২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

না’গঞ্জে বিদ্যুতের প্রি-পেইড মিটার স্থাপন নিয়ে ফুঁসে উঠছে গ্রাহকেরা

-

বিদ্যুতের প্রি-পেইড মিটার স্থাপন নিয়ে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে ফুঁসে উঠছে গ্রাহকরা। ভোগান্তি ও বিড়ম্বনার অভিযোগে রূপগঞ্জ, আড়াইহাজার, বন্দরের বিভিন্ন স্থানে মানববন্ধন, রাস্তা অবরোধ, বিদ্যুৎ অফিস ঘেরাও কর্মসূচি পালন করছেন তারা। প্রতিদিনই জেলার বিভিন্ন স্থানে চলছে কর্মসূচি। কোনো কোনো স্থানে গ্রাহকদের প্রতিরোধের মুখে পিছু হটেছে বিদ্যুৎ বিভাগের লোকজন।
গত ২৭ মে প্রি-পেইড মিটার স্থাপনের প্রতিবাদে আড়াইহাজারের গোপালদীতে বিদ্যুৎ অফিস ঘেরাও করে বিক্ষোভ করেন এলাকাবাসী। গোপালদী পল্লী বিদ্যুৎ অফিসের আওতাধীন রামচন্দ্রদী গ্রামের ২-৩ শ’ নারী পুরুষ জড়ো হয়ে বিক্ষোভ করে গোপালদী অফিস ঘেরাও করে। একপর্যায়ে বিক্ষুব্ধ গ্রাহকরা গোপালদী-রামচন্দ্রদী সড়কে আগুন দিয়ে রাস্তা বন্ধ করে দেয়। প্রায় ১ ঘণ্টা ওই রাস্তা বন্ধ থাকে। একই দাবিতে গত ১৪ জুন বন্দর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে তারা এবং ১৫ জুন পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএমের বরাবর স্মারকলিপি প্রদান করে বন্দরের গ্রাহকরা।
বিদ্যুতের প্রি-পেইড মিটার বন্ধের দাবিতে গত ১৮ জুন রূপগঞ্জে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় পল্লী বিদ্যুৎ গ্রাহকরা। উপজেলার সাওঘাট এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কার্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ মানববন্ধনে অংশ নেয় বিভিন্ন এলাকার সাত শতাধিক গ্রাহক। আন্দোলনকারীরা মানববন্ধন শেষে ৩০ মিনিট ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখেন।
গত শুক্রবার সোনারগাঁয়ে পল্লী বিদ্যুতের প্রিপেইড মিটার বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন স্থানীয় এলাকাবাসী। আগামী দশ দিনের মধ্যে প্রি-পেইড মিটার সরিয়ে নেয়া না হলে বৃহত্তর আন্দোলনেও যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষুব্ধ এলাকাবাসী। একই দিন ফতুল্লার জালকুড়িতেও প্রি-পেইড মিটার বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন এলাকাবাসী। নাসিক ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সুলতান আহাম্মেদ ভূঁইয়া পল্লী বিদ্যুৎ প্রি-পেইড মিটার স্থাপন বন্ধ না করলে জনগণকে নিয়ে রাজপথ অবরোধ করার ঘোষণা দেন। এ দিকে আজও ফতুল্লায় পল্লী বিদ্যুতের প্রি-পেইড মিটার বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছেন স্থানীয়রা।
ভুক্তভোগীরা দাবি করেন, প্রি-পেইড মিটারে আগের মিটারের বেশি বিল নেয়া হচ্ছে। কারো আগের বিল যদি এক হাজার ১০০ টাকা হতো এখন প্রি-পেইড মিটারে বিল আসছে দুই হাজার ৫০০ টাকা। এ ছাড়া মিটার ভাড়া আগের চেয়ে চার গুণ, প্রি-পেইড মিটারে বিদ্যুৎ ব্যয় ডিজিটাল মিটারের দ্বিগুণ, পর্যাপ্ত ভেন্ডিং বা রিচার্জ স্টেশন নেই, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে কার্ড কিনতে হয়, একাধিকবার কার্ড ক্রয়ের ঝামেলা, ইমার্জেন্সি ব্যালেন্সের জন্য অতিরিক্ত টাকা কেটে নেয়া, প্রি-পেইড মিটার বিলের সাথে আগের সেন্ট্রাল মিটারেরও চার্জ কাটার পাশাপাশি প্রতি রিচার্জেই একটি নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেয়া হয় বলে অভিযোগ করেন গ্রাহকরা।
বন্দরের বাসিন্দা হাজি শাকিল জানান, ডিজিটাল মিটারের চেয়ে প্রি-পেইড মিটারে তার দ্বিগুণ টাকা গুনতে হচ্ছে। আগে প্রতি মিটারে ব্যবহৃত বিদ্যুৎ বিলের সাথে প্রতি মাসে শুধু লাইন রেন্ট বাবদ ১০ টাকা করে নেয়া হতো। কিন্তু নতুন লাগানো এসব প্রি-পেইড মিটারের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে প্রতি মাসে লাইন রেন্ট বাবদ ৮০ টাকা ও ডিমান্ড চার্জ বাবদ (২৫ কি/ও) ১০০ টাকা করে আদায় করা হচ্ছে। প্রয়োজনে বিদ্যুৎ লাগবে না, তবুও প্রি-পেইড মিটার চাই না।
এ ব্যাপারে বন্দর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম আশরাফুল আলম খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ-এ স্লোগানকে সামনে রেখে আমরা এগিয়ে যাচ্ছি। প্রি-পেইড মিটার মানে আপনারা যতটুকু ব্যবহার করবেন ততটুকু বিল গুনবেন। এখানে প্রি-পেইড মিটারকে ভিন্নভাবে দেখার কোনো অবকাশ নেই। এতে আপনারা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবেন, অপচয় রোধ হবে, বাজেট অনুযায়ী ব্যবহার করবেন, ভুতুড়ে বিল হওয়ার কোনো সুযোগ থাকবে না। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কিছু লোক মিথ্যাচারের মাধ্যমে প্রি-পেইড মিটারের বিরুদ্ধে অপপ্রচারসহ বিদ্যুৎ গ্রাহকদের বিভ্রান্ত করছে।

 


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল