২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সফল ক্যারিয়ার গড়তে গ্রিন ইউনিভার্সিটির আইন বিভাগ

-

আইন পেশা যেমন পুরনো তেমনি ঐতিহ্যবাহী। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আইন পেশার পরিধি বেশ বিস্তৃত। আর এ কারণেই আইনজীবীরা প্রতিষ্ঠিত হচ্ছেন সম্মান ও মর্যাদা নিয়ে। মূলত এই চিন্তা-চেতনা থেকেই অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী ও আধুনিক কারিকুলামের সমন্বয়ে সফলতার সঙ্গে ‘আইন বিভাগ’ পরিচালনা করে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এ প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা বলেন, মানসম্মত শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য করে তোলাই গ্রিনের আসল উদ্দেশ্য। আর এ লক্ষ্যেই উন্নত ভৌত-কাঠামোগত সুবিধায় এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষা দেয়া হচ্ছে। বিভাগীয় চেয়ারম্যান ড. পারভেজ আহমেদ বলেন, তুলনামূলক অভিজ্ঞ ও নবীন শিক্ষকদের সমন্বয়ে পরিচালিত হচ্ছে গ্রিন ইউনিভার্সিটির আইন বিভাগ। যার প্রমাণস্বরূপ ইতোমধ্যেই এই বিভাগ প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ল’ বিভাগ র্যাংকিংয়ে স্থান করে নিয়েছে। ভবিষ্যতে এটাকে শীর্ষস্থানে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। এ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়াশোনা করে আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ ছাড়াও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দিতে পারেন নিম্ন আদালতে। বিভিন্ন সরকারি-বেসরকারি-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থা, বিভিন্ন বেসরকারি মানবাধিকার সংস্থা, বিভিন্ন দেশের দূতাবাস, বহুজাতিক কোম্পানি ও এনজিওতে আছে আইন কর্মকর্তা বা প্যানেল আইনজীবী হিসেবে কাজ করার সুযোগ। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও পেতে পারেন কাজের সুযোগ।
বিশেষ বৈশিষ্ট্য : দেশের প্রথম ও একমাত্র ঈবহঃৎব ড়ভ অরৎ ধহফ ঝঢ়ধপব খধি গ্রিন ইউনিভার্সিটির আইন বিভাগে রয়েছে। এ বিষয়কে প্রাধান্য দিয়েই আগামী আগস্টে আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছে বিভাগটি। এ ছাড়াও বার কাউন্সিল ও বাংলাদেশ জুডিশিয়ারি সার্ভিস কমিশন পরীক্ষার জন্য এখানে পৃথক কোর্স পড়ানো হয়। যার ফলে খুব সহজেই এখানকার শিক্ষার্থীরা বার কাউন্সিল পরীক্ষায় উত্তীর্ণ হন। শুধু ডিগ্রি প্রদান করেই দায়িত্ব শেষ করে না গ্রিন বিশ্ববিদ্যালয়; পাশাপাশি শিক্ষার্থীদের ক্যারিয়ারের দিকনির্দেশনা প্রদান, ইন্টার্নশিপ ও চাকরি প্রাপ্তির জন্যও কাজ করে এখানকার ঈবহঃবৎ ভড়ৎ ঈধৎববৎ উবাবষড়ঢ়সবহঃ। সম্প্রতি ইউএস-বাংলা গ্রুপের সাথে গ্রিন ইউনিভার্সিটির চুক্তি সম্পন্ন হয়েছে। চুক্তির আওতায় গ্রুপের ১০ প্রতিষ্ঠান তথা ইউএস-বাংলা এয়ারলাইনস, ইউএস-বাংলা অ্যাসেট, ইউএস-বাংলা লেদার, হাইটেক, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন, ইউএস-বাংলা ফুড, মেডিক্যাল কলেজ এবং ইউএসবি এক্সপ্রেসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে চাকরির সুযোগ পাচ্ছেন গ্রিনের শিক্ষার্থীরা।
সুযোগ-সুবিধা : গ্রিন ইউনিভার্সিটি দেশের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে অপেক্ষাকৃত কম সচ্ছল ও মধ্যবিত্ত পরিবারের ছেলে-মেয়েরা যাতে উচ্চশিক্ষার সুযোগ পান সেজন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর প্রায় ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি মওকুফের সুবিধা দিয়ে ছাত্রছাত্রী ভর্তি করছে। এ ছাড়াও মুক্তিযোদ্ধা, উপজাতি, ছাত্রী, আপন ভাইবোন, স্বামী-স্ত্রী কোটায় আংশিক এবং জাতীয় দলের খেলোয়াড়দের সম্পূর্ণ বিনা টিউশন ফিতে লেখাপড়ার সুযোগ দিচ্ছে। এ ছাড়াও এখানে ভর্তির পর পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়।
ভর্তির যোগ্যতা : চার বছর মেয়াদি এলএলবি (অনার্স) প্রোগ্রামে ভর্তির যোগ্যতা হলোÑ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/জিপিএ ২.৫ বা ও-লেভেলে ৫টি বিষয় ও এ-লেভেলে দু’টি বিষয়ে পাস করতে হবে। এক বছর মেয়াদি এলএলএম কোর্সে ভর্তির যোগ্যতা হলোÑ চার বছর মেয়াদি এলএলবি (অনার্স) ডিগ্রি পাস।
যোগাযোগ : ০১৭৫৭০৭৪৩০১, ০১৭৫৭০৭৪৩০২-৩০৪
ওয়েব: িি.িমৎববহ.বফঁ.নফ

 


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল