২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বসাহিত্যের টুকিটাকি

-

টাইমসের বেস্ট সেলার তালিকায় নতুন বই
নিউ ইয়র্ক টাইমসের জুন মাসের প্রথম সপ্তাহের কম্বাইন্ড প্রিন্ট ও ইবুক ফিকশনের বেস্ট সেলার তালিকার শীর্ষে আছে ডানিয়া ওয়েনসের ‘হোয়ার দ্য ক্রাওড্যাডস সিং। ৩৬ সপ্তাহ ধরে এটি আছে তালিকায়। তালিকায় ২ নম্বরে আছে ডিন কুইটজের দি নাইট উইন্ডো। এটি এ সপ্তাহেই তালিকায় এসেছে। তৃতীয় স্থানে আছে জেমস প্যাটারসন ও ম্যাক্সিন পায়েট্রোর দি এইটটিনথ অ্যাবডাকশন। হার্ডকভার ফিকশনের তালিকারও শীর্ষে রয়েছে ডালিয়া ওয়েনসের উপন্যাসটি। এখানে দি এইটটিনথ অ্যাবডাকশন উঠে এসেছে ২ নম্বরে ও ৩ নম্বরে আছে দি নাইট উইন্ডো। কম্বাইন্ড প্রিন্ট ও ইবুক নন ফিকশনে মিশেল ওবামার স্মৃতিকথা যথারীতি আছে, তবে আছে ৪ নম্বরে। এটি বেস্ট সেলার তালিকায় আছে ২৭ সপ্তাহ ধরে। এ সপ্তাহে শীর্ষে উঠে এসেছে হাওবার্ড স্টার্নের কামস এগেইন। দ্বিতীয় স্থানে আছে ডেভিড ম্যাক কুলগের দি পাইওনিয়ার। প্রথমটি এ সপ্তাহেই শীর্ষে উঠেছে, দ্বিতীয়টি দুই সপ্তাহ ধরে আছে তালিকায়। আর হার্ড কভারের শীর্ষে ওই দু’টি বই আছে এবং ৩ নম্বরে আছে মিশেল ওবামার বিকামিং।

ভিক্টর হুগোর বই এখনো চলছে
গত মাসের মাঝামাঝি সময়ে ফ্রান্সের নটর ডেম গির্জায় এক ভয়াবহ অগ্নিকাণ্ডে এর ব্যাপক ক্ষতিসাধিত হয়। সারা বিশ্বের দৃষ্টি পড়ে এ ঘটনায়। সেই সাথে এই নটর ডেম গির্জাকে উপজীব্য করে লেখা ভিক্টর হুগোর ক্লাসিক উপন্যাস ‘হ্যাঞ্চ ব্যাক অব নটর ডেম’ বইয়ের ওপরও পাঠকদের দৃষ্টি পড়ে। হু হু করে বিক্রি হতে থাকে বইটি। তবে বাজারে পর্যাপ্ত কপি না থাকায় অনেককেই হতাশ হতে হয়। এর পরও আমাজনের বেস্ট সেলারের লিস্টে আছে বইটি। নতুন পুরনো মিলে এখনো বিক্রি হচ্ছে এ বই। উল্লেখ্য, এই গির্জার একজন সেবককে উপজীব্য করে গড়ে উঠেছে এই উপন্যাসÑ যা ক্লাসিক হিসেবে মর্যাদা পেয়েছে বহু আগেই। ১৮৩১ সালে বইটি প্রথম প্রকাশিত হয়। এর ফরাসি বা মূল নাম ছিল নটর ডেম ডি প্যারিস। এর অর্থ আওয়ার লেডি অব প্যারিস।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল