২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
  চাকরির নামে প্রতারণা

রয়েলচিটার ডেভেলপমেন্টের মূল হোতাসহ ৫ জন গ্রেফতার

-

নামেই যার পরিচয়। ‘রয়েলচিটার’ ডেভেলপমেন্ট খান্দানি প্রতারক। গত ১৫ বছর ধরে ওইসব খান্দানি প্রতারকচক্র প্রতারণার জালে আটকিয়ে মানুষকে সর্বস্বান্ত করে আসছিল। অভিনব কায়দায় উচ্চ পদে চাকরি দেয়ার নামে প্রতারণা করে শত শত কোটি টাকা হাতিয়ে নেয়া চক্রের মূলহোতাসহ পাঁচজনকে গ্রেফতার করেছে র্যাব। গত শনিবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে র্যাব-৪ এর একটি দল তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হলোÑ কুমিল্লার বারেক সরকার ওরফে হাজী বারেক (৬৩), যশোরের হাবিবুর রহমান (২৪), কুমিল্লার জাকির হোসেন (৫৮), ভোলার আক্তারুজ্জামান (২৮) ও বরিশালের শাহরিয়ার তাসিম (১৯)। তারা সবাই ‘রয়েলচিটার ডেভেলপমেন্ট (আরসিডি)’ নামে কথিত মাল্টিন্যাশনাল কোম্পানির নামে প্রতারণা করত। এর আগে গত ২ মার্চ রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে একই চক্রের ২২ জনকে গ্রেফতার করে ছিল র্যাব।
র্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, ২ মার্চের অভিযানে চক্রের ২২ সদস্যকে গ্রেফতার করা হলেও চক্রের মূলহোতা বারেক সরকার ধরাছোঁয়ার বাইরে ছিল। পরে গ্রেফতারদের জিজ্ঞাসাবাদ ও ঘটনার ধারাবাহিক তদন্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত শনিবার রাতে দারুস সালাম এলাকায় অভিযান চালানো হয়। এ সময় চক্রের মূলহোতা বারেকসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়। এরমধ্যে বারেক হাজীর কাছ থেকে ১টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন ও ২ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
র্যাব জানায়, চক্রটি গত ১৫ বছর ধরে অবসরপ্রাপ্ত সরকারি-বেসরকারি চাকরিজীবী এবং ব্যবসায়ীদের টার্গেট করে বিভিন্ন কোম্পানিতে উপদেষ্টা হিসেবে নিয়োগের প্রলোভন দেখিয়ে আসছে। তারা টার্গেটকৃত ব্যক্তিকে দামি গাড়িতে করে তাদেরই কোনো অফিসে নিয়ে যেত। পরে চক্রের একটি বিশেষায়িত দলের সাথে যোগাযোগ করে উচ্চ বেতনের চাকরিতে নিয়োগ দিত। এরপর একই প্রতিষ্ঠানে অথবা সহযোগী কোনো প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার হওয়ার জন্য উদ্বুদ্ধ করে প্রতারণার ফাঁদে ফেলা হতো। এভাবে তাদের প্রতারণার শিকার হয়ে অবসরকালীন প্রাপ্ত টাকা ও ব্যবসায়ীরা তাদের টাকা বিনিয়োগ করার কয়েক দিনের মধ্যেই চক্রটি অফিসসহ অন্যত্র উধাও হয়ে যেত। র্যাব জানায়, গ্রেফতার চক্রের প্রত্যেকের বিরুদ্ধে বিভিন্ন থানায় এক বা একাধিক প্রতারণার মামলা রয়েছে। জিজ্ঞাসাবাদে তারা তাদের সংগঠন ও প্রতারণার কৌশল সম্পর্কে অনেক তথ্য দিয়েছে।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল