০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


কৃষিমন্ত্রীর সাথে সাক্ষাতে ফ্রান্সের রাষ্ট্রদূত

বাংলাদেশের কৃষি প্রযুক্তিতে সহায়তা দিতে চায় ফ্রান্স

বাংলাদেশের কৃষি প্রযুক্তিতে সহায়তা দিতে চায় ফ্রান্স - সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ফসল সংগ্রহের পর তা সংরক্ষণে ফ্রান্সের প্রযুক্তিগত সহায়তা চাইলে জবাবে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি অ্যানিক বার্দিন বলেন, বাংলাদেশে খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতসহ আধুনিক কৃষি প্রযুক্তিতে ফ্রান্স সহায়তা করতে চায়। রাষ্ট্রদূত বাংলাদেশে দুর্যোগ মোকাবেলাসহ বৃষ্টির পানি সংরক্ষণ করে এর বহুবিধ ব্যবহার, সৌর ও বায়ু বিদ্যুতের উন্নয়নেও সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করে প্রযুক্তির ব্যবহার বাড়ানো, কৃষিতে গবেষণা ও প্রশিক্ষণ, কৃষি অবকাঠামো উন্নয়ন ও উন্নত বীজ উৎপাদনে কারিগরি সহায়তা দেয়ারও আশ্বাস দেন।

সচিবালয়ে কৃষিমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত এ বৈঠকে কৃষি নিয়ে গবেষণা, জিএমও, উন্নত হাইব্রিড ফসল নিয়ে দুই দেশের যৌথভাবে কাজ করার বিষয়ে তারা আলোচনা করেন।

বাংলাদেশ পাটের উৎপাদন বৃদ্ধিতে আধুনিক কৌশল আবলম্বন করছে বলে উল্লেখ্য করে কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, দেশের কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী ও আমাদের কৃষকের অক্লান্ত পরিশ্রম, কৃষি যান্ত্রিকরণ, সর্বোপরি কৃষি ভতুর্কি এবং সরকারের আন্তরিকতায় কৃষিতে সাফল্য অর্জিত হয়েছে। কৃষি আমাদের অর্থনৈতিক গতিশীলতার জন্য অপরিহার্য। যুদ্ধ পরবর্তী ১৯৭১ সালে খাদ্যশস্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন, ২০১৭-১৮’তে এসে ৪১ দশমিক ৩৩ মিলিয়ন টন হয়েছে। আমাদের কৃষিজমি কমছে আবার উৎপাদনও বাড়ছে। আমাদের শস্যের নিবিড়তা ১৯৫ শতাংশ। বাংলাদেশ কৃষি রফতানিকারক দেশ হতে চায় বলেও মন্ত্রী রাষ্ট্রদূতকে জানান।

রাষ্ট্রদূত মেরি অ্যানিক বার্দিন বলেন, ২০১৮ সালে বাংলাদেশ থেকে চামড়ার জুতাসহ অন্যান্য প্রায় ৪০০ মিলিয়ন ইউরোর পণ্য আমাদানি করেছে ফ্রান্স। বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে ফ্রান্স আগ্রহী বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল

সকল