২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ১৭৮ ভোট পেয়ে ২০১৯-২০২১ মেয়াদের জন্য নির্বাচিত হয়। জেনেভাভিত্তিক সংস্থাটি সারা বিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করে।

নিউ ইয়র্কে স্থানীয় সময় সকালে জাতিসঙ্ঘ চলতি সাধারণ অধিবেশনের সদস্যরা শুক্রবার সকালে এই নির্বাচনে অংশ নেয়। যেখানে ন্যূনতম ৯৭ ভোট পেলেই সংস্থাটির সদস্য হওয়া যায়, সেখানে বাংলাদেশ পেয়েছে ১৭৮ ভোট।

শুক্রবার বিভিন্ন অঞ্চলের মোট ১৮টি শূন্য আসনে সদস্য পদের নির্বাচন হয় একসঙ্গে। এর মধ্যে এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের পাঁচটি আসনের সদস্য নির্বাচিত করা হয়।

এর মধ্যে সর্বোচ্চ ১৮৮ ভোট পেয়ে জয়ী হয়েছে ভারত। বাকিরা হলো বাহরাইন, ফিজি ও ফিলিপাইন।

গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচনে বিজয়ীরা ১ জানুয়ারি থেকে তিন বছরের (২০১৯-২০২১) জন্য এ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, ২০০৬ সালের সাধারণ অধিবেশনে ৫টি অঞ্চলের ৪৭ সদস্য নিয়ে জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ গঠন করা হয়।

এর মধ্যে আফ্রিকা অঞ্চলের ১৩, এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের ১৩, পূর্ব ইউরোপের ৬, লাতিন আমেরিকা ও ক্যারিবীয়ান রাষ্ট্রগুলোর ৮ এবং পশ্চিম ইউরোপ ও অন্যান্য অঞ্চল মিলে ৭ সদস্য পদ রয়েছে।


আরো সংবাদ



premium cement
গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাদঁলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু শেরপুরে হিট স্ট্রোকে আরো ১ জনের মৃত্যু যশোরে ক্যাম্পাস থেকে যুবকের লাশ উদ্ধার

সকল