২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সু দা নে র রূ প ক থা

তিন তিনটি সেদ্ধ ডিম

-

(গত দিনের পর)
রানী জবাব দেন,
Ñ একটা উপায় তোমাকে বলে দিচ্ছি। যখন কাউকে তোমার বন্ধু হওয়ার জন্য যোগ্য মনে করবে তাকে তোমার সাথে সকালের নাশতা করার জন্য দাওয়াত দেবে। বন্ধুটির সামনে প্লেটে থাকবে তিনটি সেদ্ধ ডিম। সে হয়তো একটা ডিম খাবে, বাকি দুটো তোমার জন্য রেখে দেবে। তাহলে বুঝবে সে তোমার আসল বন্ধু নয়। তখন তোমাকে বুঝতে হবে যে সে ভণ্ড বা মিথ্যুক। তোমাকে সে নিজের চেয়ে বেশি ভালোবাসে, এটা দেখানোর জন্যই করেছে এ কাজটি। অন্য দিকে সে যদি দু-দুটো ডিম খেয়ে ফেলে, তোমার জন্য একটা রেখে দেয়Ñ তাহলেও সমস্যা। সে তোমার খাঁটি বন্ধু নয়। এর মানে হচ্ছে ভালো আচার-ব্যবহার ওর জানা নেই কিংবা ওর নিজের ওপর কোনো নিয়ন্ত্রণ নেই।
রানীমায়ের কথা তো শুনল রাজপুত্র। মায়ের কথা খুঁটিনাটি মনে রেখেছে সে। এবার বন্ধু খোঁজার পালা। সবার আগে এক মন্ত্রীর ছেলেকে নেমন্তন্ন করা হলো। একদিন সকালবেলা নাশতা খাওয়ার জন্য অনুরোধ করল তাকে। মায়ের পরামর্শ অনুযায়ী তিনখানা সেদ্ধ ডিম রাখা হলো টেবিলে। মন্ত্রীর ছেলে খেল একটা ডিম। সে ভাবল, একজনের জন্য বোধহয় একটা ডিমই বরাদ্দ। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি

সকল