০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


বাউন্ডারি হাকিয়ে ফখর জামানের বিশ্ব রেকর্ড

ক্রিকেট
ফখর জামান - সংগৃহীত

রেকর্ড গড়ার জন্য তার প্রয়োজন ছিল মাত্র ২০ রান। জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে সেই লক্ষ্যে পৌঁছেছেন পাকিস্তানের হার্ড হিটার ফখর জামান। বাউন্ডারি হাকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের হাজার রান পূর্ণ করলেন তিনি। এর ফলে দ্রুততম হাজার রানের রেকর্ডও গড়লেন এই তরুণ পাকিস্তানী।

সিরিজের আগের ওয়ানডে ম্যাচগুলোতেও দুর্দান্ত ছিলেন ফখর জামান। উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড ও পাকিস্তানের পক্ষে প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরি করার পাশাপাশি আজ গড়লেন আরেকটি রেকর্ড। এর ফলে তিনি পেছনে ফেললেন ক্যারিবীয় কিংবদন্তী স্যার ভিভ রিচার্ডসকে।

১৯৮০ সালে ওয়ানডে ক্যারিয়ারের ২১তম ইনিংসে ভিভ পুরণ করেন এক হাজার রানের মাইলফলক। ফখর ১৮ ম্যাচে ১৮ ইনিংসেই প্রবেশ করেছেন হাজারি ক্লাবে।

উল্লেখ্য, ৩৮ বছর ধরে বেশ কয়েকজন ব্যাটসম্যানই ভিভ রিচার্ডসের রেকর্ডটি দখলে নেয়ার চেষ্টা করেছেন। কিন্তু কেউ পারেননি। তবে তার পাশে বসেছেন কয়েকজন। তারা হলেন ইংল্যান্ডের কেভিন পিটারসন, জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের বাবর আজম। এরা ২১তম ওয়ানডে ইনিংসে হাজার রান পূর্ণ করেছেন। তাই এই চারজনই রেকর্ডের খাতায় বসেছেন ভিভের পাশে। কিন্তু আজ ফখর জামান এই পাঁচজনকে টপকে রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

 

আরো পড়ুন : দুই বছর ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে পারবেন না মোস্তাফিজ

আগামী দুই বছর ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে পারবেন না কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজুর রহমান। এমন নিষেধাজ্ঞাই দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তা নাজমুল হাসান পাপন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলে গত দুই আসরেই চোটে পড়েছেন মোস্তাফিজ। সর্বশেষ ইনজুরিতে পড়ে আফগানিস্তানের বিপক্ষে টি-২০ ও ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজ খেলতে পারেননি সাতক্ষীরার এ তরুণ। বাঁহাতি এই পেসার বারবার আঘাত নিয়ে জাতীয় দল থেকে ছিটকে যাওয়ায় তাকে আইপিএল-পিএসএলের মতো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে নিষেধ করেছেন পাপন।

সিনিয়রদের অনুপস্থিতির শূন্যতা পূরণের জন্য এখনই পদক্ষেপ নেয়া প্রয়োজন মনে করছেন বোর্ড সভাপতি, ‘সিনিয়রদের কাউকে বাদ দিলে অনেক কথা উঠবে। তামিম, সাকিব, মুশফিক ও রিয়াদ যখন দলে থাকবে না তখনকার জন্য আমাদের নতুন খেলোয়াড় খোঁজা প্রয়োজন। দলের জন্য নতুন খেলোয়াড়দের প্রস্তুত রাখতে হবে। নতুনরাই তো একদিন পুরনোদের জায়গা দখল করবে। সে জন্য তাদের যথেষ্ট ফিট থাকতে হবে। এখানে ওখানে খেলে ইনজুরি হলে জাতীয় দলের অভাব পূরণ করবে কে।’

২০১৬ সালে আইপিএল অভিষেকে সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করানোর পর ইংলিশ ক্লাব সাসেক্সের হয়ে খেলতে গিয়ে কাঁধে চোট পান মুস্তাফিজ। গত বছর তো চোটের কারণে মাত্র একটা ম্যাচ খেলতে পেরেছিলেন হায়দরাবাদের হয়ে। এবার মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে ৭ ম্যাচ খেলে বাঁ পায়ের বুড়ো আঙুলে আঘাত নিয়ে দেশে ফেরেন। তাতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট খেলতে পারেননি তিনি। ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান এবং বোলিং কোচ কোর্টনি ওয়ালশও ক্ষোভ প্রকাশ করেছিলেন। আর এবার বোর্ড প্রধান নিলেন চূড়ান্ত সিদ্ধান্ত।

বিদেশী লিগে খেলতে মোস্তাফিজকে অনাপত্তিপত্র দেয়া হবে না জানিয়ে পাপন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘দুঃখজনক ব্যাপার হলো, সে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সময় চোট পায়। তারপর আর জাতীয় দলে খেলতে পারে না। এটা মেনে নেয়া যায় না। আমি ইতোমধ্যে তাকে বলে দিয়েছি, পরের দুই বছর সে জাতীয় দলের বাইরে খেলতে পারবে না।’

কয়েকজন সিনিয়র ক্রিকেটার টেস্ট খেলতে অনীহা প্রকাশ করেছেন। মোস্তাফিজ মুখে প্রকাশ না করলেও তাকে এ তালিকায় দেখছেন বোর্ড প্রধান। দলের অভিজ্ঞ ও সিনিয়র খেলোয়াড়দের বাদ দেয়া কঠিন মেনে নিয়েই বিশেষজ্ঞ খেলোয়াড় খোঁজায় মন দিচ্ছেন পাপন। ‘টেস্টের জন্য আমাদের নতুন সেটআপ তৈরি করতে হবে। চার বছর ধরেই আমি এটা বলছি। সব ফরম্যাটে খেলতে পারে এমন তিন চারজন খেলোয়াড় অবশ্যই হাতে রাখতে হবে। সব আন্তর্জাতিক দল এটা করছে। প্রত্যেক দলেরই টি-২০ ও টেস্টের বিশেষজ্ঞ খেলোয়াড় রয়েছে। টেস্টে আমাদের আছে কেবল মুমিনুল। আরও পাঁচ বা ছয়জনকে বেছে নিতে হবে। আমাদের তামিম ইকবাল এবং আরেকজন ওপেনার আছে। তাদের সাথে আছে তিনজন পেস বোলার ও একজন স্পিনার। নতুনদের ইনজুরি থেকে রক্ষা করা আমাদের কর্তব্যের মাঝে পড়ে।’


আরো সংবাদ



premium cement
ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজে অনিশ্চিত আমিরের জামালপুরে অ্যাজেন্টদের মারধরের অভিযোগ, আহত ৩ ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে : মেজর হাফিজ হজযাত্রীদের জীবন আল্লাহর রাস্তায় উজাড় করে দিতে হবে : জামায়াত আমির ডলারের দাম ৭ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক

সকল