২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শীর্ষস্থান হারানোর শঙ্কায় বিরাট

-

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুই নম্বরে উঠে এসেছেন উইলিয়ামসন। বিরাটের সাথে তার রেটিং পয়েন্টের পার্থক্য এখন মাত্র সাত। বছর শেষে কি এক নম্বর জায়গা ধরে রাখতে পারবেন বিরাট?

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে বিরাটের সংগ্রহ যথাক্রমে ৩ এবং ৩৪। অ্যাডিলেড টেস্টের পারফরম্যান্সের প্রভাব পড়েছে বিরাটের র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে থাকা বিরাটের রেটিং পয়েন্ট ১৫ কমে গেছে। বর্তমানে এক নম্বরে থাকলেও বিরাটের রেটিং পয়েন্ট ৯২০।

অন্যদিকে প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়ে ফেললেন কেন উইলিয়ামসন। পাকিস্তানের বিরুদ্ধে আবুধাবিতে শেষ টেস্টে ৮৯ এবং ১২৩ রান করার পাশাপাশি ম্যাচের সেরা হওয়ায় ৩৭ রেটিং পয়েন্ট পেয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ৯১৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুই নম্বরে উঠে এসেছেন তিনি।

চলতি বছরে বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন দু'জনেই দুটি করে টেস্ট খেলবেন। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্ট খেলবেন কিউইরা। অন্যদিকে অস্ট্রেলিয়া সফরে পারথ এবং মেলবোর্নে এই বছরে আরও দুটি টেস্ট খেলবেন বিরাটও। তাই আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান ধরে রাখতে হলে পার্থ এবং মেলবোর্নে বড় রান করতেই হবে বিরাটকে। তা না হলেই ২০১৮ সাল শেষে এক নম্বর জায়গা খোয়ানোর আশঙ্কা থেকে যাচ্ছে বিরাটের। কারণ যে ফর্মে রয়েছেন উইলিয়ামসন সেই ধারবাহিকতা ঘরের মাঠে দেখাতে পারলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে ওঠার হাতছানি রয়েছে তার সামনে।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় চার নম্বরে উঠে এলেন চেতেশ্বর পূজারা। অ্যাডিলেডে ১২৩ ও ৭১ রান করে জো রুট, ডেভিড ওয়ার্নারদের পিছনে ফেলে চার নম্বরে উঠে এসেছেন পূজারা। দুই ধাপ ওপরে উঠে ব্যাটসম্যানদের তালিকায় ১৭ নম্বরে উঠে এসেছেন আজিঙ্কে রাহানে। ভারতীয় বোলারদের মধ্যে জসপ্রীত বুমরাহ ক্যারিয়ারের সেরা ৩৩ নম্বরে উঠে এসেছেন।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল