২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
রংপুর-৩ উপনির্বাচন

জাপার সাদের পক্ষে প্রার্থিতা প্রত্যাহার আ’লীগের রাজুর

বিএনপির রিটাসহ মোট প্রার্থী ৬ জন
-

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম রাজু প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল সোমবার বিকেলে মনোনয়নপত্র প্রত্যাহারের আগে কাচারিবাজারে আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রত্যাহার না করার দাবিতে বিক্ষোভ করেন। এ দিকে এখন এই আসনে লড়াইয়ের জন্য মাঠে থাকলেন ছয়জন।
বিকেল সোয়া ৪টায় নেতাকর্মীদের সাথে নিয়ে রংপুর আঞ্চলিক নির্বাচন অফিসে রিটার্নিং অফিসারের কার্যালয়ে আসেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম রাজু। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে অ্যাডভোকেট রাজু সাংবাদিকদের বলেন, রংপুরের লাখো নেতাকর্মীর হতাশার মধ্যেও প্রধানমন্ত্রীর নির্দেশে এবং দলীয় সিদ্ধান্তের আলোকে আমি মনোনয়নপত্র প্রত্যাহার করেছি। এখানে মহাজোটগতভাবে নির্বাচন হবে। এ দিকে প্রত্যাহারের আগে আওয়ামী লীগসহ সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কাচারিবাজারে রাস্তায় শুয়ে বসে মনোনয়ন প্রত্যাহার না করার দাবিতে সেøাগান দেন। এ সময় পুরো রাস্তা বন্ধ হয়ে যায়।
রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রংপুর-৩ আসনে উপনির্বাচনের রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন জানান, মোট ১২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এর মধ্যে ৯ জন জমা দিয়েছিলেন। তন্মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে বিএনপির বিদ্রোহী প্রার্থী কাওছার জামান বাবলা, বাংলাদেশ কংগ্রেসের একরামুল হকের মনোনয়ন। শেষ দিনে প্রত্যাহার করলেন আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম রাজু। এখন মাঠে বৈধ প্রার্থী থাকলেন ছয়জন। তারা হলেনÑ মহাজোট মনোনীত জাতীয় পার্টির রাহগীর আল মাহী সাদ এরশাদ, স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, বিএনপির রিটা রহমান, এনপিপির শফিউল আলম, খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, গণফ্রন্টের কাজী মো: শহীদুল্লাহ।
প্রসঙ্গত, রংপুর সদর ৩ আসনের এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর ১৬ জুলাই আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। গত ১ সেপ্টেম্বর আসনটিতে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী আগামী ৫ অক্টোবর এখানে ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে। এ জন্য মনোনয়নপত্র জমাও দেয়া হয় ৯ সেপ্টেম্বর পর্যন্ত। প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল ১৬ সেপ্টেম্বর। রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১-৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে গঠিত রংপুর-৩ আসনে ভোটার সংখ্যা চার লাখ ৪১ হাজার ৬৭৩ জন। এই আসনে ভোটকেন্দ্র ১৩০টি, ভোটকক্ষ ৯১০টি।


আরো সংবাদ



premium cement