২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ১১ ও ১২ মার্চ

-

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সালের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ১১ ও ১২ মার্চ (বুধ ও বৃহস্পতিবার) এ নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল সংবাদ সম্মেলনে এ তফসিল ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল এবং ৪ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেনÑ সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। নির্বাচন উপলে সাত সদস্যের নির্বাচন উপকমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। ইতোমধ্যে সরকারি দল ও বিএনপি সমর্থক আইনজীবীরা তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছেন।
বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে সভাপতি পদে জয়নুল আবেদীন ও সম্পাদক পদে রুহুল কুদ্দুস কাজল লড়বেন। অন্য দিকে সরকার সমর্থক সাদা প্যানেল থেকে সভাপতি পদে এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে শাহ মনজুরুল হক প্রতিদ্বন্দ্বিতা করবেন।
নীল প্যানেলে সহসভাপতি পদে আবদুল জব্বার ভূঞা ও মো: জালাল উদ্দিন, কোষাধ্যক্ষ পদে রাগীব রউফ চৌধুরী, সহসম্পাদক পদে আইয়ুব আলী আশ্রাফী ও মাহমুদ হাসান প্রার্থী হয়েছেন। আর সাতটি সদস্য পদে নির্বাচন করবেন মার-ই-য়াম খন্দকার, আমীরুল ইসলাম, সাফিউর রহমান, মহসিন কবির, সাইফ উদ্দিন রতন, মহাদ্দেস-উল-ইসলাম টুটুল ও ইকবাল হোসেন।
অপর দিকে সরকার সমর্থক সাদা প্যানেলে সহসভাপতি দু’জন শাকিলা রৌশন ও মো: মনিরুজ্জামান, অর্থ সম্পাদক এনামুল হক, সহসম্পাদক পদে ইমতিয়াজ ফারুক ও বাকির উদ্দিন ভূঁইয়া। সদস্য পদে সাতজন হলেনÑ তারজেল হোসেন, সাফায়েত হোসেন সজীব, জগলুল কবির, মশিউর রহমান, হুমায়ুন কবির, মিন্টু কুমার মণ্ডল ও কামরুজ্জামান। সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। অন্য দিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
গত বছরের ১৩ ও ১৪ মার্চ ওই নির্বাচন হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও সম্পাদকসহ আটটি পদে নির্বাচিত হয় বিএনপি সমর্থিত নীল প্যানেল।


আরো সংবাদ



premium cement