২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গ্রাহকের অজান্তেই তাদের ডাটা বিক্রি হচ্ছে!  

-

গ্রাহক তথ্যের গোপনীয়তায় জোর দিচ্ছেন একাধিক আইনপ্রণেতা ও বিভিন্ন সংগঠন। অনেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপে চালু হওয়া নতুন জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশনের (জিডিপিআর) মতো আইন চালুর পরামর্শ দিয়েছেন।
গ্রাহকের অজান্তেই অনলাইনে কিভাবে তাদের ডাটা বিক্রি হচ্ছে, সে দিকে আলোকপাত করে গোপনীয়তা-বিষয়ক নতুন নীতিমালা চালুর কথা বলেছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। ব্যক্তিগত তথ্য অনলাইনে কিভাবে ব্যবহার হচ্ছে, তা দেখা এবং মুছে ফেলার অনুরোধ জানানোর সুবিধাসহ নতুন নীতিমালা চালুর আহ্বান জানিয়েছেন তিনি। মার্কিন কংগ্রেস অনলাইন প্ল্যাটফর্মে ভোক্তাদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিতে জোর দিচ্ছে। আমি মনে করি, একটি সেন্ট্রাল ক্লিয়ারিং হাউজ থাকা উচিত। যেখান থেকে অনলাইনে ব্যক্তিগত তথ্য কিভাবে ব্যবহার হচ্ছে, তা দেখা এবং মুছে ফেলার অনুরোধ জানানো সম্ভব হবে।
টিম কুক বলেন, আমি মনে করি গোপনীয়তার অর্থ শুধু তথ্যের ওপর ভোক্তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা নয়। তথ্যের নিরাপত্তা বিষয়ে যেকোনো নতুন নীতিমালা গ্রাহককে আরো বেশি নিয়ন্ত্রণ সুবিধা দেবে। এর ফলে তাদের কোন ধরনের তথ্য সংগ্রহ করা হচ্ছে, তা জানা এবং মুছে ফেলার অনুরোধ জানাতে পারবে। ২০১৯ সাল গোপনীয়তা অধিকারের জন্য দাবি জানানোর উপযুক্ত সময়। আপনি, আমি ও আমরা সবাইকেই এ বিষয়ে সোচ্চার হতে হবে।
ফেডারেল ট্রেড কমিশন ভোক্তা অধিকার রক্ষার সংগঠন হিসেবে একটি ডাটা-ব্রোকার ক্লিয়ারিং হাউজ প্রতিষ্ঠা করতে পারে। যেসব প্রতিষ্ঠান গ্রাহক তথ্য সংগ্রহ এবং ব্যবসার কাজে ব্যবহার করছে, তাদের ক্লিয়ারিং হাউজে নিবন্ধনের বাধ্যবাধকতা রাখতে হবে। বর্তমানে গ্রাহক তথ্য নিয়ে সবচেয়ে বড় ব্যবসায় করছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ও সার্চ জায়ান্ট গুগল। টিম কুক বরাবরই প্রতিদ্বন্দ্বী এ দুই প্রতিষ্ঠানের ব্যবসায় মডেল নিয়ে সমালোচনা করে আসছেন।


আরো সংবাদ



premium cement