২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিয়মিত বই বের হলে পাঠক তো বাড়বেই

-

গীতিকবিতার জন্য ব্যাপক জনপ্রিয় কবি কে জি মোস্তফা। বার্ধক্য আঁকড়ে ধরলেও লেখালেখি থেকে দূরে নন তিনি। এবারের গ্রন্থমেলায় তার একটি নতুন বইয়ের পাশাপাশি পুরনো বই নতুন সংস্করণে প্রকাশিত হয়েছে। জনপ্রিয় এ গীতিকবি মেলা ও নিজের বই নিয়ে বলেছেন নানা কথা।

আপনার স্বাস্থ্য কেমন, দিন কাটছে কিভাবে?
খুব বেশি ভালো আছি বলা যাবে না। শরীর খুব ভালো না। খাওয়া-দাওয়া ঠিকমতো করতে পারি না। তবে দিন তো চলেই যাচ্ছে। বেঁচে আছি এটাই ভালো থাকা।
লেখালেখি কি আগের মতো করতে পারছেন?
লেখালেখিই তো আমার কাজ। যত দিন দেহে নিঃশ্বাস আছে লেখালেখিই করব, এটা আমার আশা-প্রত্যাশা। তাই সবসময় আমি লেখালেখির সাথে আছি। নিয়মিত লিখছি পত্রপত্রিকায়।
এবারের গ্রন্থমেলায় আপনার ক’টি বই বেরিয়েছে?
এখনো নতুন কোনো বই আসেনি। কাজ চলছে। দু’-এক দিনের মধ্যেই একটি বই আসবে। আর আগের কয়েকটি বইও নতুন সংস্করণে বের হবে। আসলে লেখালেখি নিয়মিত করলেও আগের মতো তো আর করতে পারি না। তাই হয়তো একাধিক বই বের করার সুযোগ হচ্ছে না।
আপনারা যারা লিখছেন তারা শুধু গ্রন্থমেলার জন্যই লিখছেন, এটা তো মন্দ দিক বলা যায়...
আসলে লেখকরা গ্রন্থমেলার জন্য লিখছেন বিষয়টি পুরো সত্য নয়। বই বের করবেন প্রকাশকরা। তারা যদি বই প্রকাশ করতেন তবে লেখকদের তো কোনো সমস্যা নেই। এ বিষয়টি নিয়ে প্রকাশকদের ভাবতে হবে। তারা উদ্যোগ নিলে শুধু গ্রন্থমেলায় নয়, প্রতি মাসে বই বের করা সম্ভব হবে।
লেখকরা শুধু বইমেলাকেন্দ্রিক হওয়ার ফলেই তো পাঠক সংখ্যা আশানুরূপ নয়
অভিযোগ ঠিক হলেও এর জন্য লেখকদের দায়ী করা ঠিক হবে না। নিয়মিত বই বের হলে পাঠক তো বাড়বেই, কিন্তু প্রকাশকরা এ বিষয়টি নিয়ে খুব একটা ভাবছেন বলে মনে হয় না। আর গ্রন্থমেলাতে যে বই বের হচ্ছে, তাতেও নিরাশ হওয়ার কিছু নেই। প্রকৃত পাঠক বই পড়বেনই, আর সেটি আমরা ফেব্রুয়ারি মাস এলেই প্রমাণ পাই।
মেলায় কি গিয়েছেন?
এখনো যাওয়া হয়নি। শরীরের অবস্থা খুব একটা ভালো নয়। ইচ্ছে তো করে প্রতিদিন যাই। কিন্তু কবে মেলায় যাবো কিংবা যেতে পারব কি না, তাও বলতে পারছি না। যে বইটি বের হওয়ার কথা সেটি মেলায় এলে তো যাওয়া উচিতই হবে, দেখা যাক কী হয়?
মেলার খবরাখবর তো পত্রিকা-টেলিভিশন কিংবা ফোনে আসে। কেমন দেখছেন?
ভালো তো চলছে মেলা। টেলিভিশনে দেখতে পাই। সমাগম শুরু হয়েছে মাত্র। দিন যত গড়াবে মেলাতে বই এবং পাঠক সংখ্যা আরও বাড়বে।
আপনার জনপ্রিয়তা বেশি গীতিকবি হিসেবে, এখন কি গীত রচনা করেন?
এটা তো করিই। গীত রচনা না করলে কি থাকতে পারি। প্রশ্নই তো করলে, গীত রচনায় আমার জনপ্রিয়তা এসেছে। তো জনপ্রিয়তা পেয়ে গীত ভুলে যেতে পারি না। নিয়মিত গানের সাথেই থাকি।
নতুন যারা লেখালেখি করছেন তাদের কী পরামর্শ আপনার?
অনেক জানতে হবে। নিজে লেখার চেয়ে আগে অনেক পড়তে হবে। পড়ালেখা ছাড়া লেখালেখি খুব ভালো হবে না। তাই জানতে হবে পড়তে হবে।


আরো সংবাদ



premium cement