২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ধৈর্য ও অপেক্ষার ১০ বছর!

আবদুল আলী মৃধা - ছবি : সংগৃহীত

ধৈর্য ও অপেক্ষার দীর্ঘ প্রায় ১০ বছর পর নরসিংদী-৫ (রায়পুরা) আসনের দুই দুই বারের সাবেক সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আবদুল আলী মৃধার সাময়িক সদস্য পদ স্থগিতাদেশ প্রত্যাহার করেছে বিএনপি। ফলে রায়পুরা উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের তৃণমূল হাজার হাজার সমর্থকের মধ্যে নতুন করে প্রাণের সঞ্চার হয়েছে। উজ্জীবিত তৃণমূলের নেতাকর্মীরা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটি এবার উদ্ধার করবেন বলে আশা ব্যক্ত করেন।

জানা যায়, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন ২৯ ডিসেম্বর তৎকালীন বিএনপির দপ্তর সম্পাদক রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগ দেখিয়ে মৃধার সকল সদস্য পদ সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। মঙ্গলবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার মোঃ আশরাফ উদ্দিন বকুল এর সুপারিশে বিএনপি এ স্থগিতাদেশ প্রত্যাহারে করেছেন। তিনি ১৯৯১ সালে বিএনপি থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়ে ১৯৯৬ সালে পুনরায় আবারও এমপি নির্বাচিত হন। ১৯৯৬ সালের দ্বিতীয় নির্বাচনে আ’লীগের বর্তমান সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজুর সাথে প্রতিদ্বন্ধীতা করে পরাজিত হয়। ২০০১ সালে তিনি বিএনপির মনোনয়ন পেয়ে সামান্য ব্যবধানে আবারও রাজু-এমপির সাথে পরাজিত হয়েছেন। ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে ২০ দলীয় জোট বিএনপির মনোনয় পেয়েও শেষ রাতে সৌদি প্রবাসী বিএনপি প্রার্থী আলহাজ জামাল আহম্মেদ চৌধুরী’র সাথে মনোনয়ন দৌড়ে হেরে যান। ফলে অনেকটা নির্বাচনে নিস্ক্রিয় হয়ে এ সদস্য পদ হারাতে হয়।

মৃধা সর্বমহলে সুবক্তা ও স্লোগানে দেশব্যাপী খ্যাতি পেয়েছেন। বিএনপির প্রতিষ্ঠাতা তৎকালীন চেয়ারম্যান জিয়াউর রহমান গণভবণে বিএনপির এক বর্ধিত সভায় মৃধাকে ”বায়োনিক ম্যান এবং বিএনপির তৎকালীন সাধারণ সম্পাদক এ কিউএম বদরুদোজ্জা চৌধুরী” বায়োনিক কন্ঠ উপাধিতে ভূষিত করেন। বিএনপির প্রতিষ্ঠাতা নির্বাহী কমিটির ১০ জন নির্বাহী সদস্যের অন্যতম ছিলেন মৃধা। কিন্তু সংস্কারপন্থী না হয়েও ১০ বছর ধরে দলের বাইরে রাখা হয়েছিল তাকে।

মৃধার রাজনীতি সূত্রগুলো জানা যায়, তিনি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ মনোনীত নরসিংদী সরকারী কলেজ ছাত্রসংসংসদ নির্বাচনে (১৯৬৮-৬৯) সালে জিএস নির্বাচিত হয়। মেনন গ্রুপ ছাত্র ইউনিয়ন নরসিংদী জেলা মহোকুমা এর যুগ্ম সম্পাদক, যুবদল কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট (১৯৮৮-১৯৯০), নরসিংদী জেলা বিএনপির সেক্রেটারী (১৯৮৬-১৯৯০) এবং সভাপতি (১৯৯১-১৯৯৬) ছিলেন। এছাড়াও জাতীয়তাবাদী তাঁতীদল কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে একযুগ অর্থাৎ ১২ বছর দায়িত্ব পালন করেন।

সদস্য পদ সাময়িক স্থগিত করায় এ সময় তিনি তাতীদল কেন্দ্রীয় পদসহ সকল সদস্য পদ হারাতে হয়। একজন বীরমুক্তিযোদ্ধা হিসেবে আবদুল আলী মৃধা মুক্তিযুদ্ধকালীন তীর বাহিনী গঠন করে ছিলেন। তিনি ৪ বার বিএনপির জাতীয় সংসদ নির্বাচনের টিকেট পেয়ে ২ বার সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনৈতিক বর্নাঢ্য জীবনে তিনি ২০০৮ সাল থেকে ৯ম সংসদ নির্বাচনের পর দশ বছর অপেক্ষার পর আবারও তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুলের সাথে নির্বাচনী মাঠে কাজ করবেন। তার পুরাতন হাজার হাজার ভক্ত কর্মী রয়েছে।

এবার বিএনপির প্রবীণ নেতার রাজনীতির মাঠে আবার সরব ভূমিকায় দেখা যানে নির্বাচনী মাঠে। তিনি ২৪ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত ২৭২টি গ্রামে পায়ে হেঁটে নির্বাচন করেছেন। দূর্গম চরাঞ্চল ৬টি ইউনিয়নের ধান ক্ষেতের আইল দিয়ে ভোটারের ঘরেঘরে গিয়ে এ আসনটি বিএনপির দুর্গ গড়ে তোলেন। কিন্তু চরাঞ্চলসহ কয়েকটি ভোট কেন্দ্র বলপ্রয়োগ করা হয় বলে তিনি ২ বার পরাজিত হয়েছেন বলে নেতাকর্মীরা জানান।

বিএনপি’র কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক ও নরসিংদী-৫ আসনের ধানের শীষ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল বলেন, মৃধা আমার রাজনীতিক গুরু। তিনি দীর্ঘ সময় নরসিংদী-৫ (রায়পুরা) আসনে রাজনীতি করে বিএনপিকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি দশ বছর অপেক্ষা করেও বিএনপি ছেড়ে অন্য কোনো দলে যোগদান করেনি। তাই বিএনপি’র হাইকমান্ড সব কিছু বিবেচনা করে এ আদেশ প্রত্যাহার করেছে এবং মৃধা ভাইকে রাজনৈতিক নতুন জীবন দেয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপির হাইকমান্ডকে ধন্যবাদ জানাই।

বীরমুক্তিযোদ্ধা আবদুল আলী মৃধা বলেন, আমি শহীদ জিয়ার আদর্শের সৈনিক। রায়পুরার মাটি ও মানুষ আমার ভালবাসা। আমি ২৪ ইউনিয়নের ২৭২ টি গ্রামের সব জায়গায় ঘুরেঘুরে পায়ে হেঁটে হেঁটে বিএনপিকে প্রতিষ্ঠিত করেছি। আজকে তারুণ্যের প্রতীক ও মেধাবী টকশো সমালোচক ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল বিএনপির মনোনয়ন পেয়েছে আমি তার মঙ্গলকামনা করছি। সকলে মিলে মিশে ঐক্যবদ্ধ হয়ে এবার আসনটি বিএনপির ঘাঁটিতে পরিণত করবো।


আরো সংবাদ



premium cement