২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
রিভিউ খারিজ

মধুমতি মডেল টাউন প্রকল্প অবৈধই থাকল

-

সাভারের আমিনবাজারে মধুমতি মডেল টাউনের আবাসিক প্রকল্প অবৈধ ও বেআইনি ঘোষণার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ গতকাল রিভিউ আবেদন খারিজ করে এ আদেশ দেন। এর ফলে আমিনবাজারে মধুমতি মডেল টাউনের ওই প্রকল্পের বৈধতা পাওয়ার আর কোনো সুযোগ থাকছে না বলে আইনজীবীরা জানিয়েছেন।
আপিল বিভাগের রায় অনুযায়ী, ওই প্রকল্পের ক্রেতাদের প্লটের দামের দ্বিগুণ অর্থ এখন ফেরত দিতে হবে প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো মেকার্সকে। পাশাপাশি বিলামালিয়া ও বেইলারপুর মৌজার যে জলাভূমি ভরাট করে মধুমতি মডেল টাউন গড়ে তোলার কাজ শুরু হয়েছিল, সেই জলাভূমি আগের অবস্থায় ফিরিয়ে নিতে হবে ছয় মাসের মধ্যে।
আমিন বাজারের অদূরে বন্যার পানি প্রবাহ এলাকা ভরাট করে মধুমতি মডেল টাউন প্রকল্প বাস্তবায়নের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৪ সালের ১৪ অগাস্ট হাইকোর্টে একটি রিট আবেদন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা।
ওই রিটের শুনানি শেষে ২০০৫ সালের ২৭ জুলাই হাইকোর্ট প্রকল্পটি অবৈধ ঘোষণা করে রায় দেন। পরে ২০১২ সালের ৭ আগস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও সেই রায় বহাল থাকে। এরপর দুই বছরে মেট্রো মেকার্স ও জমির মালিকদের পক্ষ থেকে মোট পাঁচটি রিভিউ আবেদন করা হয় সর্বোচ্চ আদালতে। সেসব আবেদনের ওপর শুনানি করে গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগ তা খারিজ করে দেন।
পুনর্বিবেচনার আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন : আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, আবদুল মতিন খসরু, ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবদুস সাত্তার ও নিখিল সাহা। অন্য দিকে বেলার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল, সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহম কবির।
রায়ের পর বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, আজকের এ রায়ের ফলে মধুমতি মডেল টাউন প্রকল্প চূড়ান্তভাবে অবৈধ হয়ে গেল।


আরো সংবাদ



premium cement