেশনাকে স্বাগত জানিয়ে দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি বলেছে, চার বছর ধরে বাংলাদেশ ব্যাংক, বিটিআরসি, মোবাইল অপারেটর এবং এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানের দীর্ঘ আলোচনার পর সবার ঐকমত্যের ভিত্তিতে দীর্ঘ দিনের দাবি সেশন-ভিত্তিক চার্জ শেষ পর্যন্ত বাস্তবায়িত হচ্ছে। এই চার্জ মোবাইল অপারেটরকে প্রদান করবে সংশ্লিষ্ট এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠান, গ্রাহকদের ওপর এ চার্জ বর্তাবে না।

এমএফএস সেবার শুরু থেকেই এ চার্জগুলো অন্তর্ভুক্ত ছিল, যা থেকে মোবাইল অপারেটররা বঞ্চিত ছিল। অথচ এ খাতের বিকাশের মূল হাতিয়ার দেশজুড়ে বিস্তৃত মোবাইল ফোন নেটওয়ার্ক। এই নির্দেশনাটির মাধ্যমে ব্যয়বহুল এই অবকাঠোমার গ্রহণযোগ্য একটি আর্থিক প্রবাহ নিশ্চিত হয়েছে।


আরো সংবাদ



premium cement
গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস কাশ্মিরে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫ সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলল সেদিন কেন এমন করেছিলেন শাহরুখ!

সকল