২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কূটনীতিকদের ভুলে ২৫ মার্চ আন্তর্জাতিক ‘গণহত্যা দিবস’ স্বীকৃতি আসেনি : মুক্তিযুদ্ধমন্ত্রী

-

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আফসোস করে বলেছেন, জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশী কূটনীতিকদের ‘ভুলে’ একাত্তরের ২৫ মার্চের গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি আসেনি। ২০১৫ সালে জাতিসঙ্ঘ যখন আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয়, তখন দেশের কূটনীতিকরা ২৫ মার্চের গণহত্যার প্রেক্ষাপট সঠিকভাবে তুলে ধরতে পারেননি। জাতিসঙ্ঘের ঘোষণা অনুযায়ী প্রতি বছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক ‘গণহত্যা দিবস’ পালিত হয়। সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ২৫ মার্চের গণহত্যা বিষয়ে সারা বিশ্বে জনমত গঠনে কাজ করছে। একই সাথে বাংলাদেশ একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনীর চালানো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়ে আসছে। তবে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া খুব সহজ হবে না।
গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘একাত্তরের ২৫ মার্চের গণহত্যা ও আমাদের ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শহীদকন্যা ডা: নুজহাত চৌধুরী। পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব:) এ কে মোহাম্মদ আলী শিকদার, কবি আসাদ মান্নান, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, জামুকার সদস্য মেজর ওয়াকার হাসান বীরপ্রতীক, সাবেক তথ্য ও সংস্কৃতি সচিব নাসিরউদ্দিন আহমেদ ও সাবেক ছাত্রলীগ নেতা ফয়সাল আহসানউল্লাহ প্রমুখ।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, এ দেশে স্বাধীনতার চেতনায় যারা বিশ্বাস করেন তাদের দীর্ঘ দিনের দাবি ছিল ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রীতে বর্বর পাকিস্তানি সেনাবহিনীর গণহত্যাকে স্মরণ করে ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করা হোক। আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হোক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বিষয়টি তুলে ধরেন। পরে প্রস্তাবটি জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয়। এরপর থেকেই চলছে কূটনৈতিক তৎপরতা। এ জন্য আমাদের বিভিন্ন মিশন কাজ করছে। হিউম্যান রাইটস কাউন্সিল এবং বাংলাদেশ সরকার জাতিসঙ্ঘের সাথে ‘করণীয়’ নিয়ে কাজ করছে।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, একাত্তরে মুজিবনগর সরকারের বিরোধিতায় খোন্দকার মোশতাক, জিয়াউর রহমানের ভূমিকা প্রকাশে একটি ‘ট্রুথ কমিশন’ গঠন করা হবে। বিসিএসে মুক্তিযুদ্ধের পূর্বাপর ইতিহাস নিয়ে ১০০ নম্বরের প্রশ্নপত্র প্রণয়ন, স্কুলপর্যায়ে মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ বাধ্যতামূলক করতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল