২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিদেশে নারীকর্মী পাঠানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট

-

সমঝোতা চুক্তিতে আইনি সুরক্ষা নিশ্চিত না করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশে নারীকর্মী পাঠানো বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। মধ্যপ্রাচ্যের অপর চার দেশ হলো ইরাক, সিরিয়া, লেবানন ও জর্ডান। কক্সবাজারের রামু উপজেলার পশ্চিম সমুদ্রপাড়ার বাসিন্দা রাজিয়া খাতুনের পক্ষে অ্যাডভোকেট জামান আক্তার বুলবুল এ রিট আবেদনটি দায়ের করেন।
বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আজ মঙ্গলবার এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী।
রিট আবেদনে আইন, স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ সচিব, পুলিশের আইজি, চট্টগ্রামের জেলা প্রশাসক ও চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যু নাল-২ এর বিচারককে বিবাদি করা হয়েছে।
রিট আবেদনে মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপনে বিবাদীদের ব্যর্থতা, মানবপাচার প্রতিরোধে ২০১২ সালে করা মানবপাচার দমন ও প্রতিরোধ আইন কার্যকর করতে কোনো পদক্ষেপ না নেয়া এবং আইনি সুরক্ষা ছাড়া মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশে নারীকর্মী পাঠানো বন্ধ রাখার কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়।
আবেদনে আরো বলা হয়, সরকার মানবপাচার রোধে আইন করেছে। কিন্তু আইন প্রয়োগের অভাবে নারীরা তাদের মানবাধিকার ও আইনি অধিকার প্রতিষ্ঠা করতে পারছেন না। প্রতিদিন বিদেশ থেকে অসংখ্য নারীকর্মী দেশে ফিরে আসছেন। কিন্তু তাদের পুনর্বাসন বা ক্ষতিপূরণের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না বলেও উল্লেখ করা হয়।

 


আরো সংবাদ



premium cement